রোহিঙ্গা নিপীড়ন নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠক বুধবার

পপুলার২৪নিউজ ডেস্ক:
মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর নির্যাতনের বিষয়ে এবার সাড়া দিয়েছে জাতিসংঘের সবচেয়ে প্রভাবশালী নীতি নির্ধারণী ফোরাম নিরাপত্তা পরিষদ।

বুধবার অনুষ্ঠিত হতে যাওয়া পরিষদের বৈঠকের আলোচ্য সূচিতে রোহিঙ্গাদের বিরুদ্ধে লোহমর্ষক নির্যাতনের বিষয়টিকে রাখা হয়েছে।

এর আগে মিয়ানমারের সরকারি বাহিনীর অভিযানে সাধারণ রোহিঙ্গারা হতাহত হওয়ার ঘটনা আলোচনা করতে নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকতে মঙ্গলবার দাবি জানায় যুক্তরাজ্য।

জাতিসংঘে যুক্তরাজ্যের প্রতিনিধি ম্যাথিউ রাইক্রফট এক টুইট বার্তায় বলেন, বার্মার (মিয়ানমার) পরিস্থিতি নিয়ে আলোচনা করতে বুধবার নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকার অনুরোধ করেছে যুক্তরাজ্য।

এর আগে সোমবার সাধারণ রোহিঙ্গাদের প্রাণহানির ঘটনায় গভীর উদ্বেগ জানান। তিনি রাখাইনে ত্রাণ সংস্থাগুলোর প্রবেশাধিকার দেয়ারও আহ্বান জানান।

সম্প্রতি রাখাইনের নিরাপত্তা বাহিনীর সঙ্গে রোহিঙ্গা অধিকার রক্ষা বিষয়ক সশস্ত্র স্বাধীনতাকামী সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) সদস্যদের সংঘর্ষ হয়।

একে ঘিরে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী রাখাইন জুড়ে অভিযান চালাচ্ছে।

রোহিঙ্গারা অভিযোগ করেছেন, সেনা সদস্যরা গ্রামে গ্রামে হানা দিয়ে নারী ও শিশুসহ সাধারণ রোহিঙ্গাদের ওপর এলোপাথাড়ি গুলিবর্ষণ এবং ঘরবাড়িতে অগ্নি সংযোগ করছে।

রোহিঙ্গা অধিকার বিষয়ক মানবাধিকার কর্মীদের দাবি, গত ২৫ আগস্ট ভোররাত থেকে শুরু হওয়া সংঘর্ষে এ পর্যন্ত অন্ততঃ আটশ’ জন নিহত হয়েছে।

তবে মিয়ানমার কর্তৃপক্ষ প্রায় একশ’ জন নিহত হওয়ার কথা স্বীকার করেছে। এর মধ্যে ১২ পুলিশ সদস্য ও অন্তত ৮০ জন আরসা সদস্য রয়েছে।

এদিকে প্রাণ বাঁচাতে শত শত রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢুকে পড়েছে। এরইমধ্যে অন্তত ১০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এছাড়া সীমান্তের নো-ম্যানস ল্যান্ডে আরও কয়েক হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশের জন্য খোলা আকাশের নিচে অপেক্ষা করছে।

জাতিসংঘ রোহিঙ্গা শরণার্থীদের জন্য বাংলাদেশকে সীমান্ত খুলে দিতে আহ্বান জানিয়েছে। তবে বাংলাদেশে বছরের পর বছর ধরে প্রায় পাঁচ লাখ রোহিঙ্গা শরণার্থী বসবাস করে আসলেও তাদের নিজ দেশে ফেরত নিতে মিয়ানমারকে বাধ্য করছে না জাতিসংঘ। এ অবস্থায় বাংলাদেশ নতুন করে শরণার্থী গ্রহণ করতে চাচ্ছে না।

জানা গেছে, রাখাইন থেকে পালিয়ে আসা অনেক রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিলেও তাদের নিজ দেশে ফেরত পাঠাচ্ছে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি। তবে রোহিঙ্গারা রাখাইনে ফিরে না গিয়ে নো ম্যানস ল্যান্ডে অপেক্ষা করছে। সেখানে তারা অসুস্থ ও রোগাক্রান্ত হয়ে পড়ছে।

সূত্র: আলজাজিরা

পূর্ববর্তী নিবন্ধম্যাক্সওয়েলকে ফিরিয়ে জয় দেখছে বাংলাদেশ
পরবর্তী নিবন্ধকিংবদন্তী সঙ্গীতশিল্পী আব্দুল জব্বার আর নেই