যমজ ভাইকে বাঁচানোর প্রাণান্ত চেষ্টা

পপুলার২৪নিউজ ডেস্ক:
8দুই বছরের ছেলে, তার কি এমন শক্তি বা বুদ্ধি! কিন্তু যমজ ভাই যখন ফার্নিচারের নিচে চাপা পড়ে মারা যেতে বসেছে, তখন আর সে স্থির থাকতে পারেনি। অবিশ্বাস্য কাণ্ড ঘটিয়ে ফেলেছে!

ঘটনাটি যুক্তরাষ্ট্রের উথা এলাকার। দুই বছর বয়সী বাউডি শফ তার যমজ ট্রডলার ব্রুক শফের সঙ্গে বেড রুমে একটি কাঠের ড্রেসার নিয়ে খেলছিল।

তাদের মা কাইল অলিভারসন কিছু সময়ের জন্য সেখান থেকে চলে যান। এ সময়ই ঘটে যায় দুর্ঘটনা।

ব্রুক ড্রেসারটির ড্রয়ারে ওঠে পড়লে সেটি উল্টে যায়। এ সময় দু’জনই তার নিচে চাপা পড়ে। তবে শরীরের অল্প অংশ চাপা পড়ায় মুহূর্তে বের হয়ে আসতে সক্ষম হয় বাউডি।

কিন্তু চাপা পড়ে কান্না করতে থাকে ব্রুক। এতে বৃদ্ধিদীপ্ত বাউডি ভয় না পেয়ে ভাইকে বাঁচানোর চেষ্টা করতে থাকে। প্রথমে বাউডি ছোট্ট হাতে সেটি দু’বার ঠেলা দেয়। কিন্তু বেশ ভারী হওয়ায় ড্রেসারটি সরে না।
এরই মধ্যে ব্রুক নড়াচড়া করে বেশ কিছুটা বের হতে সক্ষম হয়। বাউডি কি করবে বুঝে উঠতে না পেরে একবার এক লাফে সেটি ওপর দিয়ে অপরপ্রান্তে যায়।

সেখান থেকে ফিরে এসে ভাইয়ের আর্তচিৎকারে সে আরও শক্তি প্রয়োগ করে। একবার তো দুই হাত দিয়ে ড্রেসারের নিচের অংশ ধরে উঁচু করারও চেষ্টা করে বাউডি। এরপর সে ড্রেসারটি ঠেলতে থাকে। এক সময় বাউডি সফল হয় এবং ড্রেসারের নিচ থেকে ব্রুক বের হয়ে আসে।

ঘটনার সময় সেখানে তাদের সাহায্য করার মতো কেউ ছিল না। বাউডির অবশ্য কারও সাহায্যের প্রয়োজনও হয়নি। পরে মা এসে দেখেন আগের মতোই দুই ভাই খেলছে এবং এ দুর্ঘটনার কথা মাকে তারা বলেনি।

অবশ্য সে সময় বেড রুমের নিরাপত্তা ক্যামেরা অন ছিল। সেটি থেকেই মূলত ছেলের এমন সাহসিকতা দেখতে পান রিকি শফ ও কাইল দম্পতি।

পরে সবার মাঝে সচেতনতা বৃদ্ধির অংশ হিসেবে যমজের বাবা রিকি রোববার ফেসবুকে এই ভিডিও শেয়ার করেন।

এরপর ফার্নিচার নিয়ে শিশুদের খেলার বিষয়ে সতকর্তা হিসেবে ব্যাপকভাবে যুক্তরাষ্ট্রে এই ভিডিও ছড়িয়ে পড়ে।

রিকি ফেসবুকে ভিডিওটি শেয়ার দিয়ে লেখেন, ‘আমি এই পোস্ট দেয়া নিয়ে কিছুটা দ্বিধাগ্রস্ত। কিন্তু আমার কাছে মনে হচ্ছে, এটা শুধু সতর্কতার জন্য নয়, যা হয়েছে এক কথায় অবিশ্বাস্য!’
মা-বাবার সঙ্গে বীর বাউডি
রিকি আরও লেখেন, ‘যমজ দুই ভাইয়ের মধ্যকার বন্ধন এবং তারা পরস্পরের জন্য যা করেছে, তাতে আমরা সত্যিই অভিভূত। আমরা জানি, ব্রুকের ওপর চেপে বসা ড্রেসারটি বাউডির একার পক্ষে সরানো সম্ভব নয়। তারপরও সে ঠিক আছে, এতে আমরা স্বস্তি অনুভব করছি।’

এরপরই তিনি সবার উদ্দেশে লেখেন, ‘দেয়ালের সঙ্গে আপনার ড্রেসারটি নিরাপদে ঠিকমত আছে কিনা সবাই নিশ্চিত হন। ভিডিওটি শেয়ার দিন।’

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে প্রতি বছর ২৫ হাজার ৪শ’ শিশু ফার্নিচার নিয়ে খেলতে গিয়ে জখম হয়। এদের মধ্যে আহতজনিত কারণে প্রতি দুই সপ্তাহে একজন শিশুর মৃত্যুও হয়।

সূত্র: বিবিসি, ডেইলিমেইল

পূর্ববর্তী নিবন্ধঅবসরের ভাবনা গুয়ারডিওলার
পরবর্তী নিবন্ধজগন্নাথ হল থেকে উদ্ধারকৃত ছাত্রকে মৃত ঘোষণা