ভালবাসা দিবসেও শেয়ারবাজারে দরপতন 

নিজস্ব প্রতিবেদক : ভালবাসা দিবসেও সূচক নি¤œমুখী প্রবণতার মধ্যে দিয়ে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। আগের দিনের ধারাবাহিকতায় গতকাল সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দর পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন শেয়ারবাজারে প্রধান প্রধান সূচক কমেছে। একই সাথে কমেছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। গতকাল ফালগুনের প্রথম দিন ও বিশ্ব ভালোবাসা দিবস পালিত হয়েছে। ফাল্গুন আর ভালোবাসা দিবসটি পিঠাপিঠি আপন করে নিয়েছে তরুণ প্রজন্মকে। ভালোবাসার দিবস, ইতিহাসে যা সেন্ট ভ্যালেন্টাইনস ডে নামে পরিচিত। এর প্রচলন পশ্চিমের দুনিয়ায়, বহু আগে। এর হাওয়া লেগেছে বাংলাদেশেও। এখন তা বাঙালির বসন্ত দিনের সঙ্গে মিলেমিশে একাকার হয়ে গেছে। যোগ করেছে বাড়তি মাত্রা। এ বিষয়ে বিনিয়োগকারী এহতেশামুজ্জামান বলেন, শেয়ারবাজারে টানা দরপতন চলছে, সাধারণ বিনিয়োগকারীরা নিঃস্ব হচ্ছে। তিনি বলেন, ভেবেছিলাম আজকে হয়তো শেয়ারবাজারে সূচক ঊর্ধ্বমুখী থাকবে ভালবাসা দিবস উপলক্ষে, কিন্তু বাড়লো না। এহতেশামুজ্জামান আরও বলেন, নতুন বছরে যেভাবে শেয়ারবাজার ঊর্ধ্বমূখী ছিল, ভেবেছিলাম পুরানো ক্ষত ভুলে যাবো, কিন্তু এখন দেখি উল্টা পথে হাটছে শেয়ারবাজার। তাই তিনি বলেন, নীতি নির্ধারকদের শেয়ারবাজারের দিকে আরও নজর দিতে হবে। শেয়ারবাজার আবারও চাঙ্গা হয়ে ওঠে। গতকাল শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই বহুজাতিক কোম্পানি রেকিট বেনকিজার, ইউনিলিভার কনজুমার কেয়ার, ম্যারিকো বাংলাদেশ এবং বার্জার পেইন্টসের শেয়ার দাম বাড়তে থাকে। শেষ পর্যন্ত লেনদেনে দামের দিক থেকে শীর্ষে থাকা এ চার কোম্পানির শেয়ার দাম বাড়ে।
আগের কার্যদিবসের মতো গতকালও লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতনের প্রবণতা দেখা যায়। তবে লেনদেনের শেষ দিকে কিছু প্রতিষ্ঠানের দাম বাড়ে। এতে পতনের মাত্রা কিছুটা কমলেও বড় পতনের হাত থেকে রক্ষা পায়নি শেয়ারবাজার।
দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে মাত্র ৫৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে পতনের তালিকায় স্থান করে নিয়েছে ১৯৩টি। আর ১০১টির দাম অপরিবর্তিত রয়েছে।
লেনদেনের প্রথম ঘণ্টা থেকেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হওয়ায় এক পর্যায়ে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫৬ পয়েন্ট পড়ে যায়। দিনের লেনদেন শেষে সূচকটি আগের দিনের তুলনায় ৩৭ পয়েন্ট কমে ৫ হাজার ৪৪৭ পয়েন্টে অবস্থান করছে।
প্রধান সূচকের পাশাপাশি পতনের তালিকায় নাম লিখিয়েছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক। আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট কমে সূচকটি ২ হাজার ৯৯ পয়েন্টে নেমে গেছে। অবশ্য এ পতনের মধ্যেও ডিএসইর শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে।
পতনের বাজারে ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণও। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৮০১ কোটি ৬৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৫৫ কোটি ৪৭ লাখ টাকা। এ হিসেবে লেনদেন কমেছে ২৫৩ কোটি ৮১ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ২১৭ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর ১০২ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪৪ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে ডিএসইতে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- রবি, লংকাবাংলা ফাইন্যান্স, সামিট পাওয়ার, মীর আখতার, বিডি ফাইন্যান্স, এনার্জিপ্যাক পাওয়ার এবং আইএফআইসি ব্যাংক।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৯৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪১ কোটি ৫৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২১৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৪২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৭টির এবং ৪৪টির দাম অপরিবর্তিত রয়েছে। সম্পাদনা : ভিক্টর রোজারিও

 

পূর্ববর্তী নিবন্ধশিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত
পরবর্তী নিবন্ধটিকার দ্বিতীয় চালান আসছে ২২ ফেব্রুয়ারি