লিড পেল অস্ট্রেলিয়া

পপুলার২৪নিউজ ডেস্ক:
বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে ১১ রানের লিড পেয়েছে সফরকারী অস্ট্রেলিয়া। শেষ খবর পাওয়া পর্যন্ত অস্ট্রেলিয়ার সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ২০০ রান। শন মার্শ ৫৬ এবং ম্যাথু ওয়েড ১৩ রান নিয়ে ব্যাট করছেন।

এর আগে শনিবার প্রথম দিনে অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়নের ঘূর্ণিতে প্রথম ইনিংসে মাত্র ১৮৯ রানে অলআউট হয় ভারত।

ভারতের ইনিংসের জবাবে প্রথম দিন শেষে বিনা উইকেটে ৪০ রান সংগ্রহ করেছিল ভারত। দ্বিতীয় দিনের সকালটা দেখেশুনেই শুরু করেছিলেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার ও ম্যাট রেনশো। তবে মাত্র ১২ রান যোগ করেই বিদায় নেন ওয়ার্নার। ৩৩ রান করা ওয়ার্নারকে বোল্ড করে সাজঘরে ফেরান অশ্বিন।

এরপর দলের হাল ধরেন রেনশো এবং স্টিভেন স্মিথ। প্রথম টেস্টে সেঞ্চুরি করা স্মিথ আজ ব্যর্থ হন। মাত্র ৮ রান করে জাদেজার বলে সাজঘরে ফেরেন স্মিথ।

পরে ওপেনার রেনশো এবং শন মার্শ দলকে এগিয়ে নেয়ার দায়িত্ব নেন। ভালোভাবেই এই জুটি দলকে এগিয়ে নিচ্ছিলেন। নিজের উইকেট আগলে রেখে অর্ধশতকও তুলে নেন রেনশো।

জাদেজার হাতে বধ হয়ে শেষ পর্যন্ত দলীয় ১৩৪ রানের মাথায় প্যাভিলিয়নে ফেরত যেতে হয় রেনশোকে। ১৯৬ বল খেলে ৬০ রান তুলেন রেনশো। এর মধ্যে ছিল ৫টি চার ও ১টি ছয়ের মার।

রেনশোর বিদায়ের পর দুটি উইকেট খুব দ্রুতই পড়ে যায়। ১৬০ রানের মাথায় পিটার হ্যান্ডসকম্বকে ফেরত পাঠান সেই জাদেজাই। ব্যক্তিগত ১৬ রানের মাথায় অশ্বিনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন হ্যান্ডসকম্ব।

তিন রান তুলতে না তুলতেই অজিদের পঞ্চম উইকেট হিসেবে বিদায় নেন মিচেল মার্শ। ১১ বলে শূন্য রান করে সাজঘরে ফেরেন তিনি। আর মার্শকে ফিরিয়ে আনন্দের সাগরে ভাসেন উইকেটের অপেক্ষায় থাকা ইশান্ত শর্মা।

শনিবার বেঙ্গালুরুতে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ব্যাট করতে নেমে দলীয় ১১ রানে মিচেল স্টার্কের বলে সাজঘরে ফেরেন ওপেনার অভিনব মুকুন্দ। তিনি কোনো রান করতে পারেননি। এরপরই শুরু হয় স্পিনার নাথান লায়নের ম্যাজিক। একে একে চেতেশ্বর পূজারা (১৭), বিরাট কোহলি (১২) এবং আজিঙ্কা রাহানে (১৭) লায়নের বলে সাজঘরে ফেরেন।

লায়নের পর ভারতের ব্যাটিং শিবিরে আঘাত হানেন আগের ম্যাচে দুর্দান্ত বল করা স্টিভ ও’কিফে। ২৬ রান করা করুণ নায়ারের উইকেটটি তুলে নেন ও’কিফ।

এরপর আবারও লায়নের আঘাত। এবার তার শিকার অশ্বিন। অশ্বিন মাত্র ৭ রান করে আউট হন। ঋদ্ধিমান শাহাও লায়নের ঘূর্ণি বলে মাত্র ১ রান করে আউট হন। এরপর রবীন্দ্র জাদেজা (৩), ইশান্ত শর্মা (০) এবং লোকেশ রাহুল (৯০) লায়নের বলে সাজঘরে ফেরেন।

প্রসঙ্গত, প্রথম টেস্টেও বাজেভাবে হারে ভারত। প্রথম ইনিংসে ১০৫ এবং দ্বিতীয় ইনিংসে ১০৭ রান করে অলআউট হয়েছিল কোহলি বাহিনী। এতে ৩৩৩ রানের বড় জয় পায় সফরকারী অস্ট্রেলিয়া।

পূর্ববর্তী নিবন্ধমাধবপুরে দুর্বৃত্তের ছুরিকাঘাতে ডিশ কর্মী নিহত
পরবর্তী নিবন্ধরানি না হয়েও পরিবারের ‘মহারানি’ ভিক্টোরিয়া