মঞ্চ নাটক নিয়ে মহিলা সমিতিতে ‘একক অভিনয় উৎসব’

রাজু আনোয়ার:

বাংলাদেশের থিয়েটারকে অনেকটা সমৃদ্ধ করেছে দেশের বিশিষ্ট অভিনয় শিল্পীদের একক অভিনীত নাটকগুলো । ঢাকার মঞ্চে একক অভিনয় শুরু হয় ১৯৮৯ সালে ।আবদুল্লাহ আল মামুনের রচনা ও নির্দেশনায় ‘কোকিলারা’ নাটকের মধ্য দিয়ে । এতে অভিনয় করেছিলেন মঞ্চ সম্রাজ্ঞী ফেরদৌসী মজুমদার।

একই ধারাবাহিকতায় ধীরে ধীরে মঞ্চে আসে রোকেয়া রফিক বেবীর ‘গোলাপজান’, মুনিরা ইউসূফ মেমীর ‘ফুলরানী আমি টিয়া’, লাকী ইনামের ‘আমি বীরাঙ্গনা বলছি’, ফেরদৌসী আবেদিনের ‘স্ত্রীর পত্র’, শিমূল ইউসুফের ‘বিনোদিনী’, মোমেনা চৌধুরীর ‘লাল জমিন’, নাজনীন হাসান চুমকীর ‘সীতার অগি্নপরীক্ষা’, জ্যোতি সিনহার ‘কহে বীরাঙ্গনা’ ও রোজী সিদ্দিকীর ‘পঞ্চনারী আখ্যান’সহ বেশকিছু আলোচিত নাটক ।

২০০৬ সালে ফেরদৌসী মজুমদার অসুস্থ হয়ে গেলে ‘কোকিলারা’ নাটকটির প্রদর্শনী বেশ কয়েক বছর স্থগিত রাখা হয়। পরে সুদীপ চক্রবর্তী নতুন করে নাটকটি মঞ্চে নিয়ে আসেন। এ নাটক নিয়ে ফেরদৌসী মজুমদার বলেন, ‘নাটকটি যতবার করি, ততবার মনে হয় প্রতিটি সংলাপের কী অসাধারণ শক্তি! আমি ভাগ্যবান বলেই এমন একটি নাটক এখনও করতে পারছি।’

নব্বইয়ের দশকে ঢাকার মঞ্চে দারুণ সাড়া জাগায় থিয়েটার আর্ট ইউনিটের নাটক ‘গোলাপজান’। পুরান ঢাকার এক মেয়ের জীবন নিয়ে মোহাম্মদ আবু তাহেরের ছোটগল্প অবলম্বনে নাটকটির রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন এসএম সোলায়মান। এতে একক অভিনয় করেন রোকেয়া রফিক বেবী।
এ প্রসঙ্গে রোকেয়া রফিক বেবী বলেন, ‘গোলাপজান আমার সব স্মৃতির একমাত্র আধার। যতবার মঞ্চে উঠি; মনে হয়, এসএম সোলায়মান যেন তার শক্তি ও ক্ষমতা নিয়ে বারবার ফিরে আসেন।’

