রোহিঙ্গা সংকটের দায় এড়াতে পারে না নিরাপত্তা পরিষদ: বাংলাদেশ

 পপুলার২৪নিউজ ডেস্ক :

রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান নিশ্চিত করার ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ দায় এড়াতে পারে না।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন সম্প্রতি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ‘সংঘাতময় পরিস্থিতিতে যৌন সহিংসতা’ শীর্ষক উচ্চ পর্যায়ের এক উন্মুক্ত আলোচনায় এ কথা বলেন। খবর ইউএনবির।

শুক্রবার জাতিসংঘে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রোহিঙ্গা সংকটে সৃষ্ট যৌন সহিংসতার মতো অন্যায় করে পার পেয়ে যাওয়ার যে সংস্কৃতি সারাবিশ্বে তৈরী হয়েছে, তা সমাপ্তি ঘটানো না গেলে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হবে না।

তিনি বলেন, এসব অপরাধের দায় নির্ধারণ ও বিচার নিশ্চিত করার মাধ্যমেই কেবল রোহিঙ্গাদেরকে তাদের নিজ দেশে প্রত্যাবাসনে উৎসাহিত করা যাবে।

এসময় রাষ্ট্রদূত মাসুদ বলেন, সেভ দ্য চিলড্রেনের তথ্য অনুযায়ী, সহিংস যৌন নির্যাতনের ফলে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ২০১৮ সালে প্রায় চার হাজার শিশু ভূমিষ্ট হয়েছে, তাদের মা পর্যন্ত তাদের গ্রহণ করতে নারাজ।

এসব শিশুদের স্বীকৃতি, ক্ষতিপূরণ এবং নিজ দেশ মিয়ানমারে ভবিষ্যতে তাদের ভালো থাকার বিষয়টি নিশ্চিত করার দায়িত্ব আন্তর্জাতিক সম্প্রদায়কেই নিতে হবে।

পূর্ববর্তী নিবন্ধফখরুল কথায় কথায় গণতন্ত্র বলেন, সংসদে আসতে চান না: হানিফ
পরবর্তী নিবন্ধ