যখন সময় আসবে তখন বড় স্কোর করবো: তামিম ইকবাল

স্পোর্টস ডেস্ক : এবারের বিপিএলেও বাংলাদেশের ব্যাটারদের মধ্যে সবচেয়ে বেশি রান তামিম ইকবালের । একমাত্র বাংলাদেশি উইলোবাজ হিসেবে ৪০০’র ঘরে পা রেখেছেন তিনি।

কিন্তু কেন যেন আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তার ব্যাট কথা বলেনি। তিন ম্যাচে একবারও হাসেনি ওয়ানডে অধিনায়কের ব্যাট। দেশসেরা ওপেনার তামিম ইকবালের তিন ম্যাচে (৮+১২+১১) সাকুল্যে সংগ্রহ ৩১ রান।

শুধু কম রান করাই নয়। তামিমের ব্যাটিংয়েও ছিল আস্থাহীনতার ছাপ। এমন নয় দিনের সেরা ডেলিভারিটি তার বিপক্ষে হয়েছে। কিংবা তিনি ম্যাচের সেরা ক্যাচের শিকার হয়েছেন বা কারো দুর্দান্ত থ্রো‘তে রান আউট হয়েছেন। ওসবের কিছুই হয়নি।

আফগান মিডিয়াম পেসার ফজল হক ফারুকির বলেই তিন-তিনবার দৃষ্টিকটুভাবে আউট হয়েছেন তামিম। এই যে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে এক ম্যাচেও রান করতে না পারা আর একই বোলারের বলে পরপর তিন ম্যাচে আউট হওয়া- সেটা কী কোন বাড়তি চাপের কারণ?

তামিমের কী অবস্থা? তিনি কী দক্ষিণ আফ্রিকায় চাপমুক্ত হয়ে খেলতে পারবেন? এমন প্রশ্ন এখন অনেকেরই মুখে মুখে। তবে আজ বুধবার শেরে বাংলায় অনুশীলনে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপে তামিম জানিয়ে দিয়েছেন, রান করতে না পারলে তার খারাপ লাগে। তবে চাপ অনুভব করেন না। কারণও তার খুব ভাল জানা, ফর্ম জেয়ার ভাটার মত। কখনো উঁচুতে। আবার কখনো নিম্নমুখি। তার উপলব্ধি পরিষ্কার, কখনো ফর্ম ভাল থাকবে, আবার কখনোবা খারাপ হবে। তাই ফর্ম নিয়ে বাড়তি চাপ অনুভব করতে নারাজ তামিম।

খারাপ সময়ে চাপ অনুভব করার চেয়ে তিনি নিজের ভাল সময়ের কথা ভেবে গর্ববোধ করেন। তবে রান না করলে তারও খারাপ লাগে। তিনি হতাশও হন; কিন্ত ভেঙ্গে পড়েন না। মানুষ কি বলছে, সেটা নিয়েও তেমন মাথা ব্যাথা নেই তার।

তামিম বলেন, ‘নিজের ব্যাটিং নিয়ে গর্বিত আমি। যখন আমি রান করি না তখন খারাপ অনুভব করি। মানুষ কী বলছে না বলছে, সেটা নিয়ে আলোচনা হবেই। ব্যক্তিগতভাবে আমি অনেকটা সময় হতাশ হই।’

আবার দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেট খেলার কারণে অনেক শিক্ষাও হয়েছে তার। দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেট চর্চা তাকে অনেক কিছুই শিখিয়েছে।

তামিম শিখেছেন, কারো দুই-তিন সিরিজ খারাপ যেতে পারে। আবার কেউ এক বছর টানা ভাল খেলে যেতে পারেন। তার ভাষায়, ‘এতোদিন আন্তর্জাতিক ক্রিকেট খেলার কারণে এটা শিখতে পেরেছি যে এক সিরিজ, দুই সিরিজ বা তিন সিরিজ আপনি ভালো খেলবেন না। আবার আপনি টানা তিনটা সিরিজ ভালো খেলছেন। আমার ক্যারিয়ার না, বাংলাদেশে যাদের বড় ক্যারিয়ার আছে বা অল ওভার দ্য ওয়ার্ল্ড যে কারো দুটি সিরিজ ভালো নাও হতে পারে। আবার কেউ একটানা এক বছর ভালো খেলতেও পারে। এটাই ক্রিকেট। এটাই জীবন। এর সঙ্গেই আপনার মানিয়ে নিতে হবে।’

তামিম আরও যোগ করেন, ‘আমি সব সময় একটা কথা বলি। কেউ তিন, চার বা পাঁচ ইনিংসে রান না করলেই সে অফ ফর্মে চলে যায় না। আবার কেউ যদি ১০ ইনিংসের পর এক ইনিংসে ভালো খেলে সে ফর্মে এসে যায় না। এটার জন্য সময় দিতে হয়।’

নিজের সেরা ফর্মে থাকা ও ছন্দে ব্যাট করার পূর্বশর্ত হিসেবে তামিম মনে করেন, আসল কাজ হলো প্রক্রিয়া গুলো যথাযথ অনুস্মরণ করা।

নিজের ফর্ম ফিরে পাওয়ার পাশাপাশি রানের চাকা সচল রাখা নিয়ে তামিমের জানান, ‘আমি এতোটুকু বলতে পারি, আমি প্রক্রিয়াগুলো অনুসরণ করবো, নিজের সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করবো। যখন রান আসবে তখন আসবেই। যখন আসবে না তখন আমার উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। কারণ আমি জানি, যখন আমার সময় আসবে তখন আমি বড় স্কোরই করবো।’

পূর্ববর্তী নিবন্ধপদ্মা ব্যাংকের নতুন এমডি তারেক রিয়াজ খান
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক নারী সাহসিকা পুরস্কার পেলেন বাংলাদেশী আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান