বিচারপতি মানিকের বক্তব্য সংবিধান লঙ্ঘন ও আদালত অবমাননা:মির্জা ফখরুল

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
ষোড়শ সংশোধনী বাতিলের রায় ও প্রধান বিচারপতিকে নিয়ে সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিকের বক্তব্য সংবিধান লঙ্ঘনের শামিল এবং আদালত অবমাননা বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যু বার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে তার সমাধিতে ফুলেল শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের সঙ্গে এ কথা বলেন তিনি।

বিএনপি মহাসচিব বলেন, সুপ্রিমকোর্টের আপিল বিভাগের সব বিচারপতির সর্বসম্মতিক্রমে ষোড়শ সংশোধনী বাতিলের রায় হয়েছে। এই বিষয়ে প্রশ্ন তোলে, যে ভাষায় সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক কথা বলেছেন, তাতে মনে হয় না যে তার বিচারপতি হওয়ার যোগ্যতা ছিল।

তিনি বলেন, রায় নিয়ে প্রশ্ন তোলা আদালত অবমাননা এবং প্রধান বিচারপতিকে নিয়ে যে বক্তব্য দিয়েছেন তা সংবিধান লঙ্ঘনের শামিল।

শনিবার দুপুরে এক আলোচনা সভায় ষোড়শ সংশোধনীর রায় ও রায়ের পর্যবেক্ষণ নিয়ে প্রশ্ন তোলে প্রধান বিচারপতি এস কে সিনহার বাংলাদেশে থাকার কোনো অধিকার নেই বলে বক্তব্য দেন সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক।

রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ‘স্বাধীনতা পরিষদ আয়োজিত’ আলোচনা সভায় বিচারপতি মানিক আরও বলেন, ষোড়শ সংশোধনী মামলার সঙ্গে সম্পৃক্ত না এমন অনেক কথা তিনি (প্রধান বিচারপতি) অবজারভেশনে বলেছেন, প্রধান বিচারপতির কাজ রাজনীতি করা না। যে প্রধান বিচারপতি রাজনীতি করে সেটা তার অযোগ্যতা।

মানিকের দাবি, ২৫ দিনে ৪০০ পৃষ্ঠার রায় কোনোভাবেই লেখা সম্ভব নয়। তিনি বলেন, উনি (প্রধান বিচারপতি) মাত্র ২৫ দিনের মধ্যে ৪০০ পৃষ্ঠার কথা লিখেছেন, যেটা অসম্ভব, যেটা হতে পারে না। এটা তার লেখা রায় মোটেও নয়।

বক্তব্যে প্রধান বিচারপতিকে উদ্দেশ করে বিচারপতি মানিক বলেন, সবচেয়ে বড় কথা, তুমি শুধু প্রধান বিচারপতির পদ ছাড়বা না, এই দেশ ছাড়তে হবে। এ দেশে থাকার কোনো অধিকার তোমার নাই। তুমি যখন বঙ্গবন্ধুর নেতৃত্ব স্বীকার করো না, যেটা বিশ্ববাসী স্বীকার করে।

মানিকের ওই বক্তব্যের পরিপ্রেক্ষিতে বিএনপি মহাসচিব বলেন, সুপ্রিমকোর্টের আপিল বিভাগের সব বিচারপতির সর্বসম্মতিক্রমে ষোড়শ সংশোধনী বাতিলের রায় দিয়েছেন। এই বিষয়ে প্রশ্ন তুলে, যে ভাষায় সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক কথা বলেছেন, তাতে মনে হয় না যে তার বিচারপতি হওয়ার যোগ্যতা ছিল।

ফখরুল বলেন, আদালত নিয়ে এবং প্রধান বিচারপতিকে যে ভাষায় তিনি (মানিক) যা বলেছেন, তা স্পষ্টত আদালত অবমাননা এবং সংবিধান লঙ্ঘনের শামিল।

পূর্ববর্তী নিবন্ধহলি আর্টিজানে হামলার প্রতিবেদন দাখিলের সময় ফের পেছাল
পরবর্তী নিবন্ধঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে তীব্র যানজট