মেয়র মান্নানের বিরুদ্ধে দুদকের মামলা

পপুলার২৪নিউজ,জেলা প্রতিনিধি:
সুনির্দিষ্ট খাতের শর্ত ভঙ্গ করে বরাদ্দ হওয়া অর্থ ব্যয়ে অনিয়মের অভিযোগে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র এম এ মান্নানের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার দুপুরে গাজীপুরের জয়দেবপুর থানায় এ মামলা দায়ের করেন দুদকের উপ পরিচালক মোঃ সামছুল আলম।

মামলায় মেয়র মান্নানের বিরুদ্ধে ৭ কোটি ১৮ লাখ ৩২ হাজার ৫৭৫ টাকা অনিয়েমের অভিযোগ আনা হয়।

মামলার বিবরণে জানা গেছে, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে দায়িত্বে থাকাকালীন ২০১৩ সালের ১৮ আগস্ট থেকে ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয় স্থানীয় সরকার বিভাগের বিভিন্ন স্মারকে ৯ কোটি টাকা গাজীপুর সিটি কর্পোরেশনের অনুকুলে বরাদ্দ দেয়া হয়।

এসব বরাদ্দের শর্ত ছিল ‘বাজেটভুক্ত নির্দিষ্ট উন্নয়ন প্রকল্প ব্যতীত অন্য কোনো খাতে এ অর্থ ব্যয় করা যাবে না।

শর্তে বলা হয়, স্যানিটেশন সুবিধা শতভাগ নিশ্চিত করণের লক্ষ্যে বরাদ্দকৃত অর্থের ২০ ভাগ অর্থ স্যানিটেশন কাজে ব্যয় করতে হবে এবং অগ্রগতির প্রতিবেদন যথা সময়ে অত্র বিভাগের পাঠাতে হবে।

সিটি মেয়র মান্নান বরাদ্দকৃত ৯ কোটি টাকা সোনালী ব্যাংক থেকে উত্তোলন করে সিটি কর্পোরেশনের নিজস্ব হিসাব নম্বরে জমা রাখেন। পরবর্তীতে দরপত্র বিজ্ঞপ্তি নং ১/২০১২-১৩ মূলে বিজ্ঞপ্তিত এবং বিভিন্ন বাস্তবায়িত প্রকল্প সমূহের মধ্যে বিল ও অনুদান বাবদ ৭ কোটি ১৮ লাখ ৩২ হাজার ৫৭৫ টাকা ব্যয় করেন।

ওই ব্যয় সমূহ করা হয়েছে ২০১৪ সালের ২৩ জুলাই থেকে ২০১৫ সালের ২০ জানুয়ারি মেয়াদে।

মামলায় উল্লেখ করা হয় বরাদ্দকৃত অর্থ ব্যয়ের সুস্পষ্ট শর্ত লংঘন করে বাজেটভুক্ত নির্দিষ্ট উন্নয়ন প্রকল্প ব্যতীত অন্য খাতে ব্যয় এবং অনুদান বাবদ ব্যয়ের ক্ষেত্রে মন্ত্রণালয়ের কোনো অনুমোদন গ্রহণ করা হয়নি।

এতে প্রতিয়মান হয় মেয়র অধ্যাপক এমএ মান্নান ব্যক্তিস্বার্থে নিজে ক্ষমতাবান হওয়ার জন্য এবং অন্যকে লাভবান করার জন্য মন্ত্রণালয়ের সুনির্দিষ্ট নির্দেশনা লংঘন করে ক্ষমতার অপব্যবহার করেছেন।

পূর্ববর্তী নিবন্ধশাবি ছাত্রলীগ সভাপতিসহ ৩ নেতাকর্মীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
পরবর্তী নিবন্ধঘুষ খেতে গিয়ে ধরা খেলেন নারী পুলিশ