যুক্তরাজ্যের নির্বাচন আজ

পপুলার২৪নিউজ ডেস্ক: যুক্তরাজ্যের আগাম নির্বাচন অনুষ্ঠিত হবে আজ বৃহস্পতিবার (৮ জুন)। গত এপ্রিলে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে আগাম নির্বাচনের ঘোষণা দেওয়ার পর মাত্র দুই বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো সরকার গঠনে ভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বৃহস্পতিবার ব্রিটিশ সময় সকাল ৭টা থেকে নির্বাচনে ভোটগ্রহণ শুরু হবে। চলবে রাত ১০টা পর্যন্ত। ভোট শেষ হওয়ার সঙ্গে সঙ্গে বুথ ফেরত জরিপ প্রকাশ করা হবে। শুক্রবার সকাল ৩টা থেকে ৬টার মধ্যে ভোটের ফল জানা যাবে।

সম্প্রতি যুক্তরাজ্যের দুটি সন্ত্রাসী হামলার ঘটনার পর শোকের মধ্যেই জাতীয় নির্বাচনের শেষ দিন বুধবার প্রচারে ব্যস্ত সময় কাটিয়েছেন প্রধানমন্ত্রী প্রার্থী টেরিজা মে ও জেরমি করবিন।

শেষ মুহুর্তে প্রচারে কনজারভেটিভ ও লেবার দলের এ দুই শীর্ষ নেতা ব্রেক্সিট, জাতীয় স্বাস্থ্য নীতিমালা, মানবাধিকার আইনসহ মূল দাবিগুলোকেই প্রচারের আলোতে আনেন বলে জানিয়েছে বিবিসি।

দেড় মাসের নির্বাচনি প্রচারণা ও প্রতিশ্রুতি-পর্ব শেষে রাজনৈতিক দলগুলো ভোটারদের রায়ের মুখোমুখি হবে। ইংল্যান্ড, নর্দান আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলসের ভোটাররা ব্রিটিশ পার্লামেন্টের ৬৫০টি আসনে নিজেদের প্রতিনিধি বেছে নেবেন। ১৯৭৪ সালের পর ব্রিটেনে এটিই প্রথম আগাম নির্বাচন।

গত বছর ব্রেক্সিট গণভোটের পর প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন সরে দাঁড়ান। ফলে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী থেরেসা মে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর তিনি টোরি সরকারের পূর্ণ মেয়াদ শেষ করার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে আনুষ্ঠানিকভাবে জোট ছাড়ার প্রস্তাব দেওয়ার পর তিনি আগের অবস্থান থেকে সরে এসে আগাম নির্বাচনের ঘোষণা দেন।

যুক্তরাজ্যজুড়ে ভোটগ্রহণের আগের দিন মে বলছেন, তিনিই একমাত্র প্রার্থী যিনি ‘ব্রিটেনের জন্য কিছু করতে পারেন’ এবং সঠিক ব্রেক্সিট চুক্তি তার পক্ষেই আনা সম্ভব।

তিনি বলেন, ব্রেক্সিটের পর যুক্তরাজ্যে চাকরির পরিমাণ বাড়বে; বাড়বে বাড়িঘর, আরও উন্নত হবে যোগাযোগ ব্যবস্থা।

অন্যদিকে আরও পাঁচ বছর ‘টোরি কৃচ্ছতার’ বিষয়ে সতর্ক করে স্বাস্থ্য ও শিক্ষায় ব্যয় বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন লেবার নেতা করবিন।

কনজারভেটিভদের নীতিতে জাতীয় স্বাস্থ্য খাত, সামাজিক নিরাপত্তাসহ পুলিশের সংখ্যা এবং পেনশনের পরিমাণ কমে যাবে বলে নির্বাচনী প্রচারের শুরু থেকেই অভিযোগ করে আসছে লেবাররা।

পূর্ববর্তী নিবন্ধআলমডাঙ্গায় ‘বন্দুকযুদ্ধে’ পূর্ববাংলার কমিউনিস্ট পাটির কমান্ডার নিহত
পরবর্তী নিবন্ধআপন জুয়েলার্সের সোনা ফেরত দিতে ব্যবসায়ীদের ৪৮ ঘণ্টার সতর্কবার্তা