ভাইকিং দুর্ধর্ষ নারী যোদ্ধার কবর আবিষ্কার

 পপুলার২৪নিউজ ডেস্ক:

বেশ কিছুদিন আগেই এক ভাইকিং যোদ্ধার সমাধি পাওয়া গিয়েছিল ডেনমার্কে। আর সমাধিতে থাকা নানা যুদ্ধ উপকরণ দেখে তাকে একজন পুরুষ বলেই মনে করেছিলেন গবেষকরা। তবে সম্প্রতি তাদের সে ভুল ভেঙেছে। গবেষকরা জানিয়েছেন, ভাইকিং এ যোদ্ধা একজন নারী ছিলেন।

প্রায় এক হাজার বছরের পুরনো এ সমাধি। আর হাজার বছর আগেই অন্যান্য পুরুষের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ভাইকিংদের নারী যোদ্ধারা যুদ্ধ করতেন, এ বিষয়টিও নিশ্চিত হওয়া গেল সাম্প্রতিক আবিষ্কারের ফলে। 

সুইডেনের স্টকহোম ইউনিভার্সিটিতে পরীক্ষার জন্য কঙ্কালটি নেওয়া হয়। সেখানেই ডিএনএ পরীক্ষায় জানা যায়, এটি একজন নারীর কঙ্কাল।

ভাইকিং বলতে স্ক্যান্ডিনেভিয়ার সমুদ্রচারী ব্যবসায়ী, যোদ্ধা ও জলদস্যুদের একটি দলকে বোঝায়, যারা ৮ম শতক থেকে ১১ শ শতক পর্যন্ত ইউরোপের এক বিরাট এলাকা জুড়ে লুটতরাজ চালায় ও বসতি স্থাপন করে। এদেরকে নর্সম্যান বা নর্থম্যানও বলা হয়। ভাইকিংয়েরা পূর্ব দিকে রাশিয়া ও কনস্তান্তিনোপল পর্যন্ত পৌঁছেছিল।

অন্যদিকে পশ্চিমদিকে গ্রিনল্যান্ডে ভাইকিংয়েরা ৯৮৫ খ্রিস্টাব্দে প্রথম ইউরোপীয় বসতি স্থাপন করে এবং সম্ভবত প্রথম ইউরোপীয় জাতি হিসেবে ১০০০ খ্রিস্টাব্দে আমেরিকা মহাদেশ আবিষ্কার করে। আইসল্যান্ড ও স্ক্যান্ডিনেভিয়ার অনেক গাথায় ভাইকিংদের শৌর্য-বীর্যের কথা বলা হয়েছে। স্ক্যান্ডিনেভিয়ার মানুষেরা খ্রিস্টধর্মে ধর্মান্তরিত হতে শুরু করলে ভাইকিংদের অভিযান ধীরে ধীরে হ্রাস পেয়ে সমাপ্ত হয়ে যায়।ডেনমার্কে যে ভাইকিং নারী যোদ্ধার সমাধিটি পাওয়া যায়, সেখানে বেশ কিছু যুদ্ধ সামগ্রী ছিল। তা দেখে বিজ্ঞানীরা স্পষ্ট হয়েছেন যে, এটা একজন বড় যোদ্ধার কবর। সেই কবরে পাওয়া গেছে একটি তলোয়ার, একটি কুড়াল, একটি বর্শা, বর্মের তীক্ষ্ন তীর, একটি যুদ্ধক্ষেত্রে ব্যবহৃত ছুরি, দুটি ঢাল এবং দুটি ঘোড়া। এ ছাড়া কবরের মধ্যে পাওয়া গেছে যুদ্ধ পরিকল্পনার উপকরণ, যা উচ্চপদস্থ ব্যক্তি নির্দেশ করে, বিজ্ঞানীরা বলেন।

সূত্র : ফক্স নিউজ

পূর্ববর্তী নিবন্ধযেভাবে সিনেমায় এসেছিলেন এই বলিউড তারকারা!
পরবর্তী নিবন্ধরোহিঙ্গাদের সাথে জঙ্গি অনুপ্রবেশের আশঙ্কায় সরকার উদ্বিগ্ন:কাদের