ভারতের ওপর আমাদের আস্থা আছে: শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুই দেশের নদীগুলোর পানিবণ্টন সমস্যা সমাধানে ভারতের ওপর আমাদের আস্থা আছে।

শনিবার দুপুরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শীর্ষ বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ভারতের রাষ্ট্রীয় অতিথি ভবন হায়দরাবাদ হাউজে দুই রাষ্ট্রপ্রধানের প্রথমে একান্ত এবং পরে দ্বি-পাক্ষিক বৈঠক করেন।

বৈঠকের পর প্রতিরক্ষা, ঋণ, মহাকাশ, পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, তথ্যপ্রযুক্তি, বিদ্যুৎ ও জ্বালানিসহ বিভিন্ন খাতে ২২টি চুক্তি ও সমঝোতা স্মারক সই করা হয়।

পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’র হিন্দি সংস্করণের মোড়ক উন্মোচন করা হয়। আত্মজীবনীর হিন্দি অনুবাদ করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

সংবাদ সম্মেলনে শেখ হাসিনা বলেন, বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী দেশ ভারত। ১৯৭১ সালে যুদ্ধের সময় ভারত আমাদের সাহায্য করেছে। যুদ্ধে অবদান রাখা ভারতীয়দের সম্মান জানাতে পারাটা আমাদের জন্যই সম্মানের।

এসময় তিনি আরও বলেন, পুরো দক্ষিণ এশিয়ার উন্নয়নে বিশ্বাস করে বাংলাদেশ। নয়াদিল্লির একটি সড়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে করায় মোদিকে ধন্যবাদ জানান শেখ হাসিনা।

ভারতবাসীকে বাংলায় নববর্ষের শুভেচ্ছা: আসছে পহেলা বৈশাখ উপলক্ষে সবাইকে আগাম শুভেচ্ছাও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বক্তব্যের শেষ দিকে তিনি বাংলায় কথা বলেন। মহান মুক্তিযুদ্ধের সময় সহযোগিতার জন্য ভারতবাসীকে তিনি কৃতজ্ঞতা জানান। বাংলা নববর্ষের শুভেচ্ছাও জানান।

শেখ হাসিনা বলেন, মহান মুক্তিযুদ্ধের সময় থেকে দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। গাঢ় বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ফলে দুই দেশের মানুষ উন্নত জীবন পাবে।

শেখ হাসিনা আরও বলেন, ‘প্রধানমন্ত্রী মোদি সব ক্ষেত্রে আমাদের সহযোগিতা করে যাচ্ছেন। সে জন্য বাংলাদেশের পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা জানাই।’

পূর্ববর্তী নিবন্ধ২২টি চুক্তি ও সমঝোতা স্মারক সই
পরবর্তী নিবন্ধদুই প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে বললেন সঞ্চালক!