ভারতে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান ও আতশবাজি, গ্রেপ্তার ১৫

 পপুলার২৪নিউজ ডেস্ক:

চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে ভারত যাচ্ছে তাই ভাবে হেরে যায়। সেই শোচনীয় পরাজয়ের পর ক্ষোভে-দুঃখে টিভি ভাঙা, স্টার খেলোয়াড়দের ছবি পোড়ানো, বিচার দাবিসহ নানান কাণ্ড ঘটেছে।

কিন্তু ওই ঘটনায় খোদ ভারতে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগানসহ মিছিল হবে, চলবে পটকা ফোটানো আর আতশবাজি- এটা হয়তো কেউ ভাবেননি।  কিন্তু ঘটেছে এমনি এবং এই অপরাধে ১৫ তরুণকে গ্রেপ্তার করেছে পুলিশ।মঙ্গলবার নবভারতটাইম্স.কম জানায়, ম্যাচের পরে ওই লোকগুলো পাকিস্তানের জয়ে আনন্দোল্লাস করে। থানায় এই অভিযোগ দায়েরের পর ভারতীয় দণ্ডবিধির ১২০বি ও ১২৪এ ধারা মতে তাদের গ্রেপ্তার করা হয়।

এ ঘটনা ঘটেছে মধ্যপ্রদেশের বুরহানপুর জেলার মোহাদ গ্রামে। আর মামলা হয়েছে স্থানীয় শাহপুর থানায়। এরপর ২০ থেকে ৩৫ বছর বয়সী ওই যুবকদের সোমবার গ্রেপ্তার করা হয়। গ্রামটি বুরহানপুর জেলা সদর থেকে ২৫ কিলোমিটার দূরে। মধ্যপ্রদেশের এই জেলাটি সাম্পদ্রায়িক ঘটনাবলীর ক্ষেত্রে স্পর্শকাতর হিসেবে পরিচিত।

শাহপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সঞ্জয় পাঠক বলেন, দণ্ডবিধির ১২৪এ ধারায় স্পষ্ট বলা আছে, যে কেউ এমন কিছু করবে যা দেশের সম্মানের জন্য হানিকর- তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া যাবে।

রাষ্ট্রদ্রোহের অভিযোগে দায়ের করা ওই মামলার তদন্ত কর্মকর্তা রামসে যাদব দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান, মোহাদ গ্রামটি মুসলিম প্রধান আর অভিযোগ দায়েরকারী ওই গ্রামের একজন হিন্দু বাসিন্দা।

রামসে আরও জানান, ওই ব্যক্তিদের সরকারি সুযোগ-সুবিধা বন্ধের অনুরোধ জানিয়ে জেলা ম্যাজিস্ট্রেটকে পুলিশের পক্ষ থেকে চিঠি দেওয়া হবে অচিরেই।

পূর্ববর্তী নিবন্ধপ্রভাসকে মারতে কাটাপ্পা রূপে হাজির বরুণ
পরবর্তী নিবন্ধ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