ভিশন ২০৩০- এর মাধ্যমেই গণতন্ত্র ফিরিয়ে আনা হবে

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
খালেদা জিয়ার ঘোষিত ‘ভিশন ২০৩০’কে ‘ঐতিহাসিক রাজনৈতিক দলিল’ অভিহিত করে এর মাধ্যমেই গণতন্ত্র ফিরিয়ে আনা হবে বলে মন্তব্য করেছেন মওদুদ আহমদ।

শনিবার দুপুরে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য এই মন্তব্য করেন।

তিনি বলেন, ‘‘ ‘ভিশন ২০৩০’ যেটা আমাদের নেত্রী বেগম খালেদা জিয়া উপস্থাপন করেছেন, আমি মনে করি এটি একটি ঐতিহাসিক রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশের ইতিহাসে থাকবে। এটি দেশের রাজনীতিতে একটি মাইলফলক।”

‘‘ এই ভিশনটা দেয়া হয়েছে যাতে আন্দোলন জোরদার হয়। এর মাধ্যমে আমাদের হারনো বিষয়গুলো ফিরিয়ে আনতে পারব।”

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ নাগরিক ফোরামের উদ্যোগে ‘জাতীয় সংসদ নির্বাচন, নির্বাচনকালীন সহায়ক সরকার ও নির্বাচন কমিশনের ভুমিকা’ শীর্ষক এই আলোচনা সভা হয়।

প্রধানমন্ত্রী ক্ষমতার ভারসাম্যের প্রয়োজনীতা তুলে ধরে সাবেক আইনমন্ত্রী মওদুদ আহমদ বলেন, ‘‘ আজকে ভারসাম্যের কথা বলেছি, আমরা দেখেছি যে, প্রধানমন্ত্রীর একক ক্ষমতা কর্তৃত্ববাদের জন্ম দিয়েছে। এটা আমাদের অভিজ্ঞতা আমাদের সময়েও, শুধু এই সরকারের সময়ে নয়। এই সরকার একটু বেশি করেছে।”

‘‘ সংবিধান অনুযায়ী এটা একটা কর্তৃত্ববাদের সুযোগ সৃষ্টি করে দেয় যিনিই প্রধানমন্ত্রী হউন না কেনো। বিএনপি জয়লাভ করলে পরবর্তি প্রধানমন্ত্রী তো বেগম খালেদা জিয়াই হবেন। তিনি নিজেই তো বলছেন না এতো ক্ষমতা থাকার দরকার নাই, এটার একটা ভারসাম্য আনা দরকার।”

জাতীয় সংসদ প্রসঙ্গে তিনি বলেন, ‘‘ আমরা একটা ভাইব্রেট ফাংশনাল সংসদ দেখতে চাই। যে সংসদে একটা সত্যিকার বিরোধীদল থাকবে, যে বিরোধীদল সরকারের জবাবদিহিতা নিশ্চিত করবে। সরকারের আজকে কোনো জবাবদিহিতা নাই বলে দেশে সুশাসন, প্রশাসন, পুলিশ, র‌্যাব সমস্ত প্রতিষ্ঠান ধ্বংস করে দেয়া হয়েছে দুর্নীতির মাধ্যমে। আমরা একটি জবাবদিহিমূলক সরকার দেখতে চাই।”

‘‘ আমরা ক্ষমতায় গেলে প্রতিহিংসার রাজনীতি করবো না। আমরা বলেছি, আমরা ক্ষমতায় গেলে সংসদে পাবলিক অ্যাকাউন্টস কমিটি, পাবলিক আন্ডারটেইকেন কমিটি –এই দুটি কমিটির চেয়ারম্যান বিরোধীদল থেকে নেব। এই দুটি কমিটি হচ্ছে সবচাইতে গুরুত্ব কমিটি। আমরা সংসদে সংখ্যানুপাতে আসন বণ্টন বা সংখ্যানুপাতে যে বক্তৃতা নির্ধারণ আমরা তুলে দেব। কারণ বিরোধীদলকে সুযোগ দিতে হবে।”

গত বুধবার হোটেল ওয়েস্টিনে খালেদা জিয়ার ঘোষিত ‘ভিশন ২০৩০’ এর বিভিন্ন দিক তুলে ধরে দলের স্থায়ী কমিটির এই সদস্য বলেন, ‘‘ এই ভিশনের মাধ্যমে আমরা দেশের মানুষের কাছে আমাদের আগামী দিনের অঙ্গিকার তুলে ধরেছি। ‘ভিশন ২০৩০’ বিএনপির সঙ্গে জনগণের সঙ্গে একটা চুক্তি।”

‘‘ আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, সমঝোতার কথা বলছি- এটা একটা কৌশল। কিন্তু এর উত্তর আসতে হবে রাস্তা থেকে। আন্দোলন ছাড়া এর কোনো বিকল্প নাই।”

নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য আগামীতে একটি ‘সহায়ক সরকার’ এর রূপরেখা দেয়ার কথাও জানান মওদুদ।

‘‘ আমরা একটা রূপরেখা দেবো- কীভাবে একটা নিরপেক্ষ সরকার গঠন করা যেতে পারে। যে সরকারের অধীনে দেশের মানুষ যাতে নির্বাচনে অংশগ্রহণ করতে পারে, আমাদের ভোটাররা নির্ভয়ে নির্বিঘ্নে ভোট দিতে পারে এবং একটি অবাধ সুষ্ঠু নির্বাচন আমরা অনুষ্ঠিত করতে পারি।”

‘ভিশন ২০৩০’ নিয়ে আওয়ামী লীগের প্রতিক্রিয়ার সমালোচনা করে তিনি বলেন, ‘‘ ভিশন উপস্থাপন শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই তারা (আওয়ামী লীগ) বললো এটা অন্তঃসার শূন্য। যারা এই কথাটা বললেন, তারাই নিজেরাই অন্তঃসারশূন্য। তাদের উচিৎ ছিল ‘ভিশন ২০৩০’ পড়ে মন্তব্য করা।”

সংগঠনের সভাপতি আবদুল্লাহিল মাসুদের সভাপতিত্বে ও সহ-সভাপতি অ্যাডভোকেট পারভেজ হোসেনের পরিচালনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জাগপার সভাপতি শফিউল আলম প্রধান, বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য কবীর মুরাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, অধ্যাপক এস এম হাসান তালুকদার, অধ্যাপক এমতাজ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

পূর্ববর্তী নিবন্ধকানাডায় সম্মাননা পেলেন ফেরদৌস
পরবর্তী নিবন্ধজাপানে বাংলাদেশীসহ আটক অভিবাসীদের অনশন