বিএসইসির চেয়ারম্যানকে নিয়ে অপপ্রচার: বিনিয়োগকারীদের নিন্দা

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে জড়িয়ে অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন প্রজেক্ট (ওসিসিআরপি) নামক মার্কিন সংস্থা থেকে উদ্দেশ্যপ্রণোদিত সংবাদ প্রকাশের প্রতিবাদ নিন্দা জানিয়েছে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ।

রোববার (১৬ জুলাই) বিকেলে রাজধানীর মতিঝিলে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এক জরুরি সভায় এ নিন্দা প্রতিবাদ জানানো হয়। সংগঠনটির সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের প্রধান কার্যালয়ে পুঁজিবাজারের সাম্প্রতিক বিষয়গুলো নিয়ে আলোচনা হয়। সভায় অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন প্রজেক্ট নামক একটি মার্কিন সংস্থার অপপ্রচার ও উদ্দেশ্যপ্রণোদিতমূলক সংবাদ প্রকাশের বিষয়টি উঠে আসে। সংস্থাটি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসির) চেয়ারম্যানকে জড়িয়ে নিউজের হেডলাইন পরিবর্তন করে একের পর এক উদ্দেশ্যপ্রণোদিত সংবাদ প্রকাশ করে আসছে। এতে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে পুঁজিবাজারের প্রতি আস্থার সংকট তৈরি হতে দেখা যাচ্ছে। পাশাপাশি পুঁজিবাজারে বিরূপ প্রভাব পড়েছে। বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন এবং সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। এ ধরনের সংবাদ প্রকাশে ব্যক্তিস্বার্থ চরিতার্থ হয় বটে কিন্তু পুঁজিবাজারের উন্নয়নে কোন ভূমিকা রাখে না।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, বর্তমান কমিশন পুঁজিবাজারের উন্নয়নের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। পুঁজিবাজারের জন্য সুশাসন নিশ্চিত করার জন্য অনেক কুচক্রী মহলের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। ওটিসি মার্কেটে থাকা কোম্পানিগুলোর বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে। ওই সকল দুষ্ট চক্ররাই মূলত বিভিন্ন সংস্থা ও কিছু কিছু হলুদ সাংবাদিকদের দিয়ে কমিশনের চেয়ারম্যানের বিরুদ্ধে অপপ্রচার ও উদ্দেশ্যপ্রণোদিত সংবাদ প্রচার করছে। সভায় এই উদ্দেশ্যপ্রণোদিত সংবাদের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। কমিশনের সঙ্গে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করা ও সাধারণ বিনিয়োগকারীদের ক্ষতির সঙ্গে যে সকল সংস্থা এবং আলোচিত-সমালোচিত ব্যক্তি জড়িত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের প্রতি দাবি জানানো হয়। সভায় বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধ১৪ দিনে রেমিট্যান্সে এলো ৯৯ কোটি ৫৫ লাখ মার্কিন ডলার
পরবর্তী নিবন্ধআফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সিরিজ জয়