মঙ্গলবার ভুটান যাচ্ছেন প্রধানমন্ত্রী

পপুলার২৪নিউজ ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুটান সফরে যাচ্ছেন আগামীকাল মঙ্গলবার। প্রধানমন্ত্রীর এই সফরটি গুরুত্বপূর্ণ। ভুটান বাংলাদেশের অন্যতম বন্ধু রাষ্ট্রের একটি। ইতোমধ্যে শেখ হাসিনার ভুটান সফরকে কেন্দ্র করে সেখানে ব্যাপক প্রস্ততি নেওয়া হয়েছে। এই সফরের মধ্য দিয়ে দুই দেশের বন্ধুত্ব আরও জোরালো হবে। সেই সঙ্গে ব্যবসা বাণিজ্য বাড়বে বলে দুই দেশই আশাবাদী।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুকের আমন্ত্রণে ১৮ এপ্রিল থেকে তিন দিনের রাষ্ট্রীয় সফরে ভুটান যাচ্ছেন। তিনি ফিরবেন ২২ এপ্রিল।
জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর উপলক্ষ্যে ভুটান নানা আয়োজন করছে। তিনি ভুটান সফরকালে বেশ কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষর করবেন বলে জানা গেছে। ভুটানের গণমাধ্যমেও শেখ হাসিনার সফর নিয়ে রিপোর্ট প্রকাশিত হচ্ছে। সেখানে ভুটান যে এই সফরটি অত্যন্ত গুরুত্ব দিচ্ছে সেই বিষয়েও কুয়েনসেলে প্রকাশিত প্রতিবেদনে সফরের গুরুত্বের দিক তুলে ধরা হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুটানে অবস্খানকালে থিম্পুর হেজোতে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে অনুষ্ঠানেও যোগ দিবেন বলে কথা রয়েছে। ১৯ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন করবেন। এই সম্মেলনটি তিনদিন ব্যাপী অনুষ্ঠিত হবে।
ভুটানের প্রধানমন্ত্রী শেরিং টোবগে মিট দ্য প্রেসের এক অনুষ্ঠানে বলেছেন, দুই দেশের মধ্যকার গভীর সম্পর্কের গুরুত্ব অনুযায়ী বাংলাদশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুটান সফর করবেন।
ভুটানের পররাষ্ট্র মন্ত্রী বলেছেন, এ সফর খুবই গুরুত্বপূর্ণ। কারণ এর মাধ্যমে দুই দেশের বন্ধুত্ব, সহযোগিতা ও বোঝাপড়াও জোরদার হবে। আর এই কারণে এই রাষ্ট্রীয় সফরকে আমরা সর্বো”চ গুরুত্ব দিচ্ছে। তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে কৃষি, সাংস্কৃতিক লেনদেন, মানব সম্পদ উন্নয়ন সহ নানা বিষয়ে সহযোগিতার সম্পর্ক রয়েছে। সম্প্রতি আমরা পানির উৎস ব্যবস্খাপনা ও ত্রি-পাক্ষিক পানিবিদ্যুৎ নিয়েও কথা বলা হয়েছে। বহুপাক্ষিক যেকোনো ফোরামে ভুটান ও বাংলাদেশ পরস্পরকে সমর্থন করছে। যেকোনো আন্তর্জাতিক সংস্তার নির্বাচন দেশটি বাংলাদেশের পক্ষে তার সমর্থন জানিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবর্ষবরণ অনুষ্ঠানে সকলে জঙ্গিবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয় : আইজিপি
পরবর্তী নিবন্ধকবি শাহাবুদ্দীন নাগরীসহ তিনজন রিমান্ডে