মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে উগ্রবাদী খ্রিষ্টানদের হামলায় ৩০ মুসলিম নিহত

পপুলার২৪নিউজ ডেস্ক :
মুসলিম অধ্যুষিত আফ্রিকার ক্ষুদ্র দেশ মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে উগ্রপন্থী খ্রিষ্টান মিলিশিয়াদের হামলায় ৩০ জন বেসামরিক মুসলিম নাগরিক নিহত হয়েছে। স্থানীয় নিরাপত্তা ও ত্রান সূত্রের বরাতে আল-জাজিরা এ খবর দিয়েছে। তথ্যসূত্র: সূত্র আল-জাজিরা

সূত্র জানায়, গতকাল রোববার থেকে কঙ্গো সীমান্তবর্তী এলাকা বানগাসু শহরে শত শত সশস্ত্র মিলিশিয়ারা মুসলমানদের টার্গেট করে একযোগে হামলা শুরু করে। হামলার সময় বেসামরিক লোকজন স্থানীয় একটি মসজিদে আশ্রয় নেওয়ার চেষ্ঠা করছিলো। কয়েক বছর যাবৎ উগ্রবাদী খ্রিষ্টান অস্ত্রধারীরা নিরীহ মুসলমানদের উপর নির্বিচারে হত্যাযজ্ঞ চালাচ্ছে। নারী ও শিশুরাও তাদের থেকে রেহাই পায়নি। এমনকি জাতিসংঘের তত্ত্বাবধানে নিমির্ত আশ্রয় শিবিরেও অস্ত্রধারীরা হামলা চালিয়েছে। আরো হামলার আশংকায় জাতিসংঘ অতিরিক্ত সেনাশক্তি পাঠিয়েছে দূরবর্তী এলাকাগুলোতে।
জাতিসংঘ মিশনের মুখপাত্র হার্ভে ভারহোসাল বলেন, সন্ধ্যা নাগাত নিরাপত্তাবাহিনী আক্রান্ত এলাকায় নিরাপত্তা প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে। জাতিসংঘ মিশনের কমান্ডার পার্ফিট ওনানজা বার্তা সংস্থা রয়র্টাসের সাথে সাক্ষাতকালে বলেন, পরিস্থিতি খুবই আশংকা জনক। এবং বানগাসু দ্রুত পুনরুদ্ধার করতে আমরা সব কিছুই করছি।
তিনি বলেন, হতাহতের সংখ্যা বিশ থেকে ত্রিশের কাছাকাছি। স্থানীয় রেড ক্রস জানায়, গত রোববার থেকেই গোলাগুলির শব্দ শুনা যাচ্ছে। এই পরিস্থিতিতে ত্রাণ ও সাহায্যকারী সংস্থাগুলো সেখানে পৌছঁতে পারছে না। মধ্য আফ্রিকার এই দেশটিতে সাম্প্রতিক খ্রিষ্টান মিলিশিয়াদের ধর্মীয় ও জাতিগত সংঘাত মাথাচাড়া দিয়ে উঠেছে ; যদিও সরকার অস্ত্রমুক্ত করার অভিযান চালিয়ে যাচ্ছে। ত্রাণ কর্মকর্তারা জানান, গত মাসগুলোতে উগান্ডা এবং ফরাসি সৈন্যদেরকে প্রত্যাহার করে নেওয়ার পর নিরাপত্তাহীনতাকে কাজে লাগাচ্ছে মিলিশিয়ারা। জাতিসংঘের সেক্রেটারি জেনারেল আন্তেনিও গুতেরেস বলেছেন, তের হাজার সৈন্যদের নিয়ে গঠিত শান্তিরক্ষী বাহিনীর উপর হামলায় ছয়জন সেনা নিহত হওয়ার পর পরিস্থিতির আরোও অবনতি হয়েছে।
এদিকে দেশটির প্রধানমন্ত্রী সাম্বালিস সারান্ডি এ ন্যাক্কারজনক হামলার তীব্র নিন্দা জানিয়েছে।
তিনি বলেন, অপরাধীদের অবশ্যই বিচারের মুখোমুখি করা হবে। উল্লেখ্য, দেশটিতে ২০১৩ সাল থেকে মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে সহিংস ঘটনা ঘটছে, যখন থেকে মুসলিম সংখ্যাগরিষ্ঠ সেলেকা সম্প্রদায় তৎকালীন সরকার ফ্রাসুয়া বুয়াজিজিকে ক্ষমতাচ্যুত করে। তখন থেকেই খ্রিষ্টান মিলিশিয়া (যারা এন্টি বালাকা নামে পরিচিত) মুসলমানদের বিরুদ্ধে নির্মম যুদ্ধ শুরু করে। মানবাধিকার সংস্থাগুলো একে জাতিগত নিধন বলে আখ্যায়িত করে।

পূর্ববর্তী নিবন্ধসোহাকে প্রেগন্যান্সি টিপস দিচ্ছেন কারিনা
পরবর্তী নিবন্ধফালুর বিরুদ্ধে দুদকের মামলা