‘রোহিঙ্গাদের নাগরিকত্ব যাচাইয়ে আগ্রহী মিয়ানমার’

পপুলার২৪নিউজ ডেস্ক :

রাখাইন রাজ্যের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের নাগরিকত্ব নাগরিকত্ব যাচাই-বাছাইয়ের প্রক্রিয়া শুরু করতে আগ্রহী মিয়ানমার সরকার।

বাংলাদেশ সফররত জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) ফিলিপো গ্রান্ডি সোমবার একথা জানিয়েছেন।

এর আগে গত সপ্তাহে মিয়ানমারের রাখাইন রাজ্যের সিত্তে এবং মংডু শহরে বসবাসরত রোহিঙ্গা সম্প্রদায়ের সঙ্গে দেখা করেন হাইকমিশনার গ্রান্ডি।

ওই সময় তিনি মিয়ানমারের নেতা অং সান সুচির সঙ্গেও দেখা করেন তিনি।

পরে শুক্রবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে সাংবাদিকদেরকে গ্রান্ডি বলেন, দীর্ঘদিন ধরে রোহিঙ্গারা নাগরিকত্ব বঞ্চিত রয়েছেন। তাদের নাগরিকত্ব প্রদান করতে মিয়ানমার সরকারের কাজ শুরু করা উচিত।

পরদিন শনিবার তিনি বাংলাদেশ সফরে আসেন। এদিন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে হাইকমিশনারের বৈঠক হয়।

বৈঠককালে বাংলাদেশে অবস্থানরত রাখাইন রাজ্যের সব নাগরিকদের দেশে ফেরাতে মিয়ানমার সরকারকে কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানাতে হাইকমিশনার গ্রান্ডিকে তাগিদ জানান পররাষ্ট্রমন্ত্রী।

এরপর আজ সোমবার হাইকমিশনার জানালেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমার নাগরিকত্ব যাচাই-বাছাই প্রক্রিয়া শুরু করতে আগ্রহী।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইনে শত শত বছর ধরে বসবাদ করে আসছে রোহিঙ্গা মুসলিমরা। তারা নিজেদের সেখানকার আদিবাসী হিসেবে দাবি করলেও তাদের নাগরিকত্ব দিতে অস্বীকৃতি জানিয়ে আসছে মিয়ানমার সরকার।

নাগরিকত্ব ও স্বাধীনতা নিয়ে অন্তত ষাট বছরের দ্বন্দ্বের জেরে বিপুল সংখ্যক রোহিঙ্গা মাতৃভূমি ছেড়ে বাংলাদেশ, থাইল্যান্ড, মালয়েশিয়া, সৌদি আরব ও পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে।

এছাড়া প্রায় ১০ লাখ রোহিঙ্গা এখনও রাখাইন রাজ্যে বসবাস করে আসছে। তবে এসব রোহিঙ্গাকে বাংলাদেশ থেকে যাওয়া অবৈধ অভিবাসী আখ্যা দিয়ে তাদের নাগরিকত্ব দিচ্ছে না মিয়ানমার সরকার।

এ অবস্থায় গত কয়েক বছর ধরে রাখাইনে অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে।

গত বছর কয়েকটি চেকপোস্টে হামলার ঘটনায় মিয়ানমারের সীমান্ত পুলিশের ৯ জন সদস্য নিহত হন। যার জের ধরে সরকারি বাহিনীর অভিযানে শতাধিক রোহিঙ্গ নিহত, কয়েকশ’ নারী ধর্ষিত হয়। প্রাণ বাঁচাতে প্রায় ৭০ হাজার রোহিঙ্গা পালিয়ে কক্সবাজারে আশ্রয় নেয়।

বাংলাদেশে নিবন্ধিত ও অনিবন্ধিত মিলিয়ে প্রায় সাড়ে পাঁচ লাখ শরণার্থী অবস্থান করছে বলে ইউএনএইচসিআরসহ সংশ্লিষ্ট সূত্রের দাবি।

পূর্ববর্তী নিবন্ধছাতকে হতদরিদ্র ৩৯ মৎস্যজীবীর মধ্যে ৩৮পরিবারের অর্থ আত্মসাৎ
পরবর্তী নিবন্ধডিএসইর সূচক প্রথমবারের মতো ৫ হাজার ৮০০ পয়েন্ট ছাড়িয়েছে