বৈশ্বিক অসমতা নিরসনে বলিষ্ঠ পদক্ষেপ প্রয়োজন : স্পিকার

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও ১৩৬তম ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সভাপতি ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, আইপিইউ সম্মেলনে বৈশ্বিক অসমতা নিরসনে বলিষ্ঠ পদক্ষেপ গ্রহণের বিষয়ে প্রস্তাবনা উপস্থাপন করা প্রয়োজন। আজ রবিবার এক সাক্ষাতকারে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, আইপিইউ সদস্য দেশসমূহের অংশগ্রহণকারী সংসদ সদস্যদের আন্তর্জাতিক এই ফেরামে বৈশ্বিক অসমতা নিরসনে বলিষ্ঠ পদক্ষেপ গ্রহণের বিষয়ে প্রস্তাবনা উপস্থাপন করা প্রয়োজন।

তিনি বলেন, ‘স্ট্যান্ডিং কমিটিগুলো তাদের কাজ শেষে একটি প্রস্তাবনা তৈরি করবে। এতে প্রত্যেকটি দেশের স্পিকার, ডেপুটি স্পিকার ও আইন প্রণেতাগণ বৈষম্য দুরীকরণে বক্তব্য রাখবেন। এখন জেনারেল ডিবেটগুলো নিয়ে আলোচনা চলছে এবং বৈষম্য নিরসন বিষয়েও কার্যপত্র তৈরি হবে। ’

শিরীন শারমিন চৌধুরী বলেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলো গ্রহণের সময় বৈষম্যের বিষয়গুলো এতো গুরুত্ব পায়নি। কিন্তু এখন লক্ষ্য করা যাচ্ছে, বিশ্বের বিভিন্ন দেশে দারিদ্র্য বিমোচন হলেও এতে বৈষম্য কমছে না।

তিনি বলেন, অর্থনৈতিক উন্নয়ন ও প্রবৃদ্ধিও কাঙ্খিত মাত্রায় হচ্ছে তবে এর প্রভাব তৃণমূল পর্যায়ে পৌঁছায় না। এজন্য একটা সমতাভিত্তিক ব্যবস্থা প্রয়োজন যেখানে কেউই পিছিয়ে থাকবে না।

স্পিকার বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণীত ৭২ এর সংবিধানে বলা হয়েছে, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য রাষ্ট্র যে কোনো ইতিবাচক পদক্ষেপ নিতে পারে। এই জনগোষ্ঠীকে সমতার পর্যায়ে উন্নীত করতে প্রয়োজনে বিধান প্রণয়ন করা যেতে পারে। এতে নারী ও শিশুদের উন্নয়নের কথাও রয়েছে। আমি মনে করি, এটা একটা উন্নত মডেল। আমাদের সংবিধানে যা মৌলিক অধিকার হিসেবে প্রতিষ্ঠিত। এর ভিত্তিতে আমাদের জন্য কর্মসূচি নেওয়া অনেক সহজ। কেননা আমাদের সংবিধানে এটি এক মৌলিক অধিকার হিসেবে স্বীকৃত। ’

শিরীন শারমিন বলেন, সত্যিকার অর্থেই বৈষম্য নিরসন চাইলে এর সব এজেন্ডার রিফর্ম করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধদেবের ভালোলাগার শহর ঢাকা
পরবর্তী নিবন্ধনেত্রকোনায় অটোরিকশার চাপায় শিশুর মৃত্যু