রাজশাহী মহানগর জামায়াতের সাবেক আমিরের বিরুদ্ধে যৌতুকের মামলা

পপুলার২৪নিউজ প্রতিবেদক :

রাজশাহী মহানগর জামায়াতের সাবেক আমির আতাউর রহমানের বিরুদ্ধে এবার যৌতুকের মামলা করলেন গোপনে বিয়ে করা তার দ্বিতীয় স্ত্রী রাশেদা বেগম। আজ বেলা পৌনে ১২টার দিকে রাজশাহীর মূখ্য মহানগর হাকিমের আদালতে (খ-অঞ্চল) হাজির হয়ে মামলাটি দায়ের করেন তিনি। আদালত মামলাটি আমলে নিয়ে আসামির বিরুদ্ধে সমন জারি করেছেন।
বাদীর পক্ষে আদালতে মামলাটি দায়ের করেন অ্যাডভোকেট মোমিনুল ইসলাম বাবু। পরে মামলা গ্রহণ প্রসঙ্গে আদালতে শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে আদালতের বিচারক মো. মাহবুবুর রহমান আগামী ৪ সেপ্টেম্বরের মধ্যে আসামি আতাউর রহমানকে হাজির হওয়ার জন্য সমন জারি করেন।
বাদীর পক্ষের আইনজীবী মোমিনুল ইসলাম বাবু জানান, মামলায় আসামি আতাউর রহমানের বিরুদ্ধে পাঁচ লাখ টাকা যৌতুকের দাবির অভিযোগ আনা হয়েছে। আতাউর রহমানের দ্বিতীয় স্ত্রী রাশেদা বেগম বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন।
মামলায় তিনি অভিযোগ করেছেন, ২০১৬ সালের ১১ এপ্রিল আতাউর রহমানের সঙ্গে দুই লাখ টাকা দেনমোহরানা ধার্য করে তার বিয়ে হয়। তারা স্বামী-স্ত্রীর মতো এক সঙ্গে বসবাসও করেন। কিন্তু দেশের রাজনৈতিক পরিস্থিতির পরিবর্তন হলে তিনি গোপন অবস্থা থেকে প্রকাশ্যে আসেন। এ সময় তাকে স্ত্রী হিসেবে অস্বীকার করেন আতাউর। পরে কাবিননামা নিয়ে বিভিন্ন স্থানে দেন-দরবারও করেন। কিন্তু উল্টা তাকে ভয়-ভীতি দেখানো হয়। এক পর্যায়ে তার সঙ্গে ঘর-সংসার করতে হলে পাঁচ লাখ টাকা যৌতুক দিতে হবে বলে দাবি করেন আতাউর রহমান। কিন্তু তা দিতে না পারায় তাকে স্বীকৃতি দেননি। সর্বশেষ গত ২ জুন ভাইদেরকে নিয়ে রাশেদা বেগম তার স্বামীর বাড়িতে যান। কিন্তু এরপরও জামায়াত নেতা আতাউর রহমান প্রভাব দেখিয়ে তাকে ঘরে তুলে নেননি। উল্টা পাঁচ লাখ টাকা যৌতুক না দিয়ে স্ত্রীর অধিকার চাইলে তার ক্ষতি হবে বলে ভয় দেখান। এর প্রেক্ষিতে তিনি মামলা করেছেন বলেও জানান বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মোমিনুল ইসলাম বাবু।
এর আগে ৬৪ বছর বয়সে দ্বিতীয় বিয়ে করার পর স্ত্রীকে অস্বীকারের অভিযোগ ওঠে রাজশাহী মহানগর জামায়াতের সাবেক আমির ও দলটির কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য আতাউর রহমানের বিরুদ্ধে। গত বছরের ১১ এপ্রিল তিনি ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ হাসপাতালের লক্ষ্মীপুর শাখায় কর্মরত এক আয়াকে গোপনে বিয়ে করেন। কিন্তু স্ত্রীর স্বীকৃতি না পেয়ে বিষয়টি ফাঁস করে দেন ওই আয়া।
বিষয়টি ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ ও জামায়াতের নেতৃবৃন্দকে জানান ওই নারীর পরিবার। রাশেদা বেগম নামের ওই নারী জানান, ২০১৬ সালের ১১ এপ্রিল মহানগরীর রাজপাড়া থানার ৫ নম্বর ওয়ার্ডের বিবাহ রেজিস্ট্রার ও কাজী আবদুর সাত্তারের কাছে দুই লাখ টাকা দেনমোহরে তাকে বিয়ে (কাবিননামা নম্বর ০৬/২০১৬) করেন আতাউর রহমান। কিন্তু বিয়ের এক বছর পার হয়ে গেলেও তাকে স্ত্রীর মর্যাদা দেওয়া হয়নি। পরে তিনি বিয়ের প্রমাণপত্রসহ হাসপাতাল কর্তৃপক্ষ ও জামায়াত নেতাদের কাছে অভিযোগ করেন। যার কপি গণমাধ্যমকর্মীদের কাছেও দেওয়া হয়। অভিযোগে উল্লেখ করা হয়, বিভিন্ন নাশকতার মামলায় আসামি হয়ে গত ২০০৯ সাল থেকে পুলিশের হাত থেকে বাঁচার জন্য রাজশাহী শহরের উপকণ্ঠ বসুয়া গ্রামের ওই নারীর বাড়িতে নিয়মিত রাত যাপন করতেন জামায়াত নেতা আতাউর রহমান। দীর্ঘদিন ধরে এ বাড়িতে রাত যাপন করায় বৃদ্ধ বয়সে তিনি প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েন স্বামী পরিত্যক্তা দুই সন্তানের ওই জননীর সঙ্গে। এরই এক পর্যায়ে গত বছরের ১১ এপ্রিল নগরীর রাজপাড়া থানার ৫ নম্বর ওয়ার্ডের বিবাহ রেজিস্ট্রার কাজী আবদুর সাত্তারের কাছে দুই লাখ টাকা দেনমোহরানায় তাকে বিয়ে করেন এই প্রবীণ জামায়াত নেতা। কিন্তু বিয়ের এক বছর পার হয়ে গেলেও তাকে স্ত্রীর মর্যাদা দেননি তিনি।
পূর্ববর্তী নিবন্ধব্লগার নীলাদ্রি হত্যা মামলায় প্রতিবেদন দাখিল ৬ আগস্ট
পরবর্তী নিবন্ধউঠতি মডেলের জন্য নেইমারের পুরনো প্রেমে ভাঙন