মামলা প্রত্যাহারের দাবিতে জাবির প্রশাসনিক ভবন অবরোধ

পপুলার২৪নিউজ ডেস্ক:
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অবরোধ করেছে শিক্ষার্থীরা। উপাচার্য ভবন ভাংচুরের ঘটনায় শিক্ষার্থীদের বিরুদ্ধে দায়ের করা হত্যাচেষ্টা মামলা প্রত্যাহারের দাবিতে সোমবার সকাল ৯টায় পূর্বঘোষিত এ কর্মসূচি শুরু করে শিক্ষার্থীরা।

এরপর ভিসি, প্রো-ভিসি এবং শিক্ষক সমিতির সভাপতি আন্দোলনরত শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দলের সঙ্গে প্রশাসনিক ভবনে বৈঠকে বসেছেন।

বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক নাজমুল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন শিক্ষার্থীরা পূর্ব ঘোষিত কর্মসূচি প্রশাসনিক ভবন ঘেরাও করলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আন্দোলনরত শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দলকে বৈঠকে ডাকেন। এরপর শিক্ষক ও শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দলকে প্রশাসনিক ভবনে প্রবেশের সুযোগ দেন আন্দোলনরতরা।

নাজমুল হাসান বলেন, আন্দোলনরত শিক্ষার্থীরা তাদের দাবি আদায়ে ক্যাম্পাসে বিক্ষোভ অব্যাহত রেখেছেন এবং প্রশাসনিক ভবন ঘেরাও করে অবস্থান নিয়েছেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভবন ভাংচুরের ঘটনায় শিক্ষার্থীদের বিরুদ্ধে দায়ের করা হত্যাচেষ্টা মামলা প্রত্যাহারের দাবিতে এ আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

এর আগে রোববার সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে বিক্ষোভ ও মশাল মিছিল করে শিক্ষার্থীরা। ওই বিক্ষোভ থেকে প্রশাসনিক ভবন ঘেরাও কর্মসূচি ঘোষণা করা হয়েছিল।

ছাত্র ইউনিয়নের সহ-সভাপতি অলিউর রহমান সান বলেন, বিশ্ববিদ্যালয় প্রশসান মামলা প্রত্যাহারের যে আশ্বাস দিয়েছিল সেটি বাস্তবায়ন করেনি। তাই এই মিথ্যা মামলা প্রত্যাহার না হওয়া পর্যন্ত আমরা প্রশাসনিক ভবন অবরোধ করে রাখবো।

গত ২৬ মে ভোরে বিশ্ববিদ্যালয় সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর পর উপাচার্য ভবনে ভাংচুরের ঘটনা ঘটে। এ ঘটনায় প্রশাসন ৫৬ জনের বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা করে। গ্রেপ্তার হয় ৪২ শিক্ষার্থী। পরে তারা জামিন পায়।

মামলা প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীদের ধারাবাহিক আন্দোলনের মধ্যে ১৫ জুলাই অনশন করে আট শিক্ষার্থী।

পূর্ববর্তী নিবন্ধসুশীল সমাজের সঙ্গে ইসির সংলাপ শুরু
পরবর্তী নিবন্ধওমানে কনসার্টে গাইবেন আসিফ