রাউধার মৃত্যু তদন্তে মালদ্বীপের পুলিশ

পপুলার২৪নিউজ ডেস্ক:
রাজশাহী ইসলামী ব্যাংক মেডিক্যাল কলেজের ছাত্রী ও আন্তর্জাতিক মডেল তারকা রাউধা আতিফের (২০) আত্মহত্যার ঘটনাটি তদন্তে আজ মঙ্গলবার মাঠে নামছেন মালদ্বীপের দুই পুলিশ কর্মকর্তা। এরা হলেন, মালদ্বীপ পুলিশের জ্যেষ্ঠ অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রিয়াজ ও জ্যেষ্ঠ পুলিশ পরিদর্শক আহম্মেদ আলী। তারা পৃথক তদন্ত করবেন। তবে প্রয়োজনে সহযোগিতা নেবেন রাজশাহী মহানগর পুলিশের।

গতকাল সোমবার দুই পুলিশ কর্মকর্তা বিমানযোগে ঢাকা থেকে রাজশাহীতে এসে পৌঁছান। তারা সেখান থেকে রাজশাহী সার্কিট হাউজে গিয়ে অবস্থান নেন। আর আজ থেকেই তারা রাউধা আতিফের মৃত্যুর বিষয়টি তদন্ত করে দেখবেন। এ নিয়ে তারা প্রাথমিকভাবে রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশের সঙ্গে কথা বলেছেন। মামলাটির মূল তদন্তের দায়িত্বে রয়েছেন মহানগর গোয়েন্দা পুলিশের এসআই রাশেদুল হক।

দুই পুলিশ কর্মকর্তা জানান, রাউধা আতিফের মৃত্যুর বিষয়টি তদন্ত করে দেখতেই তারা রাজশাহীতে এসেছেন। তবে তদন্তের প্রক্রিয়াটি কী হবে-সে সম্পর্কে আর কিছু জানাতে চাননি তারা। পরবর্তীতে জানানো হবে বলেও জানান তাঁরা। ওই দুই কর্মকর্তা আজ মঙ্গলবার ঘটনাস্থল রাজশাহী ইসলামী ব্যাংক মেডিক্যাল কলেজ হোস্টেলেও যেতে পারেন। সেইসঙ্গে কলেজের কর্মকর্তাসহ রাউধার সহপাঠী এবং হোস্টেলে অবস্থানকারী রাউধার পাশের রুমমেটদেরও জিজ্ঞাসাবাদ করতে পারেন বলেও নিশ্চিত করেছে পুলিশের একাধিক সূত্র।

মহানগর গোয়েন্দা পুলিশের এসআই রাশেদুল হক বলেন, “মালদ্বীপের দুই পুলিশ কর্মকর্তা রাউধা আত্মহত্যার বিষয়টি তদন্ত করতে এসেছেন। তারা তাঁদের মতো করে তদন্ত করবেন। আমাদের সহযোগিতা চাইলে আমরা তাদের সহযোগিতা করব। তবে মূল তদন্ত আমরাই করছি। আমরাই করব। ”

এদিকে, পুলিশের আরেকটি সূত্র নিশ্চিত করেছে, রাউধার আত্মহত্যার বিষয়টি মানতে পারছেন না তার পরিবারের লোকজন। তারা মনে করছেন, রাউধাকে হত্যা করা হয়েছে। অথবা এখানে বড় ধরনের কিছু ঘটেছে-যাতে রাউধা আত্মহত্যার পথ বেছে নিয়েছেন। এ কারণেই তার বাবা মালদ্বীপ সরকারের কাছে ঘটনাটি তদন্তে সহযোগিতা চেয়েছেন। ফলে মালদ্বীপ সরকারের নির্দেশে রাউধার মৃত্যুর ঘটনাটি তদন্তে পুলিশের ওই দুই কর্মকর্তা রাজশাহীতে গিয়েছেন।

এর আগে গত শুক্রবার রাউধার বাবা মোহাম্মদ আতিফ ও মা আমিনাথ মুহারমিমাথ দাবি করেছিলেন, তাদের মেয়ে আত্মহত্যা করতে পারেন না। রাউধা আত্মহত্যা করতে পারে-এটি তারা বিশ্বাসই করতে পারছেন না। ফলে রাউধার মৃত্যু রহস্যের জট না খোলা পর্যন্ত তার বাবা-মাসহ পরিবারের পাঁচ সদস্য এখনো রাজশাহীতেই অবস্থান করছেন। অন্য ছয় সদস্য মালদ্বীপে চলে গেছেন। যদিও ময়নাতদন্ত প্রতিবেদনে রাউধা আত্মহত্যা করেছেন বলেই প্রতিবেদন দেওয়া হয়।

প্রসঙ্গত, গত ২৯ মার্চ বেলা সাড়ে ১১টার দিকে রাউধা আতিফের (২০) ঝুলন্ত মৃতদেহ রাজশাহীর ইসলামী ব্যাংক মেডিক্যাল কলেজের হোস্টেলের ২০৯ নম্বর কক্ষে দেখা যায়। রাউধা ওই কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। তিনি গত বছর জানুয়ারিতে মালদ্বীপ থেকে রাজশাহীতে আসেন ডাক্তারি পড়তে। তিনি আন্তজার্তিক মডেল ছিলেন। ‘ভোগ ইন্ডিয়া’ ২০১৬-এর প্রতিষ্ঠাবার্ষিকীর প্রচ্ছদে রাউধার ছবিও প্রকাশ করে। পুলিশ রাউধার লাশ উদ্ধার করে ময়নাতদন্তের ব্যবস্থা করে। গত শনিবার দুপুরে রাউধার লাশ রাজশাহী মহানগরীর হেতেম খাঁ কবরস্থানে দাফন করা হয়।

পূর্ববর্তী নিবন্ধলামায় চোলাই মদসহ ৪ নারী আটক
পরবর্তী নিবন্ধমহেশখালীতে বজ্রপাতে স্কুলছাত্রের মৃত্যু