সম্প্রতি নাট্যমোদীদের পদচারনায় মুখরিত হয়ে উঠছে নাটক পাড়া খ্যাত বেইলী রোড । শিল্পী-দর্শকদের চির পরিচিত এই অঙ্গণে এখন প্রাণের স্পন্দন বিরাজ করছে । মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনের নাটক সরণিতে এখন চলছে নাটকের উৎসব। দেশের স্বনামধন্য নাটকের দল ও দর্শক নন্দিত বিভিন্ন অভিনয় শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে ‘একক অভিনয় নাট্য উৎসব’।
বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সার্বিক সহযোগিতায় এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এই নাট্য উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ মহিলা সমিতি ।
‘হে প্রেম,হে বহ্নিশিখা’ স্লোগান নিয়ে গত শুক্রবার সন্ধ্যায় সপ্তাহব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন মঞ্চ সম্রাজ্ঞী খ্যাত অভিনেত্রী ফেরদৌসি মজুমদার। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর এমপি।
বাংলাদেশ মহিলা সমিতির সাবেক সভানেত্রী ও নাট্য উৎসব উপদেষ্টা কমিটির সদস্য সেলিনা খালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নাট্যব্যাক্তিত্ব রামেন্দু মজুমদার ও নাট্যজন লিয়াকত আলী লাকী।
উৎসবের প্রথমদিন গতকাল মঞ্চায়িত হয়েছে জ্যোতি সিনহা অভিনীত মণিপুর থিয়েটারের নাটক ‘কহে বীরাঙ্গনা’ । মাইকেল মধুসূদন দত্তের ‘বীরাঙ্গনা কাব্য’ অবলম্বনে নাটকটির নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। মহাভারতের নারী চরিত্র ‘শকুন্তলা’, ‘দ্রৌপদী’, ‘দুঃশলা’ ও ‘জনা’কে নিয়ে তৈরি হয়েছে নাটকের গল্প।
আজ ২ মার্চ সন্ধ্যায় রয়েছে রোজি সেলিমের অভিনয়ে ঢাকা থিয়েটারের নাটক ‘পঞ্চনারী আখ্যান’,। নাটকটি রচনা করেছেন হারুন রশীদ, নির্দেশনা দিয়েছেন শহীদুজ্জামান সেলিম। ক্ষয়িষ্ণু সমাজের ভার বহনে পাঁচ নারীর যাপিত জীবনের গল্প হয়ে গড়ে উঠেছে নাটকটি।
৩ মার্চ সামিউন দোলা অভিনীত ধ্রুপদী অ্যাক্টিং স্পেসের নাটক ‘নভেরা’,। হাসনাত আবদুল হাইয়ের লেখা ‘নভেরা’ ও বেঙ্গল প্রকাশনীর ‘নভেরা আহমেদ’ বইটিসহ বিভিন্ন সংবাদপত্রের প্রতিবেদন, নিবন্ধ, তার পরিচিতজনদের সাক্ষাৎকারের ওপর ভিত্তি করে ‘নভেরা’ নাটকটি রচনা করেছেন অভিনেত্রী নিজেই এবং নির্দেশনা দিয়েছেন সাজ্জাদ রাজীব।
৪ মার্চ বাংলাদেশ থিয়েটার পরিবেশন করবে ‘আমি’, মাহবুব আলম রচিত নাটকটি নির্দেশনা দিয়েছেন আইরিন পারভিন লোপা। এতে একক অভিনয় করবেন খন্দকার শাহ আলম। শিল্পী জীবনের নানা টানাপড়েনকে উপজীব্য করে আবর্তিত হয়েছে নাটকের কাহিনি।
