ব্রাজিলের কারাগারে দাঙ্গায় ৮০ বন্দি নিহত

পপুলার২৪নিউজ ডেস্ক:
1ব্রাজিলের একটি কারাগারে দাঙ্গায় ৮০ জনের বেশি বন্দি নিহত হয়েছেন। পানি সংকটকে কেন্দ্র করে দাঙ্গার সূত্রপাত হয় বলে জানা গেছে। ডেইলি মেইল জানায়, রোববার দেশটির বনবেষ্টিত মানাউস শহরের আনিসিও জোবিন কারাগারে এ দাঙ্গা হয়। দাঙ্গাকারীরা সাত কারারক্ষীকে জিম্মি করে রেখেছে। তাদের উদ্ধারের জন্য আলোচনা চলছে।

দাঙ্গার সময় অনেক বন্দি পালিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। ব্রাজিলের দুটি বড় সন্ত্রাসী সংগঠনের ক্যাডারদের মধ্যে দাঙ্গা হয়। এদের একটি ফ্যামিলি অব দ্য নর্থ এবং অপরটি ফার্স্ট কমান্ড অব দ্য ক্যাপিটাল। এ ঘটনার পর দেশটির অন্য কারাগারগুলোতেও দুই সংগঠনের ক্যাডারদের মধ্যে দাঙ্গার আশংকা করা হচ্ছে। দাঙ্গাকারীরা কারাগারের বহু মরদেহ ফেলে দিয়েছে বলে জানা গেছে।

একজন কারাবন্দির ধারণ করা ভিডিওতে দেখা যায়, ডজন ডজন মরদেহ নগ্ন অবস্থায় ফ্লোরে পড়ে আছে। ব্রাজিলের দক্ষিণাঞ্চলের এই কারাগারে বড় অপরাধীদের রাখা হয়েছে। এর ধারণক্ষমতা ৪৫৪ হলেও রাখা হয়েছে ১১০৮ জন বন্দি। কতজন পালিয়ে গেছে কর্তৃপক্ষ তা জানায়নি। অপরাধপ্রবণ দেশ ব্রাজিলের কারাগারে প্রায়ই দাঙ্গা হয়। তবে ১৯৯৯ সালের পর থেকে এটি ছিল সবচেয়ে প্রাণঘাতী দাঙ্গা। সে সময় সাও পাওলোর একটি কারাগারে দাঙ্গার পর পুলিশের গুলিতে ১১১ কারাবন্দি মারা যান।

পূর্ববর্তী নিবন্ধসাফের ফাইনালে বাংলাদেশের মেয়েরা
পরবর্তী নিবন্ধআগুনে জ্বলছে গুলশানের ডিসিসি মার্কেটে