বড় কোম্পানির লবণ কেনা বন্ধ: ব্যাপক লোকসানের আশঙ্কায় চাষিরা

সাইদ রিপন, কক্সবাজার থেকে ফিরে: দেশের বড় বড় কোম্পানিগুলো লবণ কেনা বন্ধ করে দেয়ায় লবণ নিয়ে ব্যাপক লোকসানের আশঙ্কা করছেন চাষিরা।
জানা গেছে, চলতি মৌসুমে ১৬ লাখ টন লবন উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যদিও এ বছর বৃষ্টি কম হওয়ায় লবণের উৎপাদন বেশি হয়েছে। যা ইতিমধ্যেই লবণ উৎপাদন ১৮ লাখ টন ছাড়িয়েছে। রেকর্ড লবন উৎপাদনের পাশাপাশি প্রক্রিয়াজাত লবন কোম্পানিগুলো লবন কেনা কমিয়ে দেবার কারনে দাম অর্ধেকে নেমে এসেছে বলে জানিয়েছেন লবণ চাষি আনিসুর রহমান। তিনি বলেন, এ অঞ্চল থেকে এসিআই সল্ট লিমিটেড, মোল্লা সল্ট, মধুমতিসহ বড় বড় কোম্পানিগুলো লবন কেনা বন্ধ করে দিয়েছে।
আনিসুর রহমান বলেন, আমি ২০ কানি জমিতে লবন চাষ করেছি। লবনের দাম কম হওয়ায় লাভ তো দূরের কথা খরচ উঠাতে পারবে কি না সেটা নিয়ে চিন্তিত। এখানকার সব লবন চাষির অবস্থা একই। তিন মাস আগে মাঠ থেকে যে লবণ বিক্রি করতো ২৮০ টাকা মন সে লবনের দাম এখন অর্ধেকে নেমে ১৫০ টাকা হয়েছে। লবনের ন্যায্য দাম পেতে সরকারের সহোযোগিতা চাচ্ছেন তারা।
তিনি দাবি করে বলেন, চাষিদের জন্য লবন বোর্ড গঠন করা হলে আমাদের এভাবে বিপদে পড়তে হবে না। আমার চার হাজার মন লবন মজুদ আছে। গর্ত করে মাঠেই রেখেছি এ বলন। কিভাবে লবনের দাম বৃদ্ধি করা যায় সরকার যেন সে বিষয়ে পদক্ষেপ নেয়। কক্সবাজারের চকরিয়া উপজেলার ৬০ থেকে ৬৫ শতাংশ এলাকায় লবন চাষ হয়। বড় ও নামী-দামি কোম্পানিগুলো লবন না নেবার কারনে চাষি পর্যায়ে লবণ বিক্রি অঘোষিতভাবে বন্ধ হয়ে গেছে।
বর্তমানে লবণের দাম কম হওয়ায় চাষিরা লবণ বিক্রি করছেন না। যার ফলে লবণ মাঠে হাজার-হাজার মণ লবণ অবিক্রিত পড়ে আছে। এ বিষয়ে এসিআই সল্ট লিমিটেডের বিসনেস ডিরেক্টর মো. কামরুল হাসান বলেন, আমাদের কারখানার জন্য প্রতিদিন প্রায় ৬ লাখ কেজি লবন সংগ্রহ করে থাকি। কিন্তু মহামান্য আদালতের নিষেধাজ্ঞায় উৎপাদন বন্ধ থাকায় আমরা খুচরা বাজার থেকে লবন কেনা বন্ধ রেখেছি। পরিস্থিতি স্বাভাবিক হলে লবন কেনা চালু করতে পারবো।
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প (বিসিক) সূত্র জানায়, চলতি মৌসুমে দেশে ভোক্তা ও শিল্পখাতে লবণের চাহিদা রয়েছে ১৬ লাখ ৬৫ হাজার টন। বিপরীতে বিসিক দেশে লবণ উৎপাদন এলাকার ৬৪ হাজার ১৪৭ একর জমিতে লবণ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ১৮ লাখ টন।
গত বছরের নভেম্বর মাসের মাঝামাঝি থেকে চকরিয়া, পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী, টেকনাফ, কক্সবাজার সদরসহ কক্সবাজারের উপক‚ল এবং চট্টগ্রামের বাঁশখালীর উপজেলায় লবণ উৎপাদনে জড়িত রয়েছে প্রায় ৪ লাখের বেশি কৃষক ও শ্রমিক। অনূক‚ল আবহাওয়া থাকায় ১৩টি লবণ উৎপাদন মোকামের অধীনে লবণ উৎপাদন ছাড়িয়েছে ১৮ লাখ টন।
এ বিষয়ে বিসিকের কক্সবাজার লবন শিল্প উন্নয়ন প্রকল্পের উপ-মহাব্যবস্থাপক দিলদার আহমদ চৌধুরি বলেন, এ অঞ্চলের কৃষক সাধারণ ডিসেম্বর থেকে শুরু করে মে মাসের শেষ পর্যন্ত লবন চাষ করে থাকে। এ পর্যন্ত প্রায় ১৮ লাখ টন লবন উৎপাদন হয়েছে। আগামী কয়েক দিনে তা আরো বাড়তে পারে।
চকরিয়ার কোটাখালী লবন চাষি মো. ফারুখ জানান, পাঁচ কানি (এক কানি ৩৯ শতাংশ) জমিতে লবণ চাষ করছে। এক কানি জমিতে ২৫০ মন লবন চাষ হয়। এতে খরচ হয় ৪৫ হাজার টাকা। জমি তৈরিতে ২৭ হাজার, মাটিতে পলিথিন বিছাতে দশ হাজার ৫০০ টাকা, জমিতে পানি দিতে তিন হাজার টাকা। নিজের শ্রমের মূল্যসহ আর খরচ আছে। বড় বড় কোম্পানিগুলো এখন লবন কিনতে চাচ্ছে না। সরকার যেন আমাদের কথা চিন্তা করে।
আমরা যেন ন্যয্য মূল্যে লবণ বিক্রি করতে পারি। এটা না করতে পারলে লাখ তো দূরের কথা লবন চাষের খরচই উঠবে না। স্থানীয়রা বলছেন, এ লবন শিল্প বাঁচাতে হলে সরকারকে বক্সবাজারে একটা ‘লবন বোর্ড’ গঠন করতে হবে। তারা যেন ঠিক মত দাম পায় সে ব্যপারে দেখবে এ বোর্ড। এখন যে বড় বড় ফ্যাক্টরিতে যে সমস্য হয়েছে এই সমস্য যদি সরকার সরকার সমাধান করে। তাহলে ২৮০-৩০০ টাকা মন বিক্রি করতে পারবো।
পূর্ববর্তী নিবন্ধনবাবগঞ্জে ২ মোটরসাইকেল আরোহীকে গলা কেটে হত্যা
পরবর্তী নিবন্ধঈদযাত্রায় রেলের টিকিট কিনতে কমলাপুরে ভিড়