বাজে খাদ্যাভ্যাসের লক্ষণ

পপুলার২৪নিউজ ডেস্ক:
ঘরে-বাইরে খাওয়ার ধরন ভিন্ন
অনেকেই অফিসে কেবল সালাদ নিয়ে যায়। আবার বাসায় পৌঁছামাত্র ঝাঁপিয়ে পড়ে খাবারের টেবিলে। আসলে এ ধরনের ব্যক্তি অন্যদের সামনে স্বাস্থ্যকর খাবার খায়। এরা অন্যদের বোঝাতে চায় যে তারা অনেক স্বাস্থ্য সচেতন। অথবা অস্বাস্থ্যকর খাবারের প্রতি লোভ রয়েছে, তা প্রকাশে লজ্জাবোধ করে। কিন্তু একা হলেই তার রুচি বদলে যায়। এটা মোটেও স্বাস্থ্যকর চর্চা নয়। সবখানে একই খাদ্যাভ্যাসের বহিঃপ্রকাশ ঘটানো উচিত।

ক্যালরি হিসাব করে ব্যায়াম
অনেকেই কেবল ক্যালরি হিসাব করে ব্যায়াম করে। এই ধ্যান-ধারণা ভুল। আসলে ব্যায়াম করতে হবে সময়ের হিসাবে।

প্রতিদিন কতক্ষণ, কী কী ব্যায়াম হলো, সেটাই গুরুত্বপূর্ণ। এক বাটি ডেজার্ট খেলে ঘাম ঝরানো পর্যন্ত ব্যায়াম করতে হবে- এই ধারণা ভুল। ‘ক্যালরি গ্রহণ ও ক্যালরি বর্জন’ পদ্ধতিটা খাদ্যাভ্যাসের সঙ্গে বাজে সম্পর্ক তৈরি করে।

সব সময় ডায়েটিং
শরীরটাকে ঠিকঠাক রাখতে কি সারা বছরই ডায়েটিং করতে হয়? যদি উত্তরটা ‘হ্যাঁ’ হয়, তো খাদ্য গ্রহণে ঝামেলা হয়েছে। দীর্ঘ সময় ধরে ডায়েটিং করা স্বাভাবিক জীবনযাপন নয়। এই নির্দিষ্ট তালিকা থেকে বেরিয়ে এলেই যদি কেউ মুটিয়ে যায়, তাহলে তালিকাটা সংশোধন করতে হবে।
ওজন যন্ত্রই নিয়ন্ত্রক
সকালে ঘুম থেকে উঠেই অনেকে দাঁড়িয়ে পড়ে ওজনের মেশিনে। ওটা যা বলে তার ওপর নির্ভর করে খাবারের পাতে কী কী থাকবে। আসলে মেশিনের ওজনের সংখ্যাগুলোতেই বিশ্বাস। কী খেতে হবে, কখন ঘুমাতে হবে, কোন খাবার এড়িয়ে চলতে হবে- এসবের দিকে তেমন মনোযোগ নেই।

ক্যালরি দেখে খাবার গ্রহণ
মজার খাবার, কিন্তু ক্যালরি বেশি। অথচ একেবারেই ভালো লাগে না খাবারটি। কিন্তু নিম্নমাত্রার ক্যালরির খাবার ভালো লাগে। এমনটি প্রায়ই হয়। এ ক্ষেত্রে অনেকে ‘অস্বাদের’ খাবারই বেছে নেয়। কিন্তু এভাবে ক্যালরির ভারসাম্য রক্ষা করা যায় না। মনের চাওয়াকে গুরুত্ব দিতে হবে।

পূর্ববর্তী নিবন্ধসৌদিতে বিকিনি পরার সুযোগ দিতে বিশেষ আইন!
পরবর্তী নিবন্ধবিএনপি সাড়ে আট মিনিটও রাস্তায় থাকতে পারেনি: কাদের