ভোজ্যতেলের আমদানিনির্ভরতা কমাতে সরিষার উৎপাদন বাড়ানোর সুপারিশ

নিজস্ব প্রতিবেদক : ভোজ্যতেলের আমদানিনির্ভরতা কমাতে সরিষার উৎপাদন বাড়ানোর লক্ষ্যে কৃষকদের উদ্বুদ্ধকরণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

সোমবার (৩১ জুলাই) সংসদ ভবনে ২৯তম বৈঠক কমিটির সভাপতি মো. কামরুল ইসলামের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য কৃষি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহা. ইমাজ উদ্দিন, মোসলেম উদ্দিন, মামুনুর রশীদ কিরন, জয়াসেন গুপ্তা, উম্মে কুলসুম স্মৃতি ও হোসনে আরা বৈঠকে অংশ নেন।

বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের সার্বিক বিষয় এবং গত সভায় গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন ও অগ্রগতি সম্পর্কে বিশদ আলোচনা করা হয়।

বৈঠকে সিলেট জেলায় প্রায় সাত লাখ হেক্টর অনাবাদি পতিত জমির মধ্য থেকে কী পরিমাণ জমি চাষাবাদের আ্ওতায় আনা সম্ভব সে লক্ষ্যে কৃষি মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি কমিটি গঠন করে জরিপ প্রক্রিয়া সম্পন্ন করে অনাবাদি পতিত জমিগুলো চাষাবাদের আওতায় আনার যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে ভোজ্যতেলের আমদানিনির্ভরতা কমাতে সরিষার উৎপাদন বৃদ্ধি এবং আদা, পেঁয়াজ, রসুন, মরিচ, হলুদসহ অন্যান্য মসলা চাষ বাড়ানোর লক্ষ্যে কৃষকদের উদ্বুদ্ধকরণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন সব স্থাপনা ও ভূমি চিহ্নিতকরণ এবং এসব স্থাপনা ও ভূমি অন্যান্য মন্ত্রণালয় বা সংস্থাকে বরাদ্দ না দেওয়ার লক্ষ্যে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

এছাড়া নওগাঁর মান্দা উপজেলায় একটি ধান গবেষণা ইনস্টিটিউট স্থাপনের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

কৃষি মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধানসহ কৃষি মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

 

পূর্ববর্তী নিবন্ধসাকিবদের ম্যাচে হঠাৎ মাঠে ঢুকে পড়ল সাপ!
পরবর্তী নিবন্ধরেমিট্যান্সে ডলারের দাম ফের বাড়লো