ভাষা বীরদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে মানুষের ঢল

নিজস্ব প্রতিবেদক:

রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার অভিমুখে হাজারো মানুষের ঢল নেমেছে। ৫২’র ভাষা আন্দোলনে আত্মোৎসর্গকারী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে রাত ১২টা ১ মিনিট থেকেই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতারের বহির্বিভাগের সীমানা প্রাচীর ঘেঁষে থাকা কেন্দ্রীয় শহীদ মিনারে মানুষ আসতে থাকেন। তবে ভোরের আলো পূর্ব দিগন্তে উঁকি মারার সঙ্গে সঙ্গে মানুষজন ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আজিমপুর কবরস্থান ও কেন্দ্রীয় শহীদ মিনারে ছুটে আসেন। বেলা গড়াতেই বাড়তে থাকে মানুষের ঢল। তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ হলের অদূরে পলাশীর মোড়ে জড়ো হন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তল্লাশি শেষে তারা সারিবদ্ধভাবে ভেতরে প্রবেশ করেন।

করোনা পরিস্থিতির কারণে অন্যান্য বছরের তুলনায় এ বছর একুশের প্রথম প্রহরে মানুষের উপস্থিতি ছিল তুলনামূলক কম। এ ছাড়া সরকারি নির্দেশনা অনুযায়ী এবার শহীদ মিনারের মূল বেদিতে একসঙ্গে পাঁচজন শ্রদ্ধা জানাতে পারবেন- এমন নিয়মে রাতে ভিড় কম হয়।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের ভিড় ক্রমেই বাড়তে থাকে। এ সময় মহামারি করোনাকালীন ঝুঁকি এড়াতে স্বাস্থ্যবিধি মেনে চলার যে নির্দেশনা স্বাস্থ্যবিশেষজ্ঞরা দিয়েছেন তা মানার বালাই দেখা যায়নি। মাইকে বার বার মাস্ক ছাড়া কেউ ভেতরে প্রবেশ করবেন না বলা হলেও অনেককেই মাস্ক ছাড়া জটলা পাকিয়ে শহীদ মিনার অভিমুখে ছুটে যেতে দেখা যায়। ফুলেল শ্রদ্ধা জানাতে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা ছাড়াও ব্যক্তিগতভাবে শ্রদ্ধা জানাতে একা কিংবা পরিবারের সদস্যদের নিয়ে অনেকেই ফুলেল শ্রদ্ধা জানাতে আসেন।

এক সময় একুশে ফেব্রুয়ারির প্রভাত ফেরিতে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে খালি পায়ে হেঁটে হেঁটে শ্রদ্ধা নিবেদনের জন্য ছুটে আসতে দেখা গেলেও সময়ের পরিক্রমায় এখন আর তেমনভাবে খালি পায়ে কাউকে হেঁটে হেঁটে আসতে দেখা যায়। সরেজমিন পরিদর্শনকালে দেখা গেছে, বলতে গেলে প্রায় সবাই জুতা পায়েই হেঁটে যাচ্ছেন। তারা শহীদ মিনারের মূল বেদিতে ওঠার আগে জুতা হাতে করে যাচ্ছেন। এছাড়া শ্রদ্ধার্ঘ্য জানাতে যাওয়ার আগে সেলফি তোলার প্রতিযোগিতায় লিপ্ত হতে দেখা যায়। সময় নিয়ে মোবাইল ফোনে ভিডিও ও ছবি তোলায় অনেকটা সময় ব্যয় করতে দেখা যায়।

shaheed-minar-1

পূর্ববর্তী নিবন্ধশহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি রূপালী ব্যাংকের শ্রদ্ধাঞ্জলি
পরবর্তী নিবন্ধশহীদ মিনারে বিএনপি নেতাদের শ্রদ্ধা