‘লন্ডনকে অামেরিকার রাজধানী ঘোষণা করুন’

পপুলার২৪নিউজ ডেস্ক:

জেরুজালেমকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরায়েলের রাজধানীর স্বীকৃতির জবাবে লন্ডনকে যুক্তরাষ্ট্রের রাজধানী ঘোষণা দিতে ফিলিস্তিনিদের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির সাবেক সাংবাদিক জেরেমি ক্ল্যার্কসন।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক বার্তায় বিবিসির টেলিভিশন শো ‘টপ গিয়ার’র সাবেক এ উপস্থাপক ফিলিস্তিনিদের প্রতি ওই আহ্বান জানান। মার্কিন প্রেসিডেন্টের বিতর্কিত জেরুজালেম ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে তিনি ওই টুইট করেন।

ক্ল্যার্কসন লিখেছেন, ‘ফিলিস্তিনিরা : আপনারা যেহেতু উদ্বিগ্ন, তাহলে আমেরিকার রাজধানী হিসেবে কেন লন্ডনকে ঘোষণা করছেন না?’

গত ৫ ডিসেম্বর তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়ার ঘোষণা দেন ডোনাল্ড ট্রাম্প। ইহুদি রাষ্ট্র ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে ঘোষণা দিয়ে কয়েক দশকের মার্কিন পররাষ্ট্র নীতির লঙ্ঘণ করেন তিনি। ফিলিস্তিন-ইসরায়েল দুই রাষ্ট্রই নিজেদের রাজধানী হিসেবে দাবি করে জেরুজালেমকে। ট্রাম্পের এ ঘোষণার জেরে মধ্যপ্রাচ্যসহ পুরো মুসলিম বিশ্বে প্রতিবাদ শুরু হয়েছে।

সাংবাদিক ও লেখক জেরেমি ক্ল্যার্কসন বিবিসির টেলিভেশন শো ‘টপ গিয়ার’র সহ-উপস্থাপক ছিলেন। ট্রাম্পের ওই ঘোষণাকে তিনি কল্প-কাহিনীর সঙ্গে তুলনা করেছেন। নিছক এক ঘোষণার মাধ্যমে স্থানের মর্যাদা কখনোই পরিবর্তন হয় না বলে উল্লেখ করেছেন তিনি। এটাকে হাস্যকর হিসেবে মন্তব্য করে ক্ল্যার্কসন বলেছেন, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা লন্ডনকে যুক্তরাষ্ট্রের রাজধানী ঘোষণার নামান্তর। সূত্র : মিডল ইস্ট মনিটর।

পূর্ববর্তী নিবন্ধজেরুজালেম ঘোষণা ভীমরতিগ্রস্ত বৃদ্ধ ট্রাম্পের কুকর্ম : উ. কোরিয়া
পরবর্তী নিবন্ধবাগমারায় ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত