মুশফিক-সৌম্যর হাফসেঞ্চুরিতে বাংলাদেশের ১৯৩ রান

পপুলার২৪নিউজ প্রতিবেদক :

সৌম্য সরকার আর মুশফিকুর রহীমের জোড়া হাফসেঞ্চুরিতে মিরপুরে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ৫ উইকেটে ১৯৩ রানের বড় পুঁজি গড়েছে বাংলাদেশ। জিততে হলে লঙ্কানদের করতে হবে ১৯৪ রান।

অফফর্মের কারণে ওয়ানডে আর টেস্ট দল থেকে বাদ পড়েন সৌম্য সরকার। ত্রিদেশীয় সিরিজ আর শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে তাই দেখা যায়নি তাকে। তবে টি-টোয়েন্টিতে সর্বশেষ ছয় ম্যাচেই রান আছে বাঁ-হাতি এ ওপেনারের। তাই লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্টি স্কোয়াডে তাকে দেখে অবাক হননি কেউ।

এখনও যেন এ ফরমেটটা ভীষণ উপভোগ করেন, সেটা আরও একবার বুঝিয়ে দিলেন সৌম্য। মিরপুরে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ব্যাট হাতে রীতিমতো তাণ্ডব দেখিয়েছেন এ ওপেনার।

হাফসেঞ্চুরির আগমুহূর্তে অবশ্য একটু বল খরচ করেছেন, তারপরও ৩০ বলে ফিফটি পূর্ণ করেন সৌম্য। টি-টোয়েন্টি ফরমেটে বাঁ-হাতি এ ওপেনারের এটি ছিল প্রথম হাফসেঞ্চুরি।

জীবন মেন্ডিসের লেগস্পিনে এলবিডব্লিউ হয়ে ৫১ রানে ফিরেন সৌম্য। জীবন মেন্ডিসের ঘূর্ণিতে এলবিডব্লিউ হওয়ার পর মাটিতে পড়ে গিয়েছিলেন এ ওপেনার। উরুতে চোট নিয়ে এরপর খুঁড়িয়ে খুড়িয়ে মাঠ ছাড়তে হয়েছে তাকে। পরের বলেই উইকেটরক্ষকের দুর্দান্ত ক্যাচে শূন্য করে সাজঘরে ফেরেন অভিষিক্ত আফিফ হোসেন।

টানা দুই উইকেট হারিয়ে তখন কিছুটা বিপদে বাংলাদেশ। চতুর্থ উইকেটে দুর্দান্ত এক জুটিতে সেই বিপদ কাটিয়ে উঠেন মাহমুদউল্লাহ রিয়াদ আর মুশফিকুর রহীম। লঙ্কান বোলারদের রীতিমতো তুলোধুনো করে ৭৩ রান যোগ করেন এ যুগল।

সৌম্য সরকারের পর মাত্র ৩৭ বলে হাফসেঞ্চুরি তুলে নেন মুশফিকুর রহিমও। তবে ফিফটির আশা জাগিয়েও সাজঘরে ফেরেন মাহমুদউল্লাহ। বাঁ-হাতি পেসার ইসুরু উদানাকে তুলে মারতে গিয়ে আউট হন ৪৩ রানে। ৩১ বলের ইনিংসে টাইগার অধিনায়ক ২টি করে চার-ছক্কা হাঁকান।

এরপর সাব্বির রহমান ফিরেন ১ রান করে। তবে শেষ পর্যন্ত দলের হাল ধরে ছিলেন মুশফিক। ৪৪ বলে ৬৬ রানে অপরাজিত থাকেন ডানহাতি এ ব্যাটসম্যান। দুর্দান্ত এ ইনিংসটি তিনি সাজিয়েছেন ৭টি চার আর একটি ছক্কায়। আরিফুল হক অপরাজিত থাকেন ১ রানে।

এর আগে তামিম ইকবালের অনুপস্থিতিতে সৌম্য সরকারের সঙ্গে ইনিংস উদ্বোধন করেন জাকির হাসান। অভিষেক ম্যাচে খুব একটা ভালো করতে পারেননি তিনি। ৯ বলে ১০ রান করে দানুষ্কা গুনাথিলাকার বলে বোল্ড হয়ে ফেরেন এ ওপেনার।

পূর্ববর্তী নিবন্ধযানজট নিরসনে ঢাকায় বৃত্তাকার রেলপথ : রেলমন্ত্রী
পরবর্তী নিবন্ধখালেদা জিয়া সুস্থ ও স্বাভাবিক আছেন : আইজি প্রিজন