রাষ্ট্রপতির কাছে যাচ্ছে বিচারকদের শৃঙ্খলাবিধি

পপুলার২৪নিউজ ডেস্ক:

অধস্তন (নিম্ন) আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা বিধিমালা সুপ্রিম কোর্ট থেকে পেয়েছে আইন মন্ত্রণালয়। এটি এখন গেজেট আকারে প্রকাশের অনুমোদনের জন্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পাঠানো হচ্ছে।

বুধবার সচিবালয়ে ‘ডিজিটাল সিকিউরিটি আইন, ২০১৭’ এর খসড়া চূড়ান্তে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এ তথ্য জানান।

তিনি বলেন, ‘নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা-সংক্রান্ত বিধিমালা সুপ্রিম কোর্ট থেকে পেয়ে গেছি। এটা অতিসত্বর রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। এমন হতে পারে যে আজকেও পাঠিয়ে দিতে পারি।’

এর আগে এ বিষয়ে গেজেট প্রকাশে দফায় দফায় সময় নেয় সরকার পক্ষ। তারও আগে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা প্রণয়ন না করায় আইন মন্ত্রণালয়ের দুই সচিবকে ২০১৬ সালের ১২ ডিসেম্বর তলব করেছিলেন আপিল বিভাগ।

২০১৬ সালের ৭ নভেম্বর বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা ২৪ নভেম্বরের মধ্যে গেজেট আকারে প্রণয়ন করতে সরকারকে নির্দেশ দেন আপিল বিভাগ।

১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়। ওই রায়ের আলোকে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল।

পূর্ববর্তী নিবন্ধভারতে তিন ধর্ষকের মৃত্যুদণ্ড
পরবর্তী নিবন্ধনির্বাচন হবে বর্তমান সরকারের অধীনেই: তোফায়েল