যে কোনো দিন হাইকোর্টের রায় পিলখানা হত্যা

পপুলার২৪নিউজ প্রতিবেদক :
পিলখানা হত্যা মামলায় মৃত্যুদ-প্রাপ্ত ১৫২ আসামির ডেথ রেফারেন্স (মৃত্যুদ- অনুমোদন) ও আসামিদের আপিলের রায় যেকোনো দিন ঘোষণা করবেন হাইকোর্ট।
এ মামলার শুনানি শেষে বৃহস্পতিবার বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের বিশেষ হাইকোর্ট বেঞ্চ মামলাটি রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ রাখেন।
বেঞ্চের অপর দুই সদস্য হলেন বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার।
এদিন আদালতে আসামি পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এম আমিনুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সরোয়ার কাজল।
২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি তৎকালীন বিডিআরের সদর দপ্তরে ‘বিডিআর বিদ্রোহে’ ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন প্রাণ হারান। এ ঘটনায় ওই বছরের ২৮ ফেব্রুয়ারি লালবাগ থানায় হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা করা হয়। পরে মামলা দুটি নিউমার্কেট থানায় স্থানান্তরিত হয়। পুরান ঢাকার আলিয়া মাদ্রাসা মাঠ সংলগ্ন অস্থায়ী এজলাসে মামলার বিচার কাজ চলে।
ঢাকা মহানগর তৃতীয় বিশেষ আদালতের বিচারক মো. আখতারুজ্জামান ২০১৩ সালের ৫ নভেম্বর মামলার রায় ঘোষণা করেন।
রায়ে বিডিআরের সাবেক ডিএডি তৌহিদসহ ১৫২ জনকে মৃত্যুদ- দেয়া হয়। এ ছাড়া বিএনপির সাবেক সংসদ সদস্য নাসিরউদ্দিন আহমেদ পিন্টু (প্রয়াত) ও স্থানীয় আওয়ামী লীগ নেতা তোরাব আলীসহ ১৬০ জনকে যাবজ্জীবন কারাদ- এবং ২৫৬ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়। অভিযোগ প্রমাণিত না হওয়ায় ২৭৭ জনকে খালাস দেয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধধোনি টি ২০’র খেলোয়াড় নন: সৌরভ
পরবর্তী নিবন্ধমোটরসাইকেলে আরোহী ও ব্যাগ বহনে স্বরাষ্ট্রমন্ত্রীর ‘না’