মুকসুদপুর বাওড় সংশ্লিস্ট জমি থেকে বালু কাটা বন্ধ করার দাবী

পপুলার২৪নিউজ হায়দার হোসেন গোপালগঞ্জ মুকসুদপুর প্রতিনিধি:

গোপালগঞ্জ মুকসুদপুর বাওড় সংশ্লিস্ট জমি থেকে বালু কাটা বন্ধ করার দাবী জানিয়েছে মুকসুদপুর বাওড় সংশ্লিস্ট জমির মালিকগন। এ বিষয়ে দ্রুত হস্তক্ষে কামনা করে ক্ষতিগ্রস্থরা গোপালগঞ্জ জেলা প্রশাসক বরাবর আবেদন করেছে।
জমির মালিকদের পক্ষে কাওয়লদিয়া গ্রামের মৃত খরম আলীর ছেলে খন্দকার মঞ্জুরুল আলম সাংবাদিকদের জানিয়েছেন মুকসুদপুর বাওড়ের পাশের জমি তাদের পৈত্রিক এবং ক্রয়করা। ওই জমিতে চাষাবাদ করে আমাদের সারা বছর বেঁচে থাকা, ছেলেমেয়েদের লেখাপড়া, সমাজ সামাজিক ভাবে চলাফেরা করে আসছেন। তারা শান্তিপ্রিয় জনগন হিসেবে জমির যাবতীয় খাজনাদিও হালনাগাদ পরিশোধ করেছে। কিন্তু এলাকার কিছু স্বার্থন্বেষী মহল তাদের বেশীর ভাগ জমি মালিকদের তাদের পাশকাটিয়ে ক্ষুদ্র জমির মালিকদেরকে কিছু অর্থদিয়ে প্রভাবিত করে এলাকার প্রভাবশালি ও ভুমি দুস্য. পর-সম্পদ হরণ ও নস্টকারি একই উপজেলার পশারগাতি গ্রামের ওবায়দুর রহমানের ছেলে সালমিন মিয়া কাওলদিয়া গ্রামের গনি মোল্যার ছেলে জাহাঙ্গীর মোল্য আলমঙ্গীর মোল্যা কুলাকোনা গ্রামের ইসমাইল মিয়ার ছেলে মুন্ন মিয়া এবং দাশেরহাট গ্রামের মোজাহার শেখের ছেলে সাবেক মেম্বার আতিয়ার শেখ গণ উপজেলার মুকসুদপুরর বাওড় সংশ্লিস্ট থেকে জেএল ১৩ নং মুকসুদপুর মৌজা তাদের দখলীয় এবং আবাদকরা জমি থেকে বালু উত্তোলনের জন্য বিশাল ক্ষমতা সম্পন্ন ড্রেজার মেশিন স্থাপন করেছে। ওই ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে তারা কোটি কোটি টাকা বিক্রি করার জন্য এক শিল্পপতির কাছ থেকে কয়েক লাখ টাকা অগ্রিমও নিয়েছে। তারা যে কোন সময় ড্রেজার দিয়ে বালু উত্তেলন করতে পারে। বালু উত্তোলন করলে কয়েক পরিবার জমিজমা শুন্য হয়ে ভুমিহীনে পরিনত হবে। ছেলেমেরা না খেয়ে থাকবে। তাদের লেখাপড়া বন্ধ হবে। জমির পাশদিয়ে চলাচলের রাস্তাটিও ধংস হবে। যোগাযোগ ব্যবস্থা বন্ধ হবে ৩ গ্রামের প্রায় ১০ হাজার লোকদের। আমাদের আর্থসামাজিক অবস্থার চরম অবনতি হবে। এই মানব সৃস্ট দুর্যোগ থেকে বাচার জন্য জমির মালিকরা জেলা প্রশাসকের সরাসরি হস্তক্ষেপ কামনা করছেন।
এব্যাপারে সালমিন মিয়া মেম্বার আতিয়ার শেখ জানান আমরা আমাদের জমি এবং লিজ নেয়া জমি থেকে বালু কাটার প্রস্ততি নিচ্ছি। একটা মহল আমাদের বৈধ কাজকে বাধাগ্রস্থ করারা চেস্টা করছে।
অপর অভিযুক্ত জাহাঙ্গীর মোল্য জানান আমরা স্থানীয় আকিজ জুট মিলের মাঠ ভরাটের কাজের ঠিকা নিয়েছি। এজন্য মুকসুদপুর বাওড় সংশ্লিস্ট জমির মালিকদের ফুট হিসেবে টাকা দিয়ে বালু উত্তেলন করছি। আবেদনকারি মঞ্জরুলদের কিছু জমি আছে, তাকেও টাকা দিতে চেয়েছি তিনি রাজি হননি।

 

 

পূর্ববর্তী নিবন্ধ‘সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের চেষ্টা চালাচ্ছেন কিম'(ভিডিও)
পরবর্তী নিবন্ধকিমকে থামাতে ‘সার্জিক্যাল স্ট্রাইক’র পরিকল্পনা করছে সিউল