যেভাবে ধনী হতে পারেন ওবামা

পপুলার২৪নিউজ ডেস্ক:
যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ট্রাম্পের হাতে ক্ষমতা হস্তান্তর করে সদ্য বিদায় নিয়েছেন জনপ্রিয় প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামার সামনে এখন অফুরন্ত অবসর সময়। প্রশ্ন হচ্ছে- এই অফুরন্ত অবসর সময়ে কী করতে যাচ্ছেন তিনি। বক্তা, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, লেখক, ব্যবসায় কোম্পানির ব্যবস্থাপক, এমনকি পেশাজীবী বাস্কেটবল দলের ব্যবস্থাপকের মতো পেশা গ্রহণের সুযোগ রয়েছে তার সামনে। ওবামার বয়স এখন মাত্র ৫৫ বছর। আরও দুই-এক দশক বিভিন্ন উৎস থেকে প্রচুর আয়ের মাধ্যমে সম্পদশালী হতে পারেন তিনি।

ওবামার জন্য অন্যতম নিরাপদ পেশা পাবলিক বক্তৃতা। সাবেক প্রেসিডেন্টদের অনেকেই পাবলিক বক্তৃতা দিয়ে প্রচুর অর্থ আয় করেছেন। একজন সাবেক প্রেসিডেন্ট বক্তৃতা-প্রতি ২ লাখ ৫০ হাজার ডলার পর্যন্ত দাবি করতে পারেন।

আমেরিকান ইউনিভার্সিটির সেন্টার ফর কংগ্রেসনাল অ্যান্ড প্রেসিডেনশিয়াল স্টাডিজের পরিচালক জেমস থার্বার বলেন, ‘আমরা জানি না অবসর সময়ে প্রেসিডেন্ট ওবামা কী করতে যাচ্ছেন। তবে আমার মনে হয়, তিনি পাবলিক বক্তৃতা দিতে যাচ্ছেন না। বরং তিনি বই লেখার প্রতি মনোযোগী হবেন। স্মৃতিকথাও লিখতে পারেন। তিনি একজন বুদ্ধিজীবী মানুষ। এর আগে দুটি বই লিখে তিনি বেশ সফল হয়েছেন। সম্ভবত ভবিষ্যতেও বই লিখে সফল হবেন তিনি।’

যুক্তরাষ্ট্রের সাবেক সব প্রেসিডেন্টই বছরে ২ লাখ ৭ হাজার ৭০০ ডলার করে ভাতা পান। এছাড়া তাদের নিজেদের সম্পদ তো রয়েছেই। প্রথমবার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ‘দ্য অডাসিটি অব হোপ’ ও ‘ড্রিমস ফ্রম মাই ফাদার’ নামে দুটি বই লিখে ২০০৯ সালেই ওবামা ৫১ লাখ ডলার আয় করেন। নিউইয়র্ক টাইমস এক হিসাবে বলেছে, ওবামা ও তার স্ত্রী মিশেল বই লেখার ব্যাপারে চুক্তি করেই যে কোনো জায়গা থেকে ২-৫ কোটি ডলার আয় করতে পারেন। বিদায়ী ভাষণে ওবামা বই লেখাতে মনোযোগী হবেন বলেও ইঙ্গিত দিয়েছেন।

ওবামার পরিবার ইতিমধ্যেই অনেক সম্পদশালী। এক বছর আগের এক রিপোর্টের মতে, সদ্য সাবেক এই প্রেসেডেন্টের ১২ দশমিক ২ মিলিয়ন ডলারের সম্পদ রয়েছে। এছাড়া সাবেক প্রেসিডেন্ট হিসেবে পাওয়া পেনশনের অর্থ তো আছেই। ওয়াশিংটনের ক্যালোরামা এলাকায় বর্তমানে মাসে ২২ হাজার ডলারের একটি ভাড়া বাসাতেই থাকছে ওবামার পরিবার।

শিক্ষকতার পেশাতেও ফিরে যেতে পারেন ওবামা। যুক্তরাষ্ট্রের সিনেট সদস্য নির্বাচিত হওয়ার আগে তিনি প্রায় ১২ বছর ধরে ইউনিভার্সিটি অব শিকাগো ল’ স্কুলের প্রভাষক ছিলেন। এই শিকাগোতেই ফিরে যেতে পারেন ওবামা যেখানে তার ১ দশমিক ৫ মিলিয়ন ডলার দামের একটা বাড়ি রয়েছে।

রাজধানী ওয়াশিংটন ডিসিতেও পড়ানোর সুযোগ রয়েছে তার। অথবা নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটিতে যেখানে তিনি একজন আন্ডারগ্র্যাজুয়েটের ছাত্র হিসেবে লেখাপড়া করেন।

জেমস থার্বার বলেন, ‘যে কোনো বিশ্ববিদ্যালয়ই তাকে পেতে চাইবে।’ যুক্তরাষ্ট্রে আইনের একজন অধ্যাপক বছরে ১ লাখ ৫০ হাজার থেকে ২ লাখ ডলার পর্যন্ত আয় করে থাকেন। তবে এটা শিক্ষকের অভিজ্ঞতার ওপর নির্ভর করে।

অন্যান্য অনেক সুযোগও রয়েছে তার সামনে। ক্লিনটন দম্পতিকে অনুসরণ করে একটা ফাউন্ডেশনও প্রতিষ্ঠা করে ফেলতে পারেন ওবামা। এছাড়া কর্পোরেট প্রতিষ্ঠানের ব্যবস্থাপকও হতে পারেন তিনি। এমন যে কোনো প্রতিষ্ঠানই সাবেক কোনো প্রেসিডেন্টকে তাদের ব্যবস্থাপক হিসেবে পেতে চাইবে। ছয় ডিজিটের উচ্চ বেতন ও ব্যক্তিগত বিমান ভ্রমণ সুবিধা ছাড়া আরও অনেক সুবিধা কর্পোরেট প্রতিষ্ঠানগুলো দিয়ে থাকে।

জেমস থার্বার বলেন, ‘আমার মনে হয় না ওবামা কোনো কর্পোরেট প্রতিষ্ঠানে ব্যবস্থাপকের দায়িত্ব পালন করবেন।’

ওয়াশিংটন পোস্ট অবলম্বনে জামির হোসেন

পূর্ববর্তী নিবন্ধযেসব খাবার কখনোই একত্রে খাবেন না
পরবর্তী নিবন্ধঅস্ট্রেলিয়ান ওপেনের সেমিতে সেরেনা