আগামীকাল ৫ মার্চ সন্ধ্যায় স্বপ্নদল পরিবেশন করবে ‘হেলেন কেলার’,। অপূর্ব কুমার কুণ্ডু রচিত নাটকটির নির্দেশনায় রয়েছেন জাহিদ রিপন। মহীয়সী নারী হেলেন কেলারের জীবন, কর্ম, স্বপ্ন, সংগ্রাম ও দর্শনভিত্তিক একক-অভিনয় নাট্য (মনোড্রামা) ‘হেলেন কেলার’-এ একক অভিনয় করছেন জুয়েনা শবনম। দৃষ্টি, বাক ও শ্রবণ প্রতিবন্ধী হওয়া সত্তেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান স্যুলিভানের অতি-মানবিক প্রেরণায় হেলেন কেলারের সকল নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর কাহিনি নিয়ে আবর্তিত স্বপ্নদলের ‘হেলেন কেলার’ প্রযোজনা। এতে হেলেন কেলারের নিজ শিক্ষয়িত্রী আ্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের ভাষ্যে প্রকাশিত হয় চার্লি চ্যাপলিন-মার্ক টোয়েন-কেনেডি-আইনস্টাইন প্রমুখ বিশ্ববিখ্যাত ব্যক্তিত্বদের সান্নিধ্যে তার জীবনের সমৃদ্ধির কথা। উন্মোচিত হয় পাশ্চাত্যের হেলেন কেলার-এর জীবনে প্রাচ্যের রবীন্দ্রনাথ ঠাকুর তথা রবীন্দ্রদর্শনের প্রবল প্রভাবের প্রকৃত-স্বরূপ! উঠে আসে নারীজাগরণ-মানবতাবাদের পক্ষে এবং যুদ্ধ-ধ্বংস-সহিংসতা-বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে তার স্পষ্ট অবস্থানের কথা। পাশাপাশি উচ্চকিত হয় ব্যক্তিজীবনের নানা পূর্ণতা-অপূর্ণতার প্রসঙ্গও। অজস্ত্র প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে প্রকাশিত ও বিকশিত হয়ে মানবকল্যাণে নিবেদিত হতে পারাটাই হয়তো জীবনের চূড়ান্ত সার্থকতা- এ উচ্চাঙ্গের অনুভবটিই শেষাবধি প্রধান হয়ে ওঠে হেলেন কেলার-এর জীবনীনির্ভর এবং গবেষণাগার পদ্ধতিতে নির্মিত ঐতিহ্যের ধারায় আধুনিক বাঙলা নাট্যরীতির এ প্রযোজনায়।
৬ মার্চ শব্দ নাট্যচর্চা কেন্দ্র পরিবেশন করবে মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘বীরাঙ্গনার বয়ান’। রওশন জান্নাত রুশনির রচনা ও একক অভিনয়ে নির্মিত এ নাটকটি নির্দেশনা দিয়েছেন দেবাশীষ ঘোষ। ১৯৭১ সালে বাংলাদেশের নারীদের প্রতি পাকিস্তানি হানাদার বাহিনীর অত্যাচারের চিত্র, সে সময়কার এদেশে হানাদার বাহিনীর দোসর রাজাকারদের ঘৃণ্য ভূমিকা এবং যুদ্ধ পরবর্তী বীরাঙ্গনা নারীদের প্রতি আমাদের সমাজের অবহেলা-অনাদরসহ নানা বিষয় উঠে এসেছে এই নাট্যাখ্যানে।
উৎসবের সমাপনী দিন ৭ মার্চ মঞ্চস্থ হবে নান্দীমুখের ‘আমার আমি’ নাটকটি। এটি রচনা ও নির্দেশনা দিয়েছেন অসীম দাশ। এতে একক অভিনয় করবেন দীপ্তা রক্ষিত। বাংলা রঙ্গালয়ের প্রবাদ প্রতিম অভিনেত্রী শ্রীমতী বিনোদিনী দাসীর আত্মজীবনীই এই নাট্যের কাহিনি বিন্যাস।
উৎসব প্রসঙ্গে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সাধারণ সম্পাদক কামাল বায়েজিদ বলেন, ‘বাংলাদেশের নাট্যাঙ্গনে একক অভিনীত নাটকের চর্চা হচ্ছে। এর আগে ফেরদৌসী মজুমদার অভিনীত ‘কোকিলারা’, শিমূল ইউসুফ অভিনীত ‘বিনোদিনী’, রোকেয়া রফিক বেবী অভিনীত ‘গোলাপজান’, লাকী ইনাম অভিনীত ‘আমি বীরাঙ্গনা বলছি’ নাটকগুলো আমাদের মুগ্ধ করেছে। এর প্রজন্মের শিল্পীরাও বেশ কয়েকটি একক অভিনীত নাটক নিয়মিত মঞ্চস্থ করছে। তাদের নাটক নিয়েই এবারের এ উৎসব।

 

পূর্ববর্তী নিবন্ধসাকিবকে ছাড়িয়ে বাংলাদেশ সেরা ব্যাটসম্যান তামিম
পরবর্তী নিবন্ধমিরপুর শপিং কমপ্লেক্সে আগুন