যুবকদের কর্মসংস্থানে সব উপজেলায় ‘ন্যাশনাল সার্ভিস কর্মসূচি’

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

দেশের বেকার যুবকদের কর্মসংস্থানের জন্য সব উপজেলায় ‘ন্যাশনাল সার্ভিস কর্মসূচি’ চালু করা হবে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার।

মঙ্গলবার জাতীয় সংসদে সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী এবং ঢাকা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সালমা ইসলামের এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, দেশের বেকার যুবকদের কর্মসংস্থানের লক্ষ্যে সরকার বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করছে। ৬৪টি জেলা ও ৪৯৫টি উপজেলায় যুবসমাজের জন্য নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে যুবকদের উদ্বুদ্ধকরণ, প্রশিক্ষণদান, প্রশিক্ষণোত্তর আত্মকর্মসংস্থান প্রকল্প গ্রহণের মাধ্যমে স্বাবলম্বীকরণ, যুবঋণ প্রদান এবং দারিদ্র বিমোচন কর্মসূচি চালু রয়েছে।

তিনি আরও বলেন, প্রত্যেক জেলা-উপজেলা পর্যায়ে এক হাজার যুব সংগঠনকে এক হাজার কম্পিউটার প্রদান করা হয়েছে। এসব সংগঠনে কম্পিউটার প্রশিক্ষণ নিয়ে যুবকরা দেশে-বিদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে নিজেদের নিযুক্ত করছেন। যুবকদের জন্য পরিচালিত আরও কর্মসূচি তৈরির লক্ষ্যেই সরকার অগ্রাধিকারমূলক ‘ন্যাশনাল সার্ভিস কর্মসূচি’ চালু করেছে।

তিনি বলেন, ‘ন্যাশনাল সার্ভিস কর্মসূচি’ ইতিমধ্যেই প্রাথমিকভাবে কুড়িগ্রাম, বরগুনা এবং গোপালগঞ্জ জেলায় বাস্তবায়ন করা হয়েছে। দ্বিতীয় পর্যায়ে রংপুর বিভাগে সাতটি জেলার আটটি উপজেলায় এই কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে।

এভাবে তৃতীয় পর্যায়ে ১৭টি জেলার ১৭টি উপজেলায়। এবং চতুর্থ পর্যায়ে সাতটি জেলার ২০টি উপজেলায় এই কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।

বীরেন শিকদার জানান,’ন্যাশনাল সার্ভিস কর্মসূচি’ এর আওতায় এ পর্যন্ত এক লাখ ১১ হাজার ১১৬ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এরমধ্যে এক লাখ ৮ হাজার ৭৮২ জনকে দুই বছরের অস্থায়ীকর্মে নিযুক্ত করা হয়েছে বলেও জানান তিনি।

ইতিমধ্যে ‘ন্যাশনাল সার্ভিস কর্মসূচি’ এর পঞ্চম পর্বের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। পর্যায়ক্রমে দেশের সব উপজেলায় এ কর্মসূচি বাস্তবায়ন করার পরিকল্পনা সরকারের রয়েছে বলেও জানান ক্রীড়া প্রতিমন্ত্রী।

পূর্ববর্তী নিবন্ধরূপালী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক হলেন কৃষিবিদ বিষ্ণুপদ চৌধুরী
পরবর্তী নিবন্ধমুন্সিগঞ্জে বাস খাদে পড়ে নিহত ২