মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থায় মার্কিন-রাশিয়া উত্তেজনা

পপুলার২৪নিউজ ডেস্ক:

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আলাস্কা ও দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী ব্যবস্থা মোতায়েন তার দেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ এবং মস্কো নিজের শক্তি বাড়িয়ে এর জবাব দেবে।
সেন্ট পিটার্সবার্গে এক অর্থনৈতিক ফোরামে বক্তব্য রাখার সময় বৃহস্পতিবার  পুতিন বলেন, এ ছাড়া মস্কোর আর কোনও উপায় নেই। তিনি পরিষ্কার করে বলেন, “অন্যরা যখন রাশিয়া ও ইউরোপ সীমান্তে সামরিক শক্তি বাড়াচ্ছে তখন মস্কো হাত-পা গুটিয়ে বসে থাকতে পারে না। ”

আন্তর্জাতিক গণমাধ্যমে পুতিন বলেন, “ উত্তর কোরিয়ার হুমকি মোকাবেলার জন্য দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের থাড ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী ব্যবস্থা মোতায়েন নিয়ে মস্কো বিশেষভাবে উদ্বিগ্ন। তাছাড়া, আলাস্কায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণস্থল ফোর্ট গ্রিলির শক্তি বাড়ানোর মার্কিন পরিকল্পনার খবরেও মস্কো চিন্তিত। ”

“এ সমস্ত পদক্ষেপে বিশ্বের কৌশলগত ভারসাম্য নষ্ট হচ্ছে। যা ঘটছে তা খুবই মারাত্মক এবং উদ্বেগের বিষয়। আলাস্কা আর দক্ষিণ কোরিয়ায় এখন এটি ঘটছে। ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থার উদয় হচ্ছে। আমরা কী এসব অসহায়ভাবে দেখব? অবশ্যই না। এর জবাব কিভাবে দেওয়া যায় তা নিয়ে আমরা চিন্তা ভাবনা করছি। এ সমস্ত পদক্ষেপ আমাদের জন্য চ্যালেঞ্জ। ”

পুতিন আরও বলেন, ইরানের ভয় দেখিয়ে ইউরোপে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। এখন উত্তর কোরিয়ার পরমাণু শক্তির অজুহাত দেখিয়ে এশিয়াতেও তারা একই কাজ করছে।

পূর্ববর্তী নিবন্ধফ্লাইট দুর্ঘটনা থেকে বেঁচে গেলেন সানি লিওন
পরবর্তী নিবন্ধরাজনৈতিক দল হিসেবে নাগরিক ঐক্যের আত্মপ্রকাশ