শুরুতেই তামিমের বিদায়

পপুলার২৪নিউজ ডেস্ক:
সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ওয়ানডেতে ২৮১ রানের লক্ষ্যে খেলতে নেমে প্রথমেই বিদায় নিয়েছেন ওপেনার তামিম ইকবাল।

শনিবার কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে তারা ৯ উইকেটে ২৮০ রান করে।

শনিবার টস জিতে লংকানদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান অধিনায়ক মাশরাফি। আমন্ত্রণে সাড়া দিয়ে স্বাগতিকদের হয়ে ব্যাটিংয়ে নামা দানুশকা গুনাতিলাকা এবং উপল থারাঙ্গার ব্যাটে উড়ন্ত সূচনা হয় লংকানদের।

তবে ম্যাচের তৃতীয় ওভারেই ফিরে যেতে পারতেন গুনাতিলাকা। যদি তার স্ট্রেইট ব্যাটের সরাসরি ক্যাচটি ধরতে পারতেন মাশরাফি। এরপর দুই লংকান ওপেনার বেশ চড়াও হয়ে খেলার চেষ্টা চালান। দু’জনের মারকুটে ব্যাটিংয়ে ১০ ওভারেই ৭০ রানের বেশি উঠে যায়।

অবশ্য অন্যপ্রান্ত থেকে একটি ব্রেকথ্রুর জন্য মরিয়া চেষ্টা চালাচ্ছিলেন টাইগার বোলাররা। এরই ফলশ্রুতিতে ১১তম ওভারে মেহেদী মিরাজের ঘূর্ণি জাদুতে বধ হয়ে সাজঘরে ফেরেন গুনাতিলাকা। ভাঙে লংকানদের প্রথম জুটি।

মিরাজের বলে মাহমুদউল্লাহর হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে অবশ্য দলের ভালো একটি শুরু এনে দেয়ার পাশাপাশি নিজের ঝুলিতে ৩৪টি রান পুরেন গুনাতিলাকা।

গুনাতিলাকা ফিরে যাবার পর তার সঙ্গে জুটি বাধা থারাঙ্গাও বেশিক্ষণ টিকতে পারেননি। ১৪তম ওভারে তাসকিনের দুর্দান্ত এক বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন লংকানদের উড়ন্ত সূচনা এনে দেয়া থারাঙ্গা। ফেরার আগে এক ছয় আর পাঁচ চারের মারে ৩৫ বলে ৩৫ রান তুলেন থারাঙ্গা।

থারাঙ্গার বিদায়ের পর কুশাল মেন্ডিস ও দিনেশ চান্দিামাল পরিস্থিতি বেশ সামলে নেন। দু্ই ব্যাটসম্যান দুই প্রান্ত আগলে রেখে দলকে বড় সংগ্রহের পথ দেখা দেখাচ্ছিলেন।

এরই এক ফাঁকে রান আউটের শিকার হয়ে সাজঘরে ফিরে যান চান্দিমাল। তাসকিন আর মুশফিকের যৌথ আউটের আগে অবশ্য তিনি ৩৫ বলে ২১ রান তুলে ফেলেন।

চান্দিমালের পর মেন্ডিসকে সঙ্গ দিতে মাঠে নামেন মিলিন্ডা সিরিভর্দানে। ভালোমতই নিজ দায়িত্ব পালনের পাশাপাশি রানের গতি ঠিক রাখছিলেন দুই ব্যাটসম্যান।

তবে ক্রিজের কাছে বল ঠেলে দিয়েই রান নিতে গিয়ে রান আউটের শিকার হয়ে মাঠ ছাড়েন সিরিভর্দানে। ফেরার আগে তিনি তুলেন ১৬ বলে ১২ রান।

অন্যপ্রান্ত থেকে অবশ্য অর্ধশতক আদায় করে নিয়েছে গত ম্যাচে শতক পাওয়া কুশাল মেন্ডিস। চারটি চারের মারে অর্ধশতক তুলে নেন তিনি।

মেন্ডিসের বিপদ কাটাতে অবশ্য অধিনায়ক মাশরাফিও প্রস্তুতি নিচ্ছিলেন। এরই অংশ হিসেবে বোলিং অ্যাকশানে নামেন মোস্তাফিজ। তার কাটারে খেলতে কিছুটা বেগ পাচ্ছিলেন সেট ব্যাটসম্যান মেন্ডিস। এই বেগ পাওয়াই যে শেষ পর্যন্ত মেন্ডিসের কাল হয়ে দাঁড়াবে তা জানতো কে।

অবশেষে ব্যক্তিগত ৫৪ রানের মাথায় মোস্তাফিজ কাটারে ধরা খেয়ে মাঠ ছাড়েন মেন্ডিস। এরপর প্রথম সাফল্য পান মাশরাফি, দলীয় ২১৬ রানে। ব্যক্তিগত ৩৪ রানে মাশরাফি তুলে মারতে গিয়ে গুনারত্নে মাহমুদউল্লাহ রিয়াদের হাতে ক্যাচ দেন। দলীয় ২৩০ রানে মোস্তাফিজের দ্বিতীয় শিকার হয়ে মাহমুদউল্লাহ তালুবন্দি হন সেকুগে প্রসন্ন।

এর আগে কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে শনিবার ভোরে হালকা বৃষ্টি হয়। তবে সকালে সূর্য উঠেছে। মাঠ শুকাতে একটু দেরি হওয়ায় আধা ঘণ্টা দেরিতে খেলা শুরুর সিদ্ধান্ত নেন আম্পায়াররা।

পূর্ববর্তী নিবন্ধঅপূর্ব ও সাবার ‘আলোকন’
পরবর্তী নিবন্ধব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