শততম টেস্টে ঐতিহাসিক জয় বাংলাদেশের

পপুলার২৪নিউজ ডেস্ক: শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়ে শততম টেস্টে ইতিহাস গড়ে বাংলাদেশের জয়। বাংলাদেশ এরআগে নিজেদের ক্রিকেটের ইতিহাসে শততম ওয়ানডে ম্যাচেও জয় পেয়েছিল।

দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ এ ড্র করলো টাইগাররা।

রোববার পি সারা ওভাল স্টেডিয়ামে ইতিহাস গড়তে টাইগারদের প্রয়োজন ছিল ১৯১ রানের। তামিম ইকবাল এবং সাব্বির রহমানের দায়িত্বশীল ব্যাটে শ্রীলংকার বিপক্ষে টেস্টে প্রথম জয় পেল বাংলাদেশ।

এর আগে সাকিব আল হাসান এবং মোস্তাফিজুর রহমানের দুর্দান্ত বোলিংয়ে শ্রীলংকা তাদের দ্বিতীয় ইনিংসে ৩১৯ রানে অলআউট হয়। সাকিব ৪টি এবং মোস্তাফিজ ৩টি উইকেট লাভ করেন। এছাড়া মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম উভয়েই ১টি করে উইকেট শিকার করেন।

জবাব দিতে নেমে লংকান অধিনায়ক রঙ্গনা হেরাথের বলে দলীয় ২২ রানে ১০ রান করা সৌম্য সরকার সাজঘরে ফেরেন। একবার জীবন পেলেও তা কাজে লাগাতে পারেননি সৌম্য।

সৌম্য সরকারের পর মাঠে নামা ইমরুল কায়েস প্রথম বলেই খোঁচা মেরে আউট হন। শূন্য রানে প্যাভিলিয়নে ফেরেন তিনি।

এরপর তামিম ও সাব্বির প্রতিরোধ গড়েন। তামিম ইকবাল নিজের টেস্ট ক্যারিয়ারের ২২তম ফিফটি তুলে নেন। সাব্বিরের সঙ্গে ১০৯ রানের জুটি গড়েন তামিম।

তবে ৮২ রান করে দিলরুয়ান পেরেরার বল তুলে মারতে গিয়ে আউট হন তামিম ইকবাল।

তামিমের পর দ্রুতই ফিরে যান সাব্বির রহমান। ৪১ রান করা সাব্বির পেরেরার বলে এলবিডব্লিউ হন। আম্পায়ার প্রথমে আউট না দিলেও রিভিউ নিয়ে সফল হন লংকান অধিনায়ক হেরাথ।

চা বিরতি থেকে ফিরে দুর্ভাগ্যজনকভাবে আউট হন সাকিব। পেরেরার করা বল সাকিবের ব্যাটে লেগে স্ট্যাম্পে হালকা ছোঁয়া দিয়ে লংকান উইকেটরক্ষকের পায়ে লাগে। বেশ কিছু সময় পর বেল পড়ে যায়। এতে জোরালো আবেদন করেন লংকান উইকেটরক্ষক। পরে থার্ড আম্পায়ারের কাছে যান ফিল্ড আম্পায়ার।

থার্ড আম্পায়ার বার বার রিপ্লে দেখে নিশ্চিত হন-সাকিবের ব্যাটে বল লাগার পরই তা স্ট্যাম্পে আঘাত হেনেছে। এরপরই ১২ রান করা সাকিব প্যাভিলিয়নের পথ ধরেন। জয়ের একেবারে দ্বারপ্রান্তে গিয়ে আউট হন মোসাদ্দেক হোসেন সৈকত। তিনি ১৩ রানে হেরাথের বলে আউট হন।

তবে অধিনায়ক মুশফিকুর রহিম এবং মেহেদী হাসান মিরাজ দলের জয় নিয়ে মাঠ ছাড়েন। মুশফিক ২২ এবং মিরাজ ২ রানে অপরাজিত থাকেন।

পি সারা ওভাল স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করে শ্রীলংকা তাদের প্রথম ইনিংসে করে ৩৩৮ রান। জবাবে সাকিব আল হাসানের দুর্দান্ত শতকে ৪৬৭ রান করে বাংলাদেশ। এতে ১২৯ রানের লিড পেয়েছিল টাইগাররা।

পূর্ববর্তী নিবন্ধপৃথিবীর কোন দেশে নির্বাচনকালীন সরকার বলে কোন কথা নেই : নাসিম
পরবর্তী নিবন্ধআমার কোনো ক্ষতি হলে অপু বিশ্বাস সম্পূর্ণভাবে দায়ী : বুবলী