রমনা পার্কের সৌন্দর্যবর্ধনের কাজ শুরু

পপুলার২৪নিউজ ডেস্ক:

11রমনা পার্কের সৌন্দর্য বর্ধন, ঐতিহ্য সুরক্ষা ও জীববৈচিত্র সংরক্ষণের কাজ আজ থেকে শুরু করা হয়েছে।
একটি পয়েনসেটিয়া গাছের চারা লাগিয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এ কাজের উদ্বোধন করেন।

এর আগে মন্ত্রী সৌন্দর্যবর্ধন কাজের ভিত্তিফলক উন্মোচন করেন।
এ সময় গৃহায়ন ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলাম, প্রধান স্থপতি কাজী গোলাম নাসির, স্থপতি তুগলক আজাদসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
পার্কের কোন এলাকায় কি জাতীয় গাছ লাগানো হবে সে বিষয়ে মন্ত্রীকে সচিত্রভাবে অবহিত করা হয় এ সময়। কোন গাছ অপসারণ করা হবে এ বিষয়ে জরিপ কাজ সম্পন্ন করা হয়েছে বলেও জানানো হয়।
জরিপ মোতাবেক অপ্রয়োজনীয় গাছ অপসারণ করে পরিকল্পনা মোতাবেক সুনির্দিষ্ট বৃক্ষরোপন, উন্মুক্ত স্থান নির্ধারণ, প্রতিটি গাছের ইতিহাসসহ পরিচিতি ফলক লাগানো এবং অপ্রয়োজনীয় স্থাপনা অপসারণ করা হবে বলে জানানো হয়।
মন্ত্রী বলেন, রমনা পার্কের সৌন্দর্যব বর্ধনে সবাই এগিয়ে এসেছে। ফলে এর সংস্কার কাজ করা অনেক সহজ হবে। ইতোমধ্যে ছায়ানটের বর্ষবরণ ছাড়া আর কোন অনুষ্ঠানের অনুমতি না দেওয়ার বিষয়ে সরকারি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
তিনি বলেন,এ পার্কের সৌন্দর্যবর্ধন ও ঐতিহ্য রক্ষায় সম্ভব সকল কিছুই করা হবে। পার্কের লেকে পরিকল্পিতভাবে জাতীয় ফুল শাপলাসহ অন্যান্য জলজ উদ্ভিদ লাগানো হবে।
তিনি আরো বলেন, অনিয়ন্ত্রিতভাবে রমনা পার্ক ব্যবহার হওয়ায় এ পার্কের সৌন্দর্য নষ্ট হয়ে যাচ্ছে। ফলে অনেক দুর্লভ বৃক্ষ ও তরুলতা নষ্ট হয়ে যাচ্ছে এবং পার্কের ঐতিহ্য নষ্ট হচ্ছে।
অস্থায়ী ও ভ্রাম্যমান হকারদের উপদ্রপের কারণে রমনা পার্কের জীববৈচিত্র হুমকির মুখে পড়েছে বলেও উল্লেখ করেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধআসছে স্যামসাংয়ের মধ্যম বাজেটের স্মার্টফোন গ্যালাক্সি এ৫
পরবর্তী নিবন্ধসিলেটের বরখাস্তকৃত মেয়র আরিফ কারামুক্ত