রাজশাহীতে সর্বোচ্চ এবং কুমিল্লায় সর্বনিম্ন পাসের হার

 পপুলার২৪নিউজ প্রতিবেদক:

 ২০১৭ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে আজ ।বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।  বেলা ১০টার দিকে তিনি গণভবনে সরকারপ্রধানের কাছে ফলাফল তুলে ধরেন। প্রকাশিত ফল অনুযায়ী, এবার পাসের হার ৮০ দশমিক ৩৫ শতাংশ।রাজশাহীতে সর্বোচ্চ ৯০.৭০ এবং কুমিল্লায় সর্বনিম্ন পাসের হার ৫৯.০৩। আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির তথ্য অনুযায়ী, এবার প্রাপ্ত গ্রেড নম্বরের পাশাপাশি বিষয়ভিত্তিক নম্বরও জানতে পারবেন ফলপ্রার্থীরা। দুপুর ২ টা থেকে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ওয়েবসাইটে পাওয়া যাবে। একই সময় ফলাফল মোবাইল ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও পাওয়া যাবে।


মোবাইল থেকে ফলাফল জানতে এসএমএসের মাধ্যমে SSC/DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে। এরপর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে ফল জানা যাবে। এ ছাড়া শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (http://www.educationboardresults.gov.bd) থেকেও পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন। এদিকে আগামী ৫ মে থেকে ১১ মে পর্যন্ত এসএসসির ফলাফল যাচাই করা যাবে। এ জন্য টেলিটক সিম থেকে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে।

ফল পুনঃনিরীক্ষণের আবেদন করতে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর) দেওয়া হবে। আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এ ক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে কমা দিয়ে লিখতে হবে ।

পূর্ববর্তী নিবন্ধহাওরাঞ্চলে এক বছর ঋণের কিস্তি বন্ধ রাখার অনুরোধ
পরবর্তী নিবন্ধআগামী সপ্তাহে নির্বাচনকালীন সরকারের রূপরেখা দেবে বিএনপি