বোকো হারামে অপহৃত ছাত্রীরা ফিরতে চায় না 

পপুলার২৪নিউজ ডেস্ক :
নাইজেরিয়ার জঙ্গি সংগঠন বোকো হারাম একটি ভিডিও প্রকাশ করেছে। প্রকাশিত ভিডিওতে অপহৃত চিবক স্কুলছাত্রীদের কয়েকজন বোকো হারামের প্রতি আনুগত্য প্রকাশ করেছে। ভিডিওতে ওই ছাত্রীরা বোকো হারাম ছেড়ে যাবে না বলেও জানিয়েছে। তথ্যসূত্র : নিউজ ২৪
তিন মিনিটের ভিডিওটিতে এক ছাত্রী নিজের নাম মায়া ইয়াকুবুর বলে পরিচয় দিয়েছে। কালো বোরকা পরিহিতা, হাতে বন্দুক ধরা মায়া ইয়াকুবুর পরিবারের কাছে ফিরে না যাওয়ার সিদ্ধান্তের কথাও বলেছে। কারণ হিসেবে ইয়াকুবুর জানায়, যে শহরে সে থাকতো সেখানে কোন ধর্ম পালন করা হয়না। তাই সে তার নিজ শহরে আর ফিরে যাবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। মানুষকে সে ইসলাম ধর্ম গ্রহণের আমন্ত্রণ জানাবে বলেও জানায়।
ওই ভিডিওতে মায়া ইয়াকুবুরের পাশে বোরকা পরিহিতা আরও তিন নারী ছিল। ভিডিও প্রকাশ হওয়ার পর অপহৃত ছাত্রীদের বাবা-মায়েরা উৎকন্ঠা প্রকাশ করেছে। বিশ্লেষকরা মনে করছেন, অপহৃত ছাত্রীদের ভয়ভীতি প্রদর্শনের মাধ্যমে এমন স্বীকারোক্তি প্রদানে বাধ্য করেছে জঙ্গি সংগঠনটি।
গত সপ্তায় বোকো হারাম জঙ্গি গোষ্ঠী অপহৃত নাইজেরিয়ার চিবক স্কুলের ৮২ ছাত্রীকে মুক্তি দেয়। এরপরই এমন একটি ভিডিও প্রকাশ করল বোকো হারাম। নাইজেরিয়া সরকারের সঙ্গে এক চুক্তিতে জঙ্গি সদস্যদের বিনিময়ের শর্তে ওই ছাত্রীদের মুক্তি দেওয়া হয়।
২০১৪ সালের এপ্রিলে জঙ্গি সংগঠন বোকো হারাম নাইজেরিয়ার চিবক স্কুল থেকে ২৭৬ স্কুলছাত্রীকে অপহরণ করে। এর মধ্যে পালিয়ে আসতে সক্ষম হয়েছে ৫৭ ছাত্রী। অপহৃত ২১৯ ছাত্রীর মধ্যে এখন পর্যন্ত ১০৬ ছাত্রীকে মুক্তি দিয়েছে জঙ্গি গোষ্ঠিটি। বাকী ১১৩ ছাত্রীর কোন খোঁজ এখন পর্যন্ত পাওয়া যায় নি।
২০০৯ সালে প্রতিষ্ঠার পর থেকে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে বিশাল এলাকা দখল করে ইসলামী খিলাফত প্রতিষ্ঠার উদ্দেশ্যে লড়াই করে আসা বোকো হারাম গত কয়েক বছরে প্রায় ২০ হাজার লোক হত্যা করেছে।

পূর্ববর্তী নিবন্ধ১৮ মে পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা যাবে
পরবর্তী নিবন্ধ১০ বছরের ছেলেও আমাকে উৎসাহ দিয়েছে: মর্ডান সিকিউরিটিজ এমডি খুজিস্তা