মার্কিন গোয়েন্দাসংস্থার আচরণ নাৎসিদের মতো: ট্রাম্প

পপুলার২৪নিউজ ডেস্ক:

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে রেষারেষি আরও তীব্রতর করলেন।

প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করে গোয়ন্দা সংস্থাগুলোর নিয়ন্ত্রণ নেয়ার মাত্র নয়দিন আগে তাদের জার্মানির নাৎসিদের মতো আচরণের জন্য অভিযুক্ত করলেন ট্রাম্প। খবর রয়টার্সের।

বুধবার নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে এই রিপাবলিকান বলেন, গোয়েন্দা সংস্থাগুলো থেকে ফাঁস হওয়া তথ্যের ভিত্তিতে তার বিরুদ্ধে রাশিয়ার ফাঁদে ধরা পড়ার তথ্যপ্রমাণহীন অভিযোগ সম্পর্কিত প্রতিবেদন ছেপেছে কিছু মার্কিন সংবাদ মাধ্যম।

ট্রাম্প বলেন, আমি মনে করি এটি লজ্জাজনক যে গোয়েন্দা সংস্থাগুলো এমনসব তথ্য গ্রহণ করেছে যা মিথ্যা ও ধাপ্পাবাজি হতে পারে। আমি একে লজ্জাজনক মনে করি, আমি বলছি যে এটি এমন কাজ যা নাৎসি জার্মানি করত ও করেছিল।

বুধবারের এ সংবাদ সম্মেলনেই প্রথমবারের মতো ট্রাম্প স্বীকার করেন যে, গত বছরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ডেমোক্রেট দলের জাতীয় কমিটি এবং শীর্ষ ডেমোক্রাট নেতাদের ইমেইল হ্যাক করেছিল রাশিয়া।

অন্য কয়েকটি রাষ্ট্রও যুক্তরাষ্ট্রে হ্যাকিংয়ে জড়িত এমন ইঙ্গিত করে নির্বাচনী হ্যাকিংয়ে রাশিয়াকে দায়ী করে তিনি বলেন, আমার মনে হয়, এ কাজ রাশিয়াই করেছিল।

ডেমোক্রেট দলের প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনের চেয়ে প্রতিদ্বন্দ্বী হিসেবে এগিয়ে রাখার উদ্দেশ্যে রাশিয়া হ্যাকিংয়ের তৎপরতা চালিয়েছিল বলে সিআইএসহ যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো যে উপসংহারে পৌঁছেছিল তা শুরুতে পাত্তা দেননি ট্রাম্প।

তবে বুধবার ট্রাম্প গোয়েন্দা সংস্থাগুলোর ব্যাপারে যে মন্তব্য করেছেন তা নবনির্বাচিত প্রেসিডেন্ট এবং মার্কিন গোয়েন্দা গোষ্ঠীর মধ্যে উত্তেজনা তীব্রতর করল।

আগামী ২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্টের দফতরের কর্তৃত্ব বুঝে নেবেন ট্রাম্প। তার বিরুদ্ধে রাশিয়ায় অবস্থানকালে আপত্তিকর ডসিয়ার (ঘটনার দলিল) রয়েছে বলে কথা উঠেছে। একে ‘জাল খবর’ এবং ‘অবাস্তব উপদান’ আখ্যা দিয়েছেন ট্রাম্প।

মার্কিন গোয়েন্দা পরিচালক জেমস ক্লাপার বুধবার বিকালে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেন। এসময় ট্রাম্পকে জানান, যেতার ব্যাপারে যে খবর প্রকাশিত হয়েছে তার তথ্য গোয়েন্দা সংস্থা থেকে ফাঁস হয়েছে বলে তিনি বিশ্বাস করেন না।

এক বিবৃতিতে ক্লাপার বলেন, সংবাদ মাধ্যমে প্রকাশিত ফাঁস হওয়া তথ্যের ব্যাপারে আমি নিজে গভীর উদ্বেগ জানিয়েছি। আমরা উভয়ে একমত হয়েছি এসব তথ্য চরম ধ্বংসাত্মক এবং এটি আমাদের জাতীয় নিরাপত্তার জন্য ক্ষতিকর।

গত শুক্রবার রুশ ডসিয়ারের তথ্য সম্বলিত একটি গোয়েন্দা প্রতিবেদন পেয়েছেন ট্রাম্প। এই প্রতিবেদনসহ অন্যান্য তথ্যের ব্যাপারে মার্কিন গোয়েন্দা সংস্থার ভূমিকার সমর্থনে কথা বলেন ক্লাপার।

তিনি বলেন, জাতীয় নিরাপত্তাকে প্রভাবিত করে এমন যেকোনো ব্যাপারে নীতিনির্ধাকদের কাছে সম্পূর্ণ চিত্র তুলে ধরার বিষয়টি নিশ্চিত করা আমাদের দায়দায়িত্বের অংশ।

তবে ট্রাম্পকে জোর দিয়ে ক্লাপার বলেন, রুশ ডসিয়ারটি মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো সরবরাহ করেননি এবং এর তথ্যগুলো বিশ্বাসযোগ্য কি না তাও গোয়েন্দা কর্মকর্তা যাচাই করে দেখেননি।

উল্লেখ্য, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে গত সপ্তাহে বিদায়ী প্রেসিডেন্ট ওবামার কাছে একটি দুই পাতার প্রতিবেদন তুলে দেয় দুজন গোয়েন্দা।

ওই প্রতিবেদনে ট্রাম্পের রাশিয়া সফরকালীন একটি ডসিয়ারের কথা উল্লেখ করা হয়েছে।

সাবেক বৃটিশ গোয়েন্দা কর্মকর্তা ক্রিস্টোফার স্টিলের ৩৫ পৃষ্ঠার এক নথিতে বলা হয়, ট্রম্পের সঙ্গে রুশ নাগরিকদের মধ্যকার এমন সম্পর্ক রয়েছে যার কারণে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট রাশিয়ার সঙ্গে নতজানু ভূমিকা পালন করতে বাধ্য হচ্ছেন।

পূর্ববর্তী নিবন্ধদুদকের সহকারী পরিচালক বরখাস্ত
পরবর্তী নিবন্ধডিএসই’র ব্রড ইনডেক্স সর্বোচ্চ অবস্থানে