বাংলাদেশ ভারতের এখনই সুসময়

পপুলার২৪নিউজ ডেস্ক :
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘ ৭ বছর পর ভারত সফরে যাচ্ছেন। বাংলা নববর্ষ পয়লা বৈশাখকে সামনে রেখে তিনি ভারত সফরে আসবেন বলে জানা যায়। নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি ক্ষমতায় আসার পর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠকের জন্য প্রথমবার দিল্লি সফর। তথ্যসৃত্র: দ্য হিন্দু
দুইটি জোরালো বিষয় বাংলাদেশ ও ভারতের সম্পর্ককে সুদৃঢ় হতে সহায়তা করেছে। প্রথমত, সম্প্রতি দুই দেশের সম্পর্কে গতিশীলতা এসেছে। ফলে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটেছে। বর্তমানে প্রতিবেশি এ দুই দেশের যৌথ বাণিজ্যে ৬.৬ বিলিয়ন আয় হয়েছে। যা বিগত সময়ের চেয়ে প্রায় ৪ গুণ বেশি।
ঢাকা ও নয়া দিল্লি পারস্পরিক অর্থনৈতিক সম্পর্ককে আরো গতিশীল ও জোড়দার করতে ‘ব্লু ইকোনোমি’ প্রকল্প হাতে নিয়েছে। সাগরকে কেন্দ্র করে যে অর্থনীতি গড়ে উঠে তাই ব্লু ইকোনোমি। এই প্রকল্প অনুযায়ী যৌথ বিনিয়োগের ক্ষেত্র আরো বাড়ানো হবে। সাগরে তেল অনুসন্ধান, সামুদ্রিক সম্পদ, গভীর সমুদ্রে মৎস শিকার, সামুদ্রিক বাস্তুসংস্থান সংরক্ষণ এবং দুযোর্গ ব্যবস্থাপনা এই বিষয়গুলো ‘ব্লু ইকোনোমির’ আওতায় রয়েছে।
দ্বিতীয়ত, দুই দেশ মিলে উগ্রবাদ ও সন্ত্রাস দমনেও যৌথভাবে কাজ করতে আগ্রহী। কেবল প্রতিবেশি দেশ হিসেবে নয় নিজেদের অর্থনৈতিক অংশীদারিত্ব থেকেও এক দেশ অন্য দেশের বিপদে-আপদে পাশে থাকবে। বাংলাদেশ ও ভারত শুধু নিজেদের অর্থনৈতিক সমৃদ্ধির জন্যই লড়বে না। বরং দুই দেশের যৌথ প্রয়াসে আন্তর্জাতিক অর্থনীতিতে অবদান রাখার উদ্দেশ্যে কাজ করবে।
দারিদ্র দূরীকরণে উন্নয়নশীল দেশ হিসেবে আন্তর্জাতিকভাবে পথিকৃৎ হিসেবে কাজ করছে বাংলাদেশ। দারিদ্র দূরীকরণ, শিক্ষা, স্বাস্থ্য অন্যান্য ক্ষেত্রেও বাংলাদেশ অসামান্য সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে। ২০১৬ সালে বাংলাদেশের প্রবৃদ্ধি ছিল ৭ শতাংশেরও বেশি।
একইভাবে ভারতও তাদের প্রবৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। ভারতের ‘জিডিপি’ হার দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বৈদেশিক বিনিয়োগের হার ১০০ শতাংশ বেড়েছে। সেই সঙ্গে আন্তঃঅঞ্চল ব্যবসা- বাণিজ্যের অনেক প্রসার ঘটেছে। যা আন্তর্জাতিক অর্থনীতিতে ব্যাপকভাবে প্রভাব ফেলছে।
বাংলাদেশ ও ভারতের যৌথ কার্যক্রম দ্বিপাক্ষিক অর্থনীতি ও বাণিজ্যের প্রসারের সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক অর্থনীতিতেও অবদান রাখতে পারবে বলে আশা করা হচ্ছে। তাই বর্তমান সময়কে বাংলাদেশ ও ভারতের জন্য সুসময় বলে চিহ্নিত করা হয়েছে।
প্রবন্ধটির লেখক পঙ্কজ রমনভাই প্যাটেল। ভারতের একজন ধনকুবের ব্যবসায়ী তিনি। ভারতের কাদিলা হেলথকেয়ারের ব্যবস্থাপনা পরিচালক পঙ্কজ।

পূর্ববর্তী নিবন্ধউইজডেনের ‌‌‘লিডিং ক্রিকেটার’ কোহলি
পরবর্তী নিবন্ধমাশরাফির ঘোষণায় বিষণ্ন তামিম ও মুশফিকরা