রমজানে চাল ও ভোজ্যতেলের দাম বাড়বে না বরং কমবে

রমজান আলী : সরবরাহ পর্যাপ্ত থাকায় এবং নতুন চাল বাজারে আসতে শুরু করায় এই রমজানে সব ধরনের চাল ও ভোজ্যতেলের দাম কমবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।
ব্যবসায়ীরা বলছেন, এ অবস্থা বজায় থাকলে আসন্ন রমজানেও চালসহ ও ভোজ্যতেলের দাম বাড়বে না বরং কমবে।
এ ব্যাপারে মেসার্স মামুন রাইস এজেন্সির স্বত্বাধিকারী হারুন-অর-রশিদ বলেন, প্রতিবছরই রমজান আসলে চাল ও তেলের দাম বাড়ে কিন্তু এবার বাড়বে না। এছাড়া তিনি বলেন, রমজানে লোকজন ভাত কম খায়। এছাড়া নতুন চাল বাজারে আসতে শুরু করেছে। এতে করে পাইকারি বাজারে বস্তা প্রতি ১০০ থেকে ২০০ টাকা কমে যাবে।
তিনি আরও বলেন, বর্তমানে ২৮ চাল প্রতি বস্তা এক হাজার ৭০০ টাকা করে বিক্রি হচ্ছে। মিনিকেট নতুন চাল দুই হাজার ২০০ টাকা বস্তা এবং পুরানটা দুই হাজার ৪০০ টাকায়, স্বর্ণা ৫০ কেজির বস্তা এক হাজার ৩৮০ থেকে এক হাজার ৪০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া গুটি চাল এক হাজার ৩২০ টাকায় বিক্রি হচ্ছে।
ডিএইচ বাদলবাপ্পি এও বলেন, পোলাওয়ের চাল প্রকারভেদে তিন হাজার ৯০০ টাকা থেকে চার হাজার ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া আমরা পাইকারি ব্যবসায়ীরা মোকামে দাম না বাড়লে, দাম বাড়াই না। তবে খুচরা ব্যবসায়ীরা দাম কমালেও অনেক সময় তারা দাম না কমিয়ে বাড়তি দামেই চাল বিক্রি করতে থাকেন।

কারওয়ান বাজারের একাধিক ব্যবসায়ী মনে করেন, রমজানের আগেই অনেক ক্রেতা চাল ও ভোজ্য তেল কিনে ফেলেছেন। আর দাম বাড়বে না। বাড়লে রমজানের আগেই বাড়তো।
একই কথা বলেন রাজধানীর মিরপুর-১ নম্বর মমিন বাণিজ্য বিতানের ম্যানেজার বিল্লাল হোসেন বলেন, রোজার আগেই চাল ও ভোজ্যতেলসহ নিত্য পণ্যের ওপর একটা চাপ থাকে। সেই চাপ চলে গেছে। মনে হচ্ছে দামও আর বাড়বে না।
এছাড়া সরেজমিনে জানা যায়, রাজধানীর কারওয়ান বাজারে পাইকারিতে প্রতিকেজি খোলা পাম অয়েল ৫৬, সুপার ৬১ ও সয়াবিন ৭৯ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে খুচরা বাজারে প্রতিকেজি পাম অয়েল ৫৮, সুপার অয়েল ৬৫ এবং সয়াবিন তেল ৮২ টাকা দরে বিক্রি করছেন ব্যবসায়ীরা।

 

পূর্ববর্তী নিবন্ধসেই মোকাব্বিরকে বড় পদ দিলেন ড. কামাল
পরবর্তী নিবন্ধজমির দাম সরকার নয়, রিয়েল স্টেট কোম্পানিগুলো বাড়িয়ে দিয়েছে: ভূমিমন্ত্রী