শিশুদের সাইট্রাস ফল খাওয়া জরুরি

পপুলার২৪নিউজ ডেস্ক:

শিশুরা ফল খেতে খুব ভালোবাসে, আর তাই তাদের ফল খাওয়ার অভ্যেস গড়ে ওঠে।

সময় কম, তাড়া আছে এমনটা ভেবে শিশুদের ফল খাওয়ার অভ্যাসটা কিন্তু কখনো ছাড়বেন না। বিশেষ করে তাদের সাইট্রাস ফল জাতীয় ফল খাওয়াবেন যেমন : কমলা, লেবু, আঙ্গুর, জাম্বুরা ইত্যাদি। এসব সাইট্রাস জাতীয় ফল খাওয়ালে দেখবেন শিশুটি কেমন তরতর করে বেড়ে উঠছে।

বিশেষজ্ঞদের মতে, সাইট্রাস জাতীয় ফলের অনেক গুণ রয়েছে। কমলা লেবু, লেবু, জাম্বুরা এবং জাম হলো মূলত সাইট্রাস ফল। এই ফলগুলি শিশুরা জুস হিসাবে খায়, আবার অনেকে এমনি খেতেই পছন্দ করে।

এই সাইট্রাস জাতীয় ফলগুলোতে ভিটামিন-সি বিপুল পরিমাণে থাকে। আর এই ভিটামিনটি শরীরের গঠনে দারুন কাজ করে এবং শরীরকে ভেতর এবং বাইরে থেকে সুস্থ রাখে।

তাই তো প্রতিদিন যদি একটা করে সাইট্রাস সমৃদ্ধ ফল শিশুকে খাওয়াতে পারেন, তাহলে ছোট্ট বয়স থেকে তার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

এছাড়া সাইট্রাস জাতীয় ফল কেন শিশুদের খাওয়ানো অত্যন্ত প্রয়োজন তা নিম্নে আলোচনা করা হলো :

* ভিটামিন-সি ছাড়াও সাইট্রাস ফলে ভিটামিন- বি, পটাশিয়াম, কপার, প্রভৃতি খনিজ রয়েছে। তাই ফলগুলি শিশুর শরীরকে সবদিক থেকে পুষ্টি প্রদান করে থাকে।

* কোষ্ঠকাঠিন্যর মতো অসুবিধা কমাতে পারে একমাত্র ফাইবার। আর এটি রয়েছে সাইট্রাস ফলে। আর তাইতো শিশুর স্বাস্থ্যের কথা চিন্তা করে এখনি তার হাতে ধরিয়ে দিন সাইট্রাস ফল।

* ভেতর থেকে ত্বকতে ভালো করার মধ্যে দিয়ে স্কিনের উজ্জ্বলতা বাড়াতে সাইট্রাস ফল দারুন কাজ করে। এই ফলগুলি অ্যান্টি-অক্সিডেন্টে পরিপূর্ণ। আর ত্বককে সুন্দর করতে এই উপাদানটির কোনও বিকল্প নেই।

* সাইট্রাস ফলগুলিতে প্রচুর মাত্রায় দ্রবণীয় ফাইবার থাকে, যা শরীরে বিশেষ করে মোটা শিশুদের শরীরের বাজে কোলেস্টরল জমতে দেয় না। ফলে হৃদরোগসহ আরও নানা ধরনের জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম থাকে।

* ভিটামিন সি শরীরে জমতে থাকা চর্বিযুক্ত সেলগুলিকে গলিয়ে দেয়। ফলে চর্বির মাত্রা কমতে শুরু করে। সঙ্গে কমে যায় শরীরের ওজনও।

* সাইট্রাস ফলে উপস্থিত ফাইবার রক্তচাপকে স্বাভাবিক রাখতে সাহায্য করে। আর একথা তো সবার জানা যে, রক্তচাপ যদি নিয়ন্ত্রণে থাকে, তাহলে শরীর সুস্থ থাকে।

* শরীর থেকে ক্ষতিকর টক্সিন বেরিয়ে না গেলে কিডনিতে পাথর জমার আশঙ্কা বাড়ে। আর ভিটামিন সি এই কাজটিই করে থাকে। তাই তো বিশেষজ্ঞরা বলেন, সাইট্রাস ফল একসঙ্গে অনেক কাজ করে। এটা শুধু পাথর গলায় না শরীরও চাঙ্গা রাখে।

পূর্ববর্তী নিবন্ধদুই খানের প্রথম সেলফি
পরবর্তী নিবন্ধসিইসি ও ইসির নিয়োগ চ্যালেঞ্জ করে রিট