বিবিএস প্রতিবেদন: দেশে তাঁতির সংখ্যা ৩ লাখ ১ হাজার ৭৫৭ জন

সাইদ রিপন: বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ ২০০৩ সালের তাঁত শুমারি প্রতিবেদন অনুযায়ী দেশে বর্তমানে তাঁতিদের সংখ্যা কমেছে ৫ লাখ ৭৭ হাজার ৩৫৮ জন। ১৯৯০ সালের শুমারি থেকে এখন পর্যন্ত ৭ লাখ ২৫ হাজার ৬৫০ জন তাঁতি এ পেশা ছেড়ে অন্য পেশায় জড়িয়েছে। আর বিবিএসের তাঁত শুমারি-২০১৮ প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী তাঁতিদের সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ১ হাজার ৭৫৭ জন।

মঙ্গলবার (১৬ এপ্রিল) আগারগাঁওয়ে বিবিএস অডিটরিয়ামে ‘তাঁত শুমারি ২০১৮’-এর প্রাথমিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। তাঁত পেশায় আয় কম, হস্তশিল্প থেকে যান্ত্রিক শিল্পের পরিবর্তন, পর্যাপ্ত মূলধনের অভাব, তাঁত শিল্পে নিয়োজিত শ্রমিকের অভাব, বাজারজাতকরণের সমস্যা ইত্যাদি কারণে তাঁত শিল্প দিন দিন কমছে বলে প্রতিবেদেন উল্লেখ করা হয়েছে।

 

প্রতিবেদন থেকে জানা যায়, ১৯৯০ সালে প্রথম তাঁত শুমারিতে ১০ লাখ ২৭ হাজার ৪০৭ জন তাঁতি ছিল। এর মধ্যে পুরুষের সংখ্যা ছিল ৫ লাখ ৭১ হাজার ৭৬৫ জন। আর নারী ছিল ৪ লাখ ৫৫ হাজার ৬৪২ জন। ২০০৩ সালে দ্বিতীয় শুমারিতে তাঁতিদের সংখ্যা দাঁড়ায় ৮ লাখ ৮৮ হাজার ১১৫ জন। এর মধ্যে পুরুষ ৪ লাখ ৭২ হাজার ৩৬৭ জন এবং নারীর সংখ্যা ৪ লাখ ১৫ হাজার ৭৪৮ জন।

অর্থাৎ ১৯৯০ থেকে ২০১৮ সাল পর্যন্ত ২৮ বছরের ব্যবধানে দেশে তাঁতির সংখ্যা কমেছে ৭ লাখ ২৫ হাজার ৬৫০ জন। ১৫ বছরের ব্যবধানে কমেছে ৫ লাখ ৮৬ হাজার ৩৫৮ জন তাঁতি। ১৯৯০ ও ২০০৩ সালের তাঁত শুমারিতে পুরুষ তাঁতির সংখ্যা বেশি থাকলেও ২০১৮ সালের প্রতিবেদনে দেখা যাচ্ছে, নারী তাঁতির সংখ্যা পুরুষের চেয়ে বেশি।

 

অন্যদিকে ১৯৯০ সালে কারখানা/ শিল্প প্রতিষ্ঠান ও খানা ভিত্তিক তাঁত ইউনিট ছিল ২ লাখ ১২ হাজার ৪১২টি। ২০০৩ সালে তাঁত ইউনিট কমে দাঁড়ায় ১ লাখ ৮৩ হাজার ৫১২টি। এর মধ্যে কারখানা/ শিল্প প্রতিষ্ঠান ইউনিট ১২ হাজার ৮১৯টি এবং খানাভিত্তিক ১ লাখ ৭০ হাজার ৬৯৩টি। ২০১৮ সালে আরও কমে মোট তাঁত ইউনিট কমে দাঁড়ায় ১ লাখ ১৬ হাজার ৬টি। এর মধ্যে কারখানা/ শিল্প প্রতিষ্ঠান ৫৮১টি এবং খানাভিত্তিক ১ লাখ ১৫ হাজার ৪২৫টি। গত ২৮ বছরের ব্যবধানে তাঁত ইউনিটের সংখ্যা কমেছে ৯৬ হাজার ৪১৫টি। ১৫ বছরের ব্যবধানে কমেছে ৬৭ হাজার ৫০৬টি তাঁত ইউনিট।

 

প্রকল্প সূত্রে জানা যায়, ‘তাঁত শুমারি ২০১৭’ প্রকল্পটি ২০১৭ সালের জুলাইয়ে শুরু হয় এবং শেষ হবে চলতি বছরের জুনে। সরকারি অর্থায়নে এই প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ছিল ৭৬৬ কোটি ৩৪ লাখ টাকা। প্রকল্পটি বিবিএস বাস্তবায়ন করছে।

 

এ বিষয়ে প্রকল্প পরিচালক মহিউদ্দিন আহমেদ বলেন, বর্তমানে চট্টগ্রাম ও রাজশাহী বিভাগে তাঁত শিল্পের প্রাধান্য লক্ষ্য করা যাচ্ছে। এই দুই বিভাগে দেশের মোট তাঁত ইউনিটের মধ্যে ৭৩ দশমিক ১০ শতাংশ। শুধুমাত্র চট্টগ্রাম বিভাগে এই হার ৫৬ দশমিক ২০ শতাংশ। সেই সঙ্গে শহর অঞ্চলের তুলনায় গ্রামে তাঁত ইউনিটের সংখ্যা অনেক বেশি। শহরে ১১ দশমিক ৫৭ শতাংশ এবং পল্লী এলাকায় ৮৮ দশমিক ৪৩ শতাংশ।

 

পূর্ববর্তী নিবন্ধ
পরবর্তী নিবন্ধফেরদৌসকে দেশে ফিরে যাওয়ার নির্দেশ