খালেদা জিয়াকে কারাগার থেকে বিএসএমএমইউতে স্থানান্তর

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

 

শনিবার বিকেল ৩টা ১১ মিনিটে খালেদাকে বহনকারী গাড়িটি কারাগার থেকে হাসপাতালের উদ্দেশে বের হয়। ৩টা ৪০ মিনিটে গাড়িটি হাসপাতালের গেটে এসে পৌঁছায়।

কঠোর নিরাপত্তায় ১৫টি গাড়ির বহরে বেগম জিয়াকে নিয়ে যাওয়া হয়। বহরে র‌্যাব, চকবাজার থানার ওসি, লালবাগ জোনের এসি, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স, ফোর্স পুলিশের গাড়ি ছিল।

খালেদা বের হওয়ার কিছুক্ষণ আগে পুলিশের একটি ভ্যানে তার শোয়ার ম্যাট্রেসটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

বিএনপি নেতারা বহুদিন ধরে বলে আসছিলেন খালেদা জিয়া গুরুতর অসুস্থ। খালেদা জিয়ার অসুস্থতার পরিপ্রেক্ষিতে সরকার বলে আসছিল জেলকোড অনুযায়ী তাকে বিএসএমএমইউয়ে চিকিৎসা নিতে হবে। তবে খালেদা জিয়া এতে রাজি হচ্ছিলেন না। তিনি চেয়েছিলেন ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা নিতে।

নাম প্রকাশ না করার শর্তে বিএসএমএমইউ’র একজন দায়িত্বশীল কর্মকর্তা আজ দুপুরের দিকে  জানান, কারাবিধি অনুসারে খালেদা জিয়ার জন্য ‘ডিলাক্স কেবিন’ ইস্যু করা হয়েছে। বেগম খালেদা জিয়া ৬১২ নম্বর কেবিনে থাকলেও তার জন্য পাশের ৬১১ নম্বর কেবিনটিও বরাদ্দ করা হয়েছে। ওই কক্ষে তার সহকারী বা কারা নিরাপত্তারক্ষীরা থাকতে পারবেন।

গত বৃহস্পতিবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দ্রুত ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি এবং তার চিকিৎসায় পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড গঠনের নির্দেশ দেন হাইকোর্ট।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চ খালেদা জিয়ার চিকিৎসায় গঠিত পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড পুনর্গঠনের নির্দেশও দেয়।

খালেদার চিকিৎসায় গত সেপ্টেম্বরে সরকার যে মেডিকেল গঠন করে দিয়েছিল, তার তিন সদস্যকে বাদ দিয়ে নতুন তিনজনকে সেখানে দায়িত্ব দিতে বলেছেন আদালত।

হাইকোর্টের আদেশ অনুযায়ী, বিএসএমএমইউর ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক আব্দুল জলিল চৌধুরী এবং ফিজিকাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক বদরুন্নেসা আহমেদ বোর্ডে থাকবেন।

আর কার্ডিওলজি বিভাগের অধ্যাপক হারিসুল হক, অর্থোপেডিক সার্জারি বিভাগের অধ্যাপক আবু জাফর চৌধুরী এবং চক্ষু বিভাগের সহযোগী অধ্যাপক তারেক রেজা আলীর বদলে নতুন তিনজনকে বোর্ডের সদস্য হিসেবে মনোনীত করে দেবে সরকার।

তবে এই তিনজনের কেউ কেন্দ্রীয় বা জেলা পর্যায়ে সরকারসমর্থক স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) বা বিএনপি সমর্থক ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) বর্তমান বা প্রাক্তন সদস্য কিংবা সমর্থক হতে পারবেন না।

আদেশে বলা হয়েছে, খালেদা জিয়া তার পছন্দের ফিজিওথেরাপিস্ট, গাইনিকোলজিস্ট ও টেকনিশিয়ান নিতে পারবেন। বোর্ডের অনুমোদন সাপেক্ষে তিনি বাইরে থেকেও বিশেষজ্ঞ চিকিৎসক আনতে পারবেন।।

উল্লেখ্য, চলতি বছরের গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। ওই দিন থেকেই রাজধানীর নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়াকে বন্দী রাখা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধরাজনীতি এখন গরিবের ভাবি : রাষ্ট্রপতি
পরবর্তী নিবন্ধহাসপাতাল থেকে বিএনপি নেতাকর্মীদের সরিয়ে দিয়েছে পুলিশ