বাবা-মায়ের দেখভালে অবহেলা, বেতন কাটবে সরকার

পপুলার২৪নিউজ ডেস্ক :

ভারতের আসামে বয়স্ক বাবা-মায়ের দেখভালে অবহেলা করলে সরকারি চাকরিজীবী সন্তানের বেতন কাটবে সরকার।

শুক্রবার আসামের বিধানসভা সরকারি চাকরিজীবীদের ক্ষেত্রে এ-সংক্রান্ত এক বিল পাস করে। এ অর্থ ওই কর্মীর মা-বাবা বা প্রতিবন্ধী ভাইবোনকে দেওয়া হবে।

দ্য আসামস এমপ্লয়িজ প্যারেন্টস রেসপন্সিবিলিটি অ্যান্ড নরমস ফর অ্যাকাউন্টিবিলিটি অ্যান্ড মনিটরিং বিল ২০১৭ বা প্রণাম বিল পাস হয়। জীবনের শেষ পর্যায়ে এসে অনেক মা-বাবাকে বৃদ্ধাশ্রমে ঠাঁই নিতে হয়। সন্তানেরা তাদের দায়িত্ব এড়িয়ে যান। এ বিষয়কে মাথায় রেখে এই বিল করা হয়।

জানা গেছে, সন্তানের ওপর নির্ভরশীল বয়স্ক মা-বাবা দেখভালে অবহেলা করলে মাস শেষে সেই সন্তানের বেতন থেকে ১০ শতাংশ ও প্রতিবন্ধী ভাইবোনদের প্রতি অবহেলা করলে কাটা হবে বেতনের ১৫ শতাংশ।

এ বিষয়ে স্বাস্থ্য ও অর্থমন্ত্রী হীমন্ত বিশ্ব শর্মা বলেন, যেসব বাবা-মায়ের আয়ের কোনো উৎস নেই ও যারা সন্তানের উপর নির্ভরশীল তাদের ভরণপোষণ নিশ্চিত করতে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

এছাড়া সরকারি কর্মীদের অবশ্যই শারীরিক প্রতিবন্ধী ভাইবোনদের দেখভাল করতে হবে। এ বছরের ২ অক্টোবর থেকে এটি কার্যকর হবে।

শর্মা বলেন, কোনো সরকারি চাকরিজীবী যদি বাবা-মায়ের ঠিকঠাক দেখভাল না করেন, তাহলে তার বেতনের ১০ শতাংশ কেটে নেওয়া হবে। এই বাবা-মায়ের যদি একাদিক সন্তান সরকারি চাকরিজীবী হয়ে থাকেন, তাহলে ওই অর্থ সবার মধ্যে সমানভাবে ভাগ করে দেওয়া হবে। আর শারীরিক প্রতিবন্ধী ভাইবোনের ক্ষেত্রেও যদি একই অভিযোগ পাওয়া যায়, সে ক্ষেত্রে ওই কর্মীর বেতনের ১৫ শতাংশ কাটা হবে।

পূর্ববর্তী নিবন্ধ১০ বছরের আগেই যৌন নিপীড়নের শিকার ৫ শতাংশ শিশু
পরবর্তী নিবন্ধবিয়ের পিঁড়িতে বসছেন দীপিকা-রণবীর