শিশুর আইকিউ বাড়াবে কার্বোহাইড্রেটযুক্ত খাদ্য

পপুলার২৪নিউজ ডেস্ক:
2শিশুর ওজন বাড়লেই আমরা দায়ী করি কার্বোহাইড্রেটকে। আমরা ভাবি স্বাস্থ্য নষ্টের মূলেই রয়েছে এটি।

ওয়েট মেশিনের কাঁটা একটু বেশির দিকে যেতে থাকলেই ডায়েট থেকে কার্বোহাইড্রেটযুক্ত খাবার যেমন : ভাত, গম, আটা, মটরশুঁটি ইত্যাদি বাদ দেয়ার চেষ্টা করি। আমরা না বুঝে এখানেই সবথেকে বড় ভুলটা করে ফেলি। কারণ সব কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার ওজন বাড়ায় না, বরং সেগুলি শিশুর শরীর গঠনে ও আইকিউ বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

আসুন তাহলে বিস্তারিত জেনে নিই :

* ভালো কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবারে প্রচুর পরিমাণে ফাইবার, নিউট্রিয়েন্টস এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। ফলে এই ধরনের খাবার খেলে হজম হতে অনেক সময় লাগে।

* কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবারে অনেকক্ষণ পর্য়ন্ত পেট ভরা থাকে। তাই শিশুর প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন ফল, সবজি এবং দানা শস্য জাতীয় খাদ্য।

* প্রক্রিয়াজাত কার্বোহাইড্রেট, যেমন : সাদা পাউরুটি খুব সহজে হজম হয়ে যায়, ফলে শরীরে শর্করার মাত্রা খুব তাড়াতাড়ি বেড়ে যায়।

* প্রোটিন বা ফ্যাট জাতীয় খাবার খেলে যতক্ষণ পেট ভড়া থাকে, কার্বোহাইড্রেট খেলে ততক্ষণ থাকে না। সে ক্ষেত্রে একটু কম করে কার্বোহাইড্রেট খেলেই চলবে। তাহলেই আর ওজন বাড়ার ভয় থাকবে না।

* শিশুরা খুব বেশি খেলাধূলো করেন, তাই তাদের শরীরে শক্তি যোগাতে অবশ্যই প্রচুর পিরমাণে কার্বোহাইড্রেট খেতে হবে। বড়রা যারা সারা দিনে কম শারীরিক পরিশ্রম করেন, তারা কার্বোহাইট্রেট খাবেন তবে মেপে মেপে।

* শিশুর পরীক্ষার প্রস্তুতি চলছে, এসময় পরিশ্রমের মধ্যে আইকিউ বাড়াতেও ফ্যাট এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার থাকাটা জরুরি। কারণ এই দুই ধরনের খাবার শরীরকে শক্তি সরবরাহে সাহায্য করে।

পূর্ববর্তী নিবন্ধবঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
পরবর্তী নিবন্ধবাবার ভিটায় সুবর্ণা মুস্তাফা