বিগ বি’র জীবনের সব থেকে স্মরণীয় ঘটনা

পপুলার২৪নিউজ ডেস্ক:
বিগ বি'র জীবনের সব থেকে স্মরণীয় ঘটনা

কেটে গিয়েছে ১২টা বছর। সঞ্জয় লীলা বানসালীর পরিচালনায় গত ২০০৫ সালের ৪ ফেব্রুয়ারি মুক্তি পেয়েছিল ‘ব্ল্যাক’ ছবিটি।

হেলেন কেলারের জীবন নিয়েই তৈরি হয় এই ছবিটি। মুখ্য চরিত্রে ছিলেন রানি মুখোপাধ্যায় ও অমিতাভ বচ্চন। মূক-বধির ও দৃষ্টিশক্তিহীন রানিকে লেখাপড়া শিখিয়ে তাকে ‘গ্রাজুয়েট’ করার লক্ষ্যে কেটে গিয়েছিল অনেকগুলি বছর। ততদিনে বয়সের ভার স্মৃতিশক্তিতেও আঘাত হেনেছে ‘টিচার’ অমিতাভের। আর সেই স্মৃতির অতল থেকেই নিজেকে চেনানোর মরিয়া চেষ্টা করে ছাত্রী রানি।

খুব ছোট করে বললে ‘ব্ল্যাক’-এর গল্পটা এ রকমই। কিন্তু মেগাস্টার অমিতাভ বচ্চন একটি স্পেশাল ব্লগ লিখেছেন, যাতে ছবিটি সম্পর্কে তাঁর অনুভূতি খুব সুন্দর ভাবে প্রতিফলিত হয়েছে। ‘সঞ্জয়ের সঙ্গে কাজ করার ইচ্ছে ছিল অনেক দিন ধরে। তাই সুযোগ আসার সঙ্গে সঙ্গে তা লুফে নিয়েছিলাম এবং এই ছবিতে কাজ করার জন্য কোনও পারিশ্রমিকও নেয়নি। কারণ, ওই রকম একটি কাজের সঙ্গে যুক্ত থাকাটাই যথেষ্ট ছিল। ’

‘ব্ল্যাক’ ছবিতে অভিনয়ের জন্য জাতীয় পুরস্কারের পাশাপাশি আরও অনেক অ্যাওয়ার্ড পেয়েছেন এই বর্ষীয়ান অভিনেতা। তবে তাঁর কাছে সব থেকে বড় পাওনা ছিল, তাঁর আইডল স্বয়ং দিলীপ কুমারের কাছ থেকে প্রশংসিত হওয়া। ছবির প্রিমিয়ামের শেষে ‘দিলীপ সাহাব’ তাঁর হাত দুটি ধরে বেশ কিছুক্ষণ দাঁড়িয়ে ছিলেন বলে ব্লগে লিখেছেন অমিতাভ। কাজের প্রাপ্তি বোধহয় একেই বলে!

পূর্ববর্তী নিবন্ধরুবেল-মোস্তাফিজের দুর্দান্ত বোলিং
পরবর্তী নিবন্ধসাংবাদিক হত্যার প্রতিবাদে মঠবাড়িয়ায় তিন দিনের কর্মসূচি ঘোষণা