রোজ ফল ও সবজি খেলে আয়ু বাড়ে

পপুলার২৪নিউজ ডেস্ক:

রোজ ফল ও শাকসবজি খেলে আয়ু বাড়ে। মানুষের ক্যান্সার, হার্টসহ বিভিন্ন জটিল রোগের ঝুঁকি হ্রাস করে। খাদ্যাভাসে পরিবর্তন এনে ফল ও সবজি যুক্ত করলে সারা বিশ্বে বছরে অন্তত ৭৮ লাখ মানুষের অকাল মৃত্যু রোধ করা সম্ভব।

লন্ডন ইমপেরিয়াল কলেজের নতুন এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। জার্নাল অব ইপিডেমলজিতে সম্প্রতি গবেষণাটি ছাপা হয়েছে। খবর বিবিসির।

গবেষণায় বলা হয়েছে, যারা দৈনিক ৮০০ গ্রাম ফল ও শাকসবজি খায়, তাদের আয়ু বাড়বে। এর কম খেলেও উপকার পাওয়া যাবে। গবেষণায় এমন কিছু ফল ও সবজি চিহ্নিত করা হয়েছে যা খেলে ক্যান্সার ও হার্টের রোগের ঝুঁকি হ্রাস পায়। ৯৫টি ভিন্ন ভিন্ন জরিপ শেষে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন গবেষকরা। ২০ লাখ লোকের খাদ্যাভাস নিয়ে জরিপটি করা হয়।

গবেষণায় বলা হয়েছে, সবুজ ফল ও শাকসবজি রোজ ২০০ গ্রাম খেলে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি ১৩ ভাগ কমে (যারা খায় না তাদের তুলনায়)। আর ৮০০ গ্রাম খেলে কার্ডিওভাসকুলার রোগে ঝুঁকি ২৮ ভাগ কমে। ফল ও শাকসবজি ২০০ গ্রাম খেলে ক্যান্সার ঝুঁকি ৪ ভাগ কমে। আর ৮০০ গ্রাম খেলে ১৩ ভাগ কমে। রোজ ২০০ গ্রাম ফল ও শাকসবজি খেলে অকাল মৃত্যুর ঝুঁকি ১৫ ভাগ কমে এবং ৮০০ গ্রাম খেলে ৩১ ভাগ কমে।

মানবস্বাস্থ্যের জন্য উপকারী ফল ও সবজিগুলোর মধ্যে রয়েছে- আপেল, লেবুজাতীয় ফল, শসা, ব্রুকলি, তরমুজ, গাজর, ফুলকপি, আঙ্গুর, আনারস, ভুট্টা, কলা, বাঁধাকপি, সবুজ শাক, টমেটো।

পূর্ববর্তী নিবন্ধ২৬০ রানে থামল অস্ট্রেলিয়া
পরবর্তী নিবন্ধফেসবুকে ব্যাকআপ রাখবেন যেভাবে